দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি
প্রকাশ : ০২ অক্টোবর ২০২৪, ০৩:১৩ পিএম
অনলাইন সংস্করণ

কুষ্টিয়া সীমান্তে সতর্কতা জারি

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

কুষ্টিয়া সীমান্তে সতর্কতা জারি করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সীমান্ত দিয়ে ভারত ও বাংলাদেশের নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। মঙ্গলবার (১ অক্টোবর) সন্ধ্যায় কুষ্টিয়া ৪৭ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মাহবুব মুর্শেদ রহমানের দেওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কুষ্টিয়া সীমান্ত এলাকায় দিয়ে যেন কোনো বাংলাদেশি নাগরিক অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে ভারতের প্রবেশ করতে না পারে এবং ভারতীয় কোনো নাগরিক সীমান্ত দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করতে না পারে সে ব্যাপারে সীমান্ত এলাকায় সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অবৈধভাবে সীমান্ত অতিক্রম করতে গিয়ে যেন অনাকাঙ্ক্ষিত প্রাণহানিকর কোনো ঘটনা না ঘটে সে ব্যাপারে ব্যাটালিয়ন কমান্ডার, কোম্পানি কমান্ডার এবং বিওপি কমান্ডার পর্যায়ে প্রতিনিয়ত সীমান্ত এলাকার চেয়ারম্যান, মেম্বার এবং স্থানীয়দের সমন্বয়ে সীমান্তে বসবাসরত জনসাধারণের উপস্থিতিতে মতবিনিময় সভা, সেমিনার অব্যাহত রয়েছে।

এদিকে অবৈধ অনুপ্রবেশের দায়ে কুড়িগ্রামের রৌমারী উপজেলার শৌলমারী সীমান্তে ১২ যুবককে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

বুধবার (২ অক্টোবর) সকাল ৫টার দিকে উপজেলার সীমান্ত পিলারের চরবোয়ালমারী এলাকা থেকে তাদের আটক করা হয়।

বিজিবির গয়াটাপাড়া ক্যাম্পের নায়েব সুবেদার মো. ইসমাইল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

আটকৃতরা হলেন ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলার মোফাজ্জল হোসেন (২৯), ফুলপুর উপজেলার নবী হোসেন (২৬), একই উপজেলার ফুরকান আলী (২৯), কাতলী গ্রামের হযরত আলী (২৯), চর গোয়া ডাংঙ্গা গ্রামের শফিকুল ইসলাম (২৯), একই জেলার হালুয়াঘাট উপজেলার ওলি উল্লাহ (২৫), ভালুকা উপজেলার ওবায়দী হাসান (২২), নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ উপজেলার আরিফ হোসাইন (২৯), জামালপুর জেলার মানিক মিয়া (২৯), নরসিংদী জেলার পাঁচদোনা উপজেলার মিজানুর রহমান (২৩), কুড়িগ্রামের রৌমারী উপজেলার আশরাফুল আলম (২৬) ও গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার মনির হোসেন (৩২)।

আটকৃতদের বরাদ দিয়ে বিজিবির নায়েব সুবেদার ইসমাইল হোসেন জানান, আটককৃতরা এর আগে দালালের মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারতে কাজের সন্ধানে যান। পরে ভারতের তামিলনাড়ু রাজ্যর একুয়ের নামের একটি গার্মেন্টসে তারা কাজ করছিলেন। গার্মেন্টসটি বন্ধ হওয়ায় তারা বাংলাদেশে ফেরার পথে ভারতের আসাম রাজ্যের হাটশিংঙ্গিমারী জেলা পুলিশের কাছে মঙ্গলবার (১ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৭টায় আটক হন।

তিনি বলেন, ভারতীয় পুলিশ সীমান্তরক্ষী বাহিনী ৪৫ ব্যাটালিয়নের কুকুসমারা ক্যাম্পের বিএসএফের কাছে তাদের হস্তান্তর করেন। বিএসএফ ভোরে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তের ১০৫৮ নম্বর মেইন পিলারের চরবোয়ালমারী দিয়ে তাদের বাংলাদেশে পাঠিয়ে দেয়। পরে সোর্সের দেওয়া তথ্যের ভিত্তিতে সীমান্তে টহলরত বিজিবি সদস্যরা ওই ১২ যুবককে আটক করে ক্যাম্পে নিয়ে যায়।

তাদের বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে রৌমারী থানায় সোপর্দ করা হয়েছে বলে জানিয়েছেন বিজিবির এ কর্মকর্তা।

রৌমারী থানার ওসি মো. মামুনুর রশীদ জানান, আটককৃতদের বিরুদ্ধে বিজিবি সদস্য বাদী হয়ে ভারত থেকে বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টার অভিযোগে মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বাংলাদেশে সামুদ্রিক মাছ প্রক্রিয়াকরণ কারখানা করতে চায় চীন : রাষ্ট্রদূত

জাতিসংঘ মহাসচিবের ওপর ইসরায়েলি নিষেধাজ্ঞা

চতুর্থ বিয়ে করছেন অভিনেত্রী বনিতা

লেবাননের অভ্যন্তরে ঢুকে পড়ল ইসরায়েলি বাহিনী

মায়ের ডাক’র সমন্বয়ককে তুলে নেওয়ায় মির্জা ফখরুলের উদ্বেগ

প্রধান উপদেষ্টার মুখ্য প্রেস সচিব হলেন সিরাজ উদ্দিন

রং তুলির আঁচড়ে সাজছে দুর্গা প্রতিমা

বাংলাদেশে বন্দর ও সৌরবিদ্যুৎ খাতে বিনিয়োগে আগ্রহী ডেনমার্ক

এবার মধ্যপ্রাচ্যে মার্কিন বাহিনীকে লক্ষ্য করে হামলা

সাবেক প্রেসিডেন্ট বদরুদ্দোজা চৌধুরী হাসপাতালে ভর্তি

১০

রাবি অধ্যাপকের অপসারণের দাবিতে বিভাগে শিক্ষার্থীদের তালা

১১

পাঠ্যপুস্তক সংস্কার কমিটির অবস্থান জানতে সংবাদ সম্মেলন

১২

আ.লীগসহ ১৪ দলের বিরুদ্ধে ট্র্যাইব্যুনালে অভিযোগ

১৩

অলিম্পিকের পদ ছাড়লেন সাবেক সেনাপ্রধান

১৪

উত্তেজনার মধ্যে ইসরায়েলে সামরিক বিমান পাঠানোর আদেশ দক্ষিণ কোরিয়ার

১৫

অনার্সে গোল্ড মেডেলিস্ট ঢাবি শিবির নেতা মাজহার

১৬

রাজশাহীতে শটগান মিলল কাশবনে, হসিদ নেই ১৮ অস্ত্রের

১৭

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলাকারী যুবলীগের ৩ নেতা গ্রেপ্তার

১৮

ভারতে তথ্য পাচার সন্দেহে সীমান্তে ২ যুবক আটক

১৯

সরাইলে ১০ টাকা নিয়ে দুপক্ষের সংঘর্ষে আহত ৩০

২০
X