শাহ আলী জয়, উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি
প্রকাশ : ০৫ আগস্ট ২০২৩, ০৫:৫০ পিএম
অনলাইন সংস্করণ

‘কৃষকবন্ধু’ উল্লাপাড়ার কৃষি কর্মকর্তা সুবর্ণা

উল্লাপাড়ায় পুষ্টি বাগানে কৃষাণীকে পরামর্শ দিচ্ছেন কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন। ছবি : কালবেলা
উল্লাপাড়ায় পুষ্টি বাগানে কৃষাণীকে পরামর্শ দিচ্ছেন কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন। ছবি : কালবেলা

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা পরিকল্পিতভাবে বারো মাস বিভিন্ন ধরনের ফসল, ফল, সবজি উৎপাদন করে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। ইতোমধ্যে এ উপজেলা দেশের কৃষিসমৃদ্ধ মডেল উপজেলা হিসেবে ব্যাপক পরিচিতি পেয়েছে। আর এই সাফল্য ও পরিচিতি এসেছে এক কৃষি কর্মকতার হাত ধরে। তিনি এই উপজেলার কৃষি কর্মকতা সুবর্ণা ইয়াসমিন সুমি।

একজন নারী কর্মকর্তা হয়েও ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত বিশাল এ উপজেলার ফসলের মাঠ থেকে কৃষক-কৃষাণীর বাড়ির আঙিনার উঠান পর্যন্ত প্রতিনিয়ত তার অবাধ বিচরণ। কৃষি উৎপাদন বাড়ানোসহ এক ইঞ্চি জমিও যাতে অনাবাদি না থাকে সেজন্য কৃষক-কৃষাণীদের বারো মাস নানা রকম ফসল, ফল ও সবজি চাষাবাদে সচেতন ও তাগাদা দিচ্ছেন। একইসঙ্গে এসবের অবস্থা দেখে দিচ্ছেন সার, বালাইনাশকের ব্যবহারসহ প্রয়োজনীয় নানা পরার্মশ। এজন্য তিনি উপজেলার কৃষক-কৃষাণীদের কাছে কর্মকতা নয়, কৃষক বন্ধু হিসেবে ব্যাপক পরিচিতি পেয়েছেন।

আরও পড়ুন : কৃষি খাতে দুর্নীতি বন্ধ করুন

তার হাত ধরেই এ উপজেলার কৃষি উৎপাদন এখন সারা দেশে একটার পর একটা রেকর্ড অতিক্রম করে চলেছে। সাফল্যের সেই সংবাদ প্রতিনিয়ত উঠে আসছে দেশের শীর্ষস্থানীয় টেলিভিশন ও পত্র-পত্রিকায়।

উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকতা হিসেবে সুবর্ণা ইয়াসমিন সুমি যোগদানের পর উপসহকারী কৃষি কর্মকর্তাদের নিয়ে একটি শক্তিশালী টিম তৈরি করেন। তাদের সঙ্গে নিয়ে তিনি এ উপজেলার কৃষি ও কৃষককে চাষাবাদের মাধ্যমে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে পরিকল্পনা তৈরি করেন। সে মোতাবেক শুরু হয় তার বাস্তবায়ন। এ কর্মকর্তার দক্ষ নেতৃত্বে চলতি বছরে সারা বাংলাদেশে উল্লাপাড়া উপজেলা সরিষা উৎপাদনে প্রথম স্থান অধিকার করে তাক লাগিয়ে দেয়। শুধু সরিষা উৎপাদন নয়। এ উপজেলা সরিষা ফুল থেকে মৌমাছি দিয়ে মধু আহরণেও শীর্ষে।

উপজেলার ১১০ জন মৌ খামারিকে মধু আহরণের প্রশিক্ষণসহ সার্বিক সহযোগিতা দেওয়া হয়। এই সহযোগিতা পেয়ে তারা উপজেলার বিভিন্ন সরিষা মাঠে মৌ-বক্স বসিয়ে ১৬৮ টন সাদা সোনা খ্যাত মধু আহরণ করেছে। যার বাজার মূল্যে প্রায় সাড়ে তিন কোটি টাকা। এই মধু আহরণের সময় মৌমাছির মাধ্যমে পরাগায়নের ফলে সরিষার উৎপাদন অনেক বৃদ্ধি পেয়েছে। যা দেশে রেকর্ড সৃষ্টি করেছে। উল্লাপাড়া উপজেলা এক সময় মৌসুমী এবং শীতকালীন সবজি চাষাবাদে অনেক পিছিয়ে ছিল। এ কর্মকর্তা যোগদানের পর গত তিন বছরে উপজেলার প্রতিটি এলাকায় কৃষকদের প্রশিক্ষণ, উঠান বৈঠক, উপকরণ দেওয়াসহ সচেতন করে দক্ষ সবজি চাষি তৈরি করেছেন। বারো মাসী, মৌসুমি মিলে এ উপজেলায় এখন সবজি চাষি ২৯ হাজার ৪০০ জন। তারা বছরে শুধু সবজি চাষাবাদ থেকেই প্রায় ২১০ কোটি টাকা আয় করছে। যা উপজেলার চাষিদের অর্থনৈতিকভাবে সচ্ছলতা এনে দিয়েছে।

জমিতে রাসায়নিক সারের পরিবর্তে কৃষকদের বাড়িতেই সহজ পদ্ধতিতে জৈব সার তৈরি করে ব্যবহার বাড়াতেও এই কৃষি কর্মকর্তা অনেক ভূমিকা রেখে চলেছেন। কৃষকরা উৎসাহিত হয়ে এখন ফসল ও সবজি চাষাবাদে নিজেদের তৈরি জৈব সার ব্যবহার করছে। তার তদারকিতে প্রকল্পের আওতায় উপজেলার বিভিন্ন ইউনিয়নে বসতবাড়ির আঙিনায় পরিত্যক্ত পতিত জমিতে ইতোমধ্যে প্রায় ১ হাজার পারিবারিক পুষ্টি বাগান স্থাপিত হয়েছে। যেখানে কৃষক-কৃষাণীরা বারো মাস হরেক রকম সবজি ফলিয়ে নিজেরা খাচ্ছেন। নিজ পরিবারের পুষ্টির চাহিদা পূরণের পাশাপাশি এখানকার উৎপাদিত সবজি বিক্রি করে তারা এখন বাড়তি আয়ও করছেন।

আরও পড়ুন : কৃষি ঋণের লক্ষ্য ৩৫ হাজার কোটি টাকা

এ ছাড়াও এই কর্মকর্তার সহযোগিতায় জেলায় প্রথম উল্লাপাড়ার মাটিতে কৃষকরা উচ্চমূল্যের অর্থকরী ফসল চিয়াসিড চাষাবাদে ব্যাপক সাফল্য পেয়েছেন। চলতি বছর উপজেলার কয়ড়া এলাকার প্রায় ৯০ বিঘা জমিতে চিয়াসিড চাষাবাদ হয়। যার বাম্পার ফলনে লাভবান হয়েছেন কৃষকরা।

এ ছাড়াও কৃষকদের ট্রেনিং ও উৎসাহ দিয়ে উপজেলার বিভিন্ন এলাকায় এখন বাণিজ্যিকভাবে উচ্চমূল্যের ফল ড্রাগন, স্ট্রবেরি, মালটা ও লেবু চাষাবাদ করাচ্ছেন। এ চাষাবাদের মাধ্যমেও কৃষকরা ভালো টাকা আয় করছেন। মাঠপর্যায়ে কৃষকদের পাশে থেকে ফল চাষাবাদে সবসময় উৎসাহ, অনুপ্রেরণা, সহযোগিতা দিচ্ছেন কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন সুমি।

এর বাইরেও উপজেলার বিভিন্ন এলাকার উচুঁ, নিচু ও পরিত্যক্ত জমির তালিকা করে সেসব এলাকায় উপসহকারী কৃষি কর্মকর্তাদের সঙ্গে নিয়ে কৃষকদের বাড়িতে উঠান বৈঠক করে চলেছেন। কৃষকদের এসব জমিতে কি ধরনের ফসল, সবজি ও ফল চাষাবাদ করা যায় তার পরার্মশসহ প্রণোদনার মাধ্যমে সার ও বীজ দিয়ে অনাবাদি জমি চাষাবাদের আওতায় আনছেন। এতে প্রতিনিয়ত উপজেলার কৃষি উৎপাদন বেড়ে চলেছে।

আরও পড়ুন : জলবায়ু-স্মার্ট কৃষি-খাদ্য বিপ্লবের সময় এসেছে

প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রোদ-বৃষ্টি উপেক্ষা করে কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন কখনো হেঁটে, ভ্যান-রিকশা, সিএনজিচালিত অটোরিকশায় মাইলের পর মাইল পথ ছুটে চলেন মাঠে-ঘাটে। উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের নিয়ে প্রতি সপ্তাহে এক দিন মিটিং করেন।

এখানে ঠিক করেন পুরো সপ্তাহের কর্মপরিকল্পনা। অফিসের কাজ সেরে ছুটির দিনসহ প্রতিদিনই তিনি রুটিনমাফিক মাঠে বের হন। তদারকি করেন সার্বিক চাষাবাদসহ মাঠকর্মীদের কার্যক্রম। প্রায়ই তিনি নিজেই কৃষকদের সঙ্গে নেমে পড়েন চাষের জমি কিংবা কাদায়। কৃষকদের সঙ্গে হাত মিলিয়ে মাঠে কাজ করে বুঝিয়ে দেন সবকিছু।

প্রতিদিন তার সঙ্গে কৃষকের দেখা হয় কোনো না কোনো ফসলের মাঠে কিংবা বাড়িতে। নম্র, ভদ্র আচরণ আর সদা হাস্যোজ্জ্বল এ কর্মকর্তা উপজেলার কৃষক-কৃষাণীর আপনজনে পরিণত হয়েছেন। তাদের কাছে অনুপ্রেরণার বাতিঘর তিনি। এ উপজেলার কৃষিতে এমন সাফল্যের কারণে প্রতিনিয়ত কৃষি মন্ত্রণালয় কিংবা অধিদপ্তরের যে কোনো পরিদর্শক টিম আসেন এখানে। সবাই এ উপজেলার কৃষি কর্মকর্তার মাঠপর্যায়ের এমন কর্মকাণ্ড নিয়ে সন্তোষ প্রকাশ করেন। এই কর্মকর্তার উৎসাহ অনুপ্রেরণায় উল্লাপাড়ার কৃষির এমন ঈর্ষণীয় সাফল্যের সংবাদ প্রতিনিয়ত উঠে আসছে দেশের বিভিন্ন জনপ্রিয় টেলিভিশন, জাতীয় ও স্থানীয় পত্রিকায়।

উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন সুমি দৈনিক কালবেলাকে জানান, আমি কৃষি, কৃষক আর মাটিকে প্রচণ্ড ভালোবাসি। মাটির টানে কৃষক-কৃষাণীর ভালোবাসায় মাঠেঘাটে ছুটে বেড়াই। অফিসের জরুরি কাজ সেরে নিয়ম করে ছুটির দিনসহ প্রতিদিন মাঠে বের হই। একেক দিন একেক এলাকায় যাই। উপসহকারী কৃষি কর্মকর্তাদের সঙ্গে নিয়ে উপজেলার প্রতিটি ব্লকের পাড়া-মহল্লায় উঠান বৈঠক করি। কৃষক-কৃষাণীদের সঙ্গে কথা বলি। তাদের মাঠের ফসল দেখে পরামর্শ দেই। কোন জমিতে কি চাষাবাদ করলে তারা লাভবান হবেন, তা বোঝাই। অনাবাদি-পতিত জমির মাটি দেখে ফসল চাষাবাদের তাগিদ দেই। যখন মাঠেঘাটে যাই কৃষক-কৃষাণীদের অকৃত্রিম ভালোবাসা আমাকে মুগ্ধ করে। তখন সব কষ্ট ভুলে যাই। আমার ঊর্ধ্বতন কর্মকর্তারা সবসময় সার্বিক সহযোগিতা করেন বলেই আমি এসব করতে পারি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আন্দোলনে অস্ত্র উঁচিয়ে গুলি, সেই যুবলীগ নেতা মুছা গ্রেপ্তার

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে যমুনা গ্রুপ

জনবল নেবে স্যামসাং বয়সসীমা  ২১ থেকে ২৮ বছর 

বায়ুদূষণে শীর্ষে হ্যানয়, ঢাকার খবর কী

সুস্থ থাকতে ভাত নাকি রুটি, কী বলছেন চিকিৎসক

লিটনের শরীরে ৫ শতাধিক বুলেট

সপ্তম রাউন্ডে জমে উঠেছে প্রিমিয়ার লিগের লড়াই

পাচারের টাকায় আমিরাতে মিনি সিটি নিয়ে আসিফের স্ট্যাটাস

শেরপুরে ভয়াবহ বন্যায় ৭ জনের মৃত্যু

তিন বিভাগে ভারি বৃষ্টির পূর্বাভাস গবেষকের

১০

সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ জ্যোতির

১১

১৩ জেলায় দুপুরের মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের শঙ্কা

১২

ভারতীয় দলে আচমকা পরিবর্তন

১৩

ময়মনসিংহ মেডিকেল কলেজের ২৮ শিক্ষার্থী বহিষ্কার

১৪

৮ বিভাগেই বৃষ্টির পূর্বাভাস

১৫

৬ অক্টোবর : নামাজের সময়সূচি

১৬

কুমির ভেবে ঘড়িয়াল বেঁধে রাখলেন স্থানীয়রা

১৭

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৮

টাঙ্গাইলে কুকুরের কামড়ে শিশুসহ আহত ২১

১৯

রোববার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

২০
X