কামারখন্দ (সিরাজগঞ্জ) প্রতিনিধি
প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৪, ০৭:৪৬ পিএম
অনলাইন সংস্করণ

খরচ তোলা নিয়ে চিন্তিত শীতের আগাম সবজিচাষিরা

বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত সবজির ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষক। ছবি : কালবেলা
বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত সবজির ক্ষেত পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষক। ছবি : কালবেলা

আরও কিছুদিন অপেক্ষা করতে হবে শীতের জন্য। অথচ বাজারে চলে এসেছে শীতকালীন মুলা, লাউ, পটোল, পেঁপে ও কুমড়াসহ আগাম শীতকালীন সবজি। কৃষকরা শীত আসার আগেই এসব সবজির আবাদ করছেন। এ সময়ে বাজারে বিক্রি করে ভালো দামও পাওয়া যায় এসব সবজির। যার ফলে অনেক কৃষকই ঝুঁকছেন আগাম সবজি চাষে।

কিন্তু গত কয়েক দিনের বর্ষণে সিরাজগঞ্জের কামারখন্দে আগাম সবজি চাষে ব্যাপক ক্ষয়ক্ষতির মধ্যে পড়েছেন কৃষক। বেগুন গাছের গোড়া পচে গেছে এবং লাউ ও মুলা গাছের পাতা কুঁকড়ে নুয়ে পড়েছে।

শীতের আগেই মৌসুমি ফসল ফলিয়ে কৃষক যে লাভবান হওয়ার স্বপ্ন দেখেছিলেন তাতে বাগড়া দিয়েছে বৃষ্টি। এখন বেশিরভাগ কৃষক মাঠে লাগানো সবজি পুনরুদ্ধারে পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। শিম, বেগুন, লাউ, ফুলকপি, বাঁধাকপি, পটোল, টমেটো, মুলা, মিষ্টিকুমড়া, চালকুমড়া, ঢেঁড়স, ধুন্দল ছাড়াও কয়েক প্রজাতির সবজি চাষ হয় এই উপজেলায়। এ ছাড়া লালশাক, পালংশাক, পুঁইশাক, ডাঁটাশাক ও পাটশাকের ব্যাপক চাষ হয় এখানে।

উপজেলা কৃষি অফিসের তথ্য অনুযায়ী কামারখন্দে মোট ২৮৮ হেক্টর জমিতে সবজি চাষ হয় এবং ৫৮০০ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষ হয়। গত বছর আগাম সবজি বিক্রি করে ব্যাপক লাভবান হয়েছিলেন কৃষকরা। এবারও তাই শীতকালীন সবজির আগাম চাষের দিকে ঝুঁকেছেন কৃষকরা।

উপজেলার কয়েকটি গ্রাম এবং চরাঞ্চল ঘুরে দেখা যায়, জমিতে আগাম শীতকালীন সবজি চাষে কর্মব্যস্ত সময় পার করছেন কৃষকরা। গ্রামের বিস্তীর্ণ এলাকাজুড়ে সবজির আবাদ- বিশেষ করে জামতৈল এবং ভদ্রঘাট ইউনিয়নের অধিকাংশ গ্রাম এবং চরাঞ্চলে ব্যাপক আকারে সবজির চাষ হয়। শীত মৌসুমের পুরো সময় সবজির চাহিদা থাকলেও মৌসুমের শুরুতে ভালো দাম পাওয়া যায়।

উপজেলার চরনূরনগর গ্রামের প্রান্তিক কৃষক মিলন বলেন, গত কয়েক দিনের বৃষ্টিতে আমার বেগুন, মুলা, লাউ এবং কেসুরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। গাছের গোড়ায় পচন ধরেছে। মুলা গাছের পাতা নুয়ে পড়েছে। এ বছরের আগাম শীতকালীন সবজি চাষে আমি ধরা খেয়ে গেছি। এ পর্যন্ত এই সবজি চাষে যতটুকু খরচ হয়েছে এগুলো বিক্রি করে সেই খরচের টাকা উঠানো নিয়েই আমরা চিন্তিত।

আরেক প্রবীণ কৃষক মুগবেলাইয়ের কফিল উদ্দিন বলেন, এই এলাকা সবজি চাষের জন্য উপযুক্ত। ফলানো সবজি বিক্রি করতেও কোনো বেগ পেতে হয় না। পাইকাররা ক্ষেতে এসেই সবজি কিনে নিয়ে যান। কিন্তু বৃষ্টির কারণে প্রায় প্রতিটি ক্ষেতের আগাম শীতকালীন সবজি নষ্ট হওয়ার পথে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রতন চন্দ্র বর্মণ কালবেলাকে বলেন, শীতকালীন আগাম সবজি ফলনে কৃষকরা অপেক্ষাকৃত বেশি লাভবান হয়ে থাকেন। তবে বৃষ্টিতে সবজির কিছু ক্ষতি হয়েছে। আমরা বৃষ্টির কারণে সবজির যতটুকু ক্ষতি হয়েছে সেগুলো কর্তৃপক্ষের নিকট পাঠিয়ে দিয়েছি। তাছাড়া এ সময়ে কৃষকদের আগাম শীতকালীন সবজি চাষে পোকামাকড়ের আক্রমণ ও অন্যান্য যে কোনো সমস্যায় কৃষি অফিস থেকে প্রয়োজনীয় পরামর্শ ও সহায়তা দেওয়া হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

আন্দোলনে হামলাকারী হেলমেট বাহিনীর অন্যতম সদস্য মনিরুল গ্রেপ্তার

বিএনপি সম্প্রীতির রাজনীতি করে : আমিনুল হক

আ.লীগ শাসনামলেই হিন্দু সম্প্রদায় বেশি অত্যাচারিত হয়েছে : অ্যাডভোকেট সালাম

চীনের ক্যান্টন ফেয়ারে ৪র্থ বার অংশ নিচ্ছে ওয়ালটন

মেয়েদের এতিমখানায় গিয়ে কেন ‘রেগে গেলেন’ জাকির নায়েক?

জানা গেল কবে থেকে কাজ করবে সংস্কার কমিশন

পাকিস্তানজুড়ে ব্যাপক সংঘর্ষ, সেনা মোতায়েন

কলেজ অধ্যক্ষকে ফেরাতে ৪০ লাখ মুক্তিপণ দাবি

ফ্যাসিস্টরা যেন নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না পায় : ইসলামী আন্দোলন

সাতক্ষীরায় সিএন্ডএফ এজেন্ট দখলের অভিযোগ বিএনপি নেতার বিরুদ্ধে 

১০

কেরানীগঞ্জে হোটেলে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, নিহত ৩

১১

ডিসি নিয়োগ কেলেঙ্কারি / প্রকৃত দোষীরা শাস্তির আওতায় আসবে প্রত্যাশা বিএএসএ’র

১২

সংস্কারকাণ্ডে অগ্রগতি আশানুরূপ নয় : কর্নেল অলি

১৩

চট্টগ্রামে রূপায়ণের প্রকল্প আলিফ মিম টাওয়ার হস্তান্তর

১৪

সাঈদীকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে : মাসুদ সাঈদী

১৫

‘সংস্কার কমিটিতে স্বৈরাচারের দোসরদের রাখা যাবে না’

১৬

সংস্কারে আরও ৯ কমিশন গঠনের প্রস্তাব ইসলামী আন্দোলনের

১৭

সন্ত্রাসীদের হামলায় যুগান্তর সাংবাদিক আহত

১৮

দুই বছরের মধ্যে নির্বাচনের আহ্বান এবি পার্টির

১৯

পূজার নিরাপত্তায় মণ্ডপে থাকবে বিএনপি : ডা. মজিদ

২০
X