কালবেলা প্রতিবেদক
প্রকাশ : ০৮ অক্টোবর ২০২৪, ০৭:১৬ পিএম
অনলাইন সংস্করণ

অর্থ আত্মসাতের অভিযোগে ব্যাংক কর্মকর্তার বিদেশ গমনে নিষেধাজ্ঞা

অভিযুক্ত মধুমতি ব্যাংক কর্মকর্তা জি এম হাসান শাহরিয়ার। ছবি : কালবেলা
অভিযুক্ত মধুমতি ব্যাংক কর্মকর্তা জি এম হাসান শাহরিয়ার। ছবি : কালবেলা

অর্থ আত্মসাতের অভিযোগে দুদকের দায়েরকৃত মামলার তদন্তের স্বার্থে মধুমতি ব্যাংক পিএলসি পাবনা শাখার বরখাস্তকৃত সাবেক শাখা ব্যবস্থাপক জি এম হাসান শাহরিয়ারের বিদেশ গমনে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

পাবনার সিনিয়র স্পেশাল জজ আদালতের বিচারক মোহাম্মদ ওয়ালিউল ইসলাম গত ৩০ সেপ্টেম্বর এ আদেশ দেন। তবে বিচারকের আদেশের কপি মঙ্গলবার (০৮ অক্টোবর) সকালে হাতে পাবার পর মামলার তদন্তকারী কর্মকর্তা দুদক পাবনার উপসহকারী পরিচালক মো. মনোয়ার হোসেন বিষয়টি নিশ্চিত করেন।

মনোয়ার হোসেন জানান, ‘অর্থ আত্মসাতের অভিযোগে গত ২৩ সেপ্টেম্বর জি এম হাসান শাহরিয়ারসহ দু’জনের বিরুদ্ধে দুদক সমন্বিত পাবনা জেলা কার্যালয়ে মামলা করা হয়। অভিযুক্ত হাসান শাহরিয়ার বিদেশে পালিয়ে যেতে পারেন এমন তথ্য পাওয়া যায়। পরে মামলার তদন্তের স্বার্থে তিনি যাতে বিদেশে পালিয়ে যেতে না পারেন সেজন্য গত ৩০ সেপ্টেম্বর পাবনার সিনিয়র স্পেশাল জজ আদালতে তাদের বিদেশ গমনে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করা হয়। ওইদিনই আদালত আবেদন মঞ্জুর করে তার বিদেশ গমনে নিষেধাজ্ঞা দেন। তার আদেশের সার্টিফাইড কপি মঙ্গলবার হাতে পাবার পর বিষয়টি জানতে পারি।’

অভিযুক্ত জিএম হাসান শাহরিয়ার মধুমতি ব্যাংক পিএলসি পাবনা শাখার বরখাস্তকৃত সাবেক শাখা ব্যবস্থাপক। তিনি ফরিদপুরের মধুখালী উপজেলার হাটঘাটা গ্রামের হায়দার আলীর ছেলে।

মামলার নথি থেকে জানা যায়, জি এম হাসান শাহরিয়ার ২০১৮ সালের ১৮ অক্টোবর থেকে ২০২২ সালের ২০ ফেব্রুয়ারি পর্যন্ত মধুমতি ব্যাংক পিএলসি পাবনা শাখায় শাখা ব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন। একই শাখায় কর্মরত ছিলেন সাবেক প্রবেশনারী অফিসার বর্তমানে রাজশাহী শাখায় এক্সিকিউটিভ অফিসার হিসেবে কর্মরত জুয়েল রানা। তারা উভয়ে যোগসাজশে অসৎ উদ্দেশ্যে, প্রতারণা ও ক্ষমতার অপব্যবহার করে গ্রাহকদের বিশ্বাস ভঙ্গ করে ৩৮ লাখ ৫৯ হাজার ৯৫৪ টাকা আত্মসাৎ করে ব্যাংকের ক্ষতিসাধন করেছেন।

যা দন্ডবিধির ৪০৯/৪২০/১০৯ এবং দুর্নীতি প্রতিরোধ আইন ১৯৪৭ এর ৫(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ। যে কারণে গত ২৩ সেপ্টেম্বর দুদক পাবনা সমন্বিত কার্যালয়ের উপসহকারী পরিচালক মোক্তোর হোসেন বাদী হয়ে মামলাটি দায়ের করেন। সেই মামলায় তদন্ত চলছে।

মামলার তদন্তকারী কর্মকর্তা দুদক পাবনার উপসহকারী পরিচালক মো. মনোয়ার হোসেন জানান, এর আগে মধুমতি ব্যাংক কর্তৃপক্ষ তাদের অভ্যন্তরীণ অডিট রিপোর্টে অর্থ আত্মসাতের বিষয়টি জানতে পারে। পরে জিএম হাসান শাহরিয়ারকে বরখাস্ত ও জুয়েল রানাকে রাজশাহীতে বদলি করে ব্যাংক কর্তৃপক্ষ। আর অর্থ আত্মসাতের বিষয়টি তদন্ত করতে দুদকে তথ্য দেওয়া হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘ভবিষ্যৎ প্রজন্মকে শক্তিশালী করতে অভ্যাস পরিবর্তন করতে হবে’

‘জনগণকে কষ্টে রেখে কোনো উদ্যোগ সফল হবে না’ 

ডেমরায় বিএনপির উদ্যোগে ফ্রি চোখের চিকিৎসাসেবা

পাঁচ মিলিয়ন ডলারের লোভ দেখিয়ে অভিনব প্রতারণা, নারী গ্রেপ্তার 

মেঘনায় কালবেলার প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন

বিএনপি-আ.লীগ মিলে ‘চাঁদাবাজি’

স্বৈরাচারের সুবিধাভোগীরা মাথাচাড়া দিচ্ছে : তারেক রহমান

নিউইয়র্কে শুরু হচ্ছে ‘বাংলাদেশ রেমিট্যান্স ফেয়ার’

অত্যাধুনিক মার্কিন ক্ষেপণাস্ত্রবিধ্বংসী ব্যবস্থা নিয়ে ইরানের সতর্কবার্তা

এডিশনাল এসপি জুয়েল ও রফিকুল ৪ দিনের রিমান্ডে 

১০

গাজার যোদ্ধা প্রধানের কাছে পাসপোর্টসহ আর যা যা মিলল

১১

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সরকারকে মনিটরিং বাড়াতে হবে : মঞ্জু

১২

ডিমের দাম কমলো

১৩

গবাদিপশুর সঙ্গে বাস করছেন যশোরের পানিবন্দিরা 

১৪

হাওরে বেড়াতে গিয়ে প্রাণ গেল ব্যাংক কর্মকর্তার

১৫

জানা গেল ঘূর্ণিঝড় ‘ডানা’ কোথায় আঘাত হানতে পারে

১৬

জানা গেল বিমানবন্দর সড়কে যানজটের কারণ

১৭

সিএমএইচে ড. ইউনূসের অস্ত্রোপচার

১৮

অক্টোবরেই আসছে ৩৫০ সিসির রয়্যাল এনফিল্ড, দাম জেনে নিন

১৯

‘সাফল্যের সঙ্গে দায়িত্বও বেড়েছে কালবেলার’

২০
X