চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রকাশ : ১১ অক্টোবর ২০২৪, ০৮:৩৫ পিএম
আপডেট : ১১ অক্টোবর ২০২৪, ০৮:৫০ পিএম
অনলাইন সংস্করণ

চিলমারীর ভাসমান দুই ডিপোয় তেল নেই পাঁচ বছর

কুড়িগ্রামের চিলমারীতে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের ভাসমান ডিপো। ছবি : কালবেলা
কুড়িগ্রামের চিলমারীতে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের ভাসমান ডিপো। ছবি : কালবেলা

কুড়িগ্রামের চিলমারীতে প্রায় পাঁচ বছর ধরে ভাসমান তেল ডিপো যমুনা অয়েল কোম্পানি লিমিটেড ও মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের বার্জ দুটি জ্বালানি তেলশূন্য অবস্থায় পড়ে আছে। তেল না থাকায় বিপাকে পড়েছেন কয়েক লাখ ভোক্তা।

খোঁজ নিয়ে জানা যায়, ব্রহ্মপুত্র নদের নাব্য সংকট দেখিয়ে দীর্ঘ সময় ধরে তেলশূন্য অবস্থায় আছে বার্জগুলো। অথচ এই ব্রহ্মপুত্র নদের রুট ব্যবহার করে প্রতিনিয়ত ভারত থেকে পণ্য আনা-নেওয়া হচ্ছে। এ ছাড়া এই রুটে চলাচল করছে ফেরি।

দায়িত্বশীল সূত্রে জানা গেছে, ১৯৮৯ সালে মেঘনা ও যমুনা কোম্পানির দুটি ভাসমান তেল ডিপো স্থাপিত হয় চিলমারীতে। ডিপো দুটির অনুমোদিত ২২ জন ডিলার রয়েছেন।

এদিকে, এই তেল ডিপো থেকে কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর ও লালমনিরহাট জেলার কয়েকটি উপজেলায় জ্বালানি তেল সরবরাহ হতো। ২০২০ সালের ৮ জানুয়ারি যমুনা অয়েল কোম্পানি লিমিটেড ও ২২ ফেব্রুয়ারি মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের তেল শেষ হয়ে যাওয়ার পর থেকে অজানা কারণে ডিপো দুটিতে তেল আসা বন্ধ রয়েছে।

স্থানীয় তেল ডিলারদের সঙ্গে কথা বলে জানা গেছে, তেলের দাম বৃদ্ধি ও ডিপো দুটি তেলশূন্য হয়ে পড়ায় পার্বতীপুর বা রংপুর ডিপো থেকে ১০১.৭০ টাকায় কিনে সড়কপথে তেল আনতে অতিরিক্ত পরিবহন ব্যয়, ঘাটতি ও লেবার খরচ প্রতি লিটারে প্রায় ২ টাকা বেশি হয়। সবমিলে ডিলারদের তেল কিনে চিলমারী পর্যন্ত আনতে প্রায় খরচ পড়ে ১০৩.৭০ টাকা। এরপর খুচরা বিক্রেতা থেকে ক্রেতা। ফলে কৃষকের তেল কিনতে হচ্ছে ১০৬-১১০ টাকায়।

ভাসমান ডিপো দুটি উপজেলার জ্বালানি তেলের চাহিদা মেটানোর পর পার্শ্ববর্তী নারায়ণপুর, যাত্রাপুর, সাহেবের আলগা, রৌমারী, রাজিবপুর, সানন্দবাড়ী, জাফরগঞ্জ, কামারজানী ও উলিপুর উপজেলার বিভিন্ন এলাকায় সেচ মৌসুমে ভাসমান তেল ডিপো থেকে প্রতিদিনের তেলের চাহিদা প্রায় ৭৫০ ব্যারেল বা ১ লাখ ৫০ হাজার লিটার এবং ব্রহ্মপুত্র নদে চালিত নৌকা, ড্রেজার মেশিন, জমি চাষের ট্রাক্টর, বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে চালিত জেনারেটর, মাহেন্দ্র গাড়ি, নছিমন-করিমনসহ বিভিন্ন যন্ত্র চালনার জন্য প্রতিদিন অতিরিক্ত প্রায় ১০০ থেকে ১৫০ ব্যারেল বা ২০-৩০ হাজার লিটার তেলের চাহিদা রয়েছে। এ ছাড়া সম্প্রতি চরাঞ্চলে ব্যাপক ভুট্টা চাষের জন্য জমি চাষ ও সেচ মিলে প্রতিদিন প্রায় ২০-৩০ হাজার লিটার তেলের চাহিদা রয়েছে।

অন্যদিকে, ডিপো দুটি দীর্ঘদিন বন্ধ থাকায় সেখানে দৈনিক হাজিরার ভিত্তিতে কর্মরত ১৭ কর্মচারীসহ প্রতিদিন খেটে খাওয়া প্রায় ৩০০ শ্রমিকের কাজ না থাকায় প্রায় ৫ বছর ধরে পরিবার-পরিজন নিয়ে তারা মানবেতর জীবনযাপন করছেন।

এ ব্যাপারে যমুনা অয়েল কোম্পানি লিমিটেডের ডিপো ইনচার্জ মো. শরিফুল ইসলাম জানান, ভাসমান ডিপোটি বিপিসির একটি টিম পরিদর্শন করে গেছে। ডিপোটি স্থায়ীকরণের প্রক্রিয়া চলমান রয়েছে।

মেঘনা অয়েল কোম্পানি লিমিটেডের ডিপো ইনচার্জ (ভারপ্রাপ্ত) শফিক আহমেদ বলেন, আমি ভারপ্রাপ্ত দায়িত্বে আছি। এ বিষয়ে কিছু বলতে পারব না।

কুড়িগ্রাম জেলা প্রশাসক নুসরাত সুলতানা কালবেলাকে জানান, ডিপো দুটি যেহেতু কৃষির সঙ্গে জড়িত, অবশ্যই বিষয়টি খতিয়ে দেখব। কেন এখানে তেল আসছে না, বর্তমানে কী অবস্থা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘রিদম প্লাগড’ এ বাপ্পা, টিলু-এলিটা 

সনাতনীদের সঙ্গে বিজয়ার শুভেচ্ছা বিনিময় প্রিন্সের

নাইটক্লাব বিতর্কে এমবাপ্পেকে সমর্থন ফরাসি ফুটবলারদের

পালানোর সময় বিমানবন্দরে যুবলীগ নেতা গ্রেপ্তার

পাঁচ মিলিয়ন ডলারের লোভ দেখিয়ে প্রতারণা

বেতন বৃদ্ধির একদিন পর / ভারতে মাদ্রাসায় অর্থ সহায়তা বন্ধের পরামর্শ জাতীয় শিশু কমিশনের

ডিএসসিসির সড়কে গর্ত, চলতি মাসেই শেষ হবে খানাখন্দ সংস্কারকাজ

অবৈধভাবে পুলিশ ও সেনাবাহিনীর লোগো ব্যবহার, গাড়িসহ চালক আটক

আমরা বৈষম্যহীন সমাজ চাই : ডা. শফিকুর রহমান

দুই ফরম্যাটে ধবলধোলাই হয়ে রাতে দেশে ফিরছে শান্তরা

১০

নিত্যপণ্যের দামে ইতিহাস সৃষ্টি করেছে : ইসলামী আন্দোলন

১১

ছাত্র-জনতার অভ্যুত্থানে আহত ১২২ জন পেলেন অনুদান

১২

লেবাননে বাংলাদেশিসহ সব শান্তিরক্ষীকে সরিয়ে নিতে আহ্বান নেতানিয়াহুর

১৩

‘শেখ হাসিনাকে ফেরাতে ইন্টারপোলের সহায়তা নেওয়া হবে’

১৪

ইউজিসি ও বিশ্বব্যাংকের সঙ্গে ঢাবি প্রশাসনের বৈঠক

১৫

প্রতিমা বিসর্জন দিতে গিয়ে দুই নৌকার সংঘর্ষে নিহত ১

১৬

সোমবার সাংবাদিক দিল মনোয়ারা মনুর ৫ম মৃত্যুবার্ষিকী

১৭

নারী সেজে অভিনয় করতেন আইয়ুব, কাপড় পেঁচানো লাশ উদ্ধার

১৮

সাইবেরিয়ায় রাশিয়ার উড়োজাহাজ বিধ্বস্ত, নিহত ১

১৯

গাজীপুরে গণআন্দোলনে শহীদ পরিবারের পাশে তারেক রহমান

২০
X