আসিফ পিনন, চট্টগ্রাম
প্রকাশ : ০২ অক্টোবর ২০২৪, ১২:৫৮ পিএম
অনলাইন সংস্করণ

পুনর্বাসন কেন্দ্রে টইটম্বুর, পথেই কাটছে জীবন

চট্টগ্রামের সিআরবি এলাকায় ফুল বিক্রিতে ব্যস্ত ৫ বছরের মরিয়ম। ছবি : মোহাম্মদ সুমন।
চট্টগ্রামের সিআরবি এলাকায় ফুল বিক্রিতে ব্যস্ত ৫ বছরের মরিয়ম। ছবি : মোহাম্মদ সুমন।

১৪ বছরের শিশু জালাল (ছদ্মনাম)। এই বয়সে খেলার মাঠে ছোটাছুটি কিংবা বই নিয়ে পড়ার টেবিলে থাকার কথা তার। কিন্তু জালালের গল্পটা ভিন্ন। তার রাত কাটে চট্টগ্রাম রেলস্টেশনের আশপাশে। দিনে বন্ধুদের নিয়ে ঘুরে বেড়ায়। ক্ষুধার জ্বালায় কখনো ফুল ফেরি করে, কখনো হাত পাতে মানুষের কাছে। মা-বাবা কোথায়, জানা নেই তার। সোজা কথায় জীবনের ফড়িং-দোয়েলের সঙ্গে যেন দেখা হয়নি জালালের।

শুধুই কি জালাল? জালালের মতো চট্টগ্রাম শহরে ঠিকানাবিহীন ঘুরে বেড়ায় তার বন্ধু আবদুল্লাহ, মিম এবং সবুজ। বয়সটা ভিন্ন ভিন্ন হলেও নিয়তি তাদের দাঁড় করিয়েছে একই কাতারে। মা-বাবা, পরিবার, ঘরবাড়ি, ঠিকানা কিছুই নেই। নেই জীবনের নিশ্চয়তা। আলো-আঁধারের দোলাচলে তারা জড়িয়ে পড়ছে নানা অপরাধমূলক কাজে। তাদের বিরুদ্ধে প্রতিনিয়ত অভিযোগ উঠছে ছিঁচকে চুরির। এভাবে জালাল, আবদুল্লাহ, সবুজের মতো চট্টগ্রাম নগরীতে পথশিশুর সংখ্যা কত—তার সঠিক হিসাবও নেই সমাজসেবা অধিদপ্তরে।

তবে প্রায় এক যুগ আগে চট্টগ্রামের হাটহাজারী ফরহাদাবাদ ইউনিয়নে গড়ে তোলা হয়েছিল সমন্বিত শিশু পুনর্বাসন কেন্দ্র। ২০০ আসনের ওই পুনর্বাসন কেন্দ্রে ঠাঁই হয়েছে ২০৪ শিশুর। ওই কেন্দ্রে এখন নতুন করে শিশুদের ঠাঁই দেওয়া সম্ভব নয় বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

জালাল কালবেলাকে বলে, ‘আমার বাড়ি কুমিল্লায়। সাত বছর আগে মা মারা যায়। কিছুদিন পর বাবা আরেকটা বিয়ে করেন। নতুন মা আমাকে বাড়ি থেকে বের করে দেন। এরপর নানুর কাছে ছিলাম। সেখানেও সবাই মারধর করত। পরে ট্রেনে চট্টগ্রামে আসি। মাঝেমধ্যে সিআরবিতে ফুল বিক্রি করি।’

খোঁজ নিয়ে জানা গেছে, সুবিধাবঞ্চিত শিশু, পরিত্যক্ত শিশু, অভিভাবকহীন শিশুসহ পথশিশুদের জন্য ২০১২ সালে হাটহাজারীর ফরহাদাবাদে খোলা হয় সমন্বিত শিশু পুনর্বাসন কেন্দ্র। সেখানে মোট ২০০ আসন রয়েছে। ১০০ আসন বরাদ্দ মেয়ে শিশুদের জন্য এবং ১০০ আসন বরাদ্দ ছেলে শিশুদের জন্য। ২০০ আসনে ২০৪ জন শিশু আশ্রয় নিয়েছে। তা ছাড়া প্রতিষ্ঠার পর থেকে মোট ৯৯৭ শিশু প্রশিক্ষণ শেষে ফিরেছে স্বাভাবিক জীবনে।

মূলত ‘চাইল্ড সেনসেটিভ সোশ্যাল প্রকেটশন ইন বাংলাদেশ’ (সিএসপিবি) নামে একটি প্রকল্পের আওতায় পথশিশুসহ সুবিধাবঞ্চিত শিশুদের জন্য কাজ করছে সমাজসেবা অধিদপ্তর। তবে পথশিশুদের জন্য ডেডিকেটেড কোনো আশ্রয়কেন্দ্র নেই চট্টগ্রামে। অন্যদিকে, পুনর্বাসন কেন্দ্রে থাকতে অনেকেই অনীহা প্রকাশ করে।

সমন্বিত শিশু পুনর্বাসন প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক জেসমিন আক্তার কালবেলাকে বলেন, এখানে সুবিধাবঞ্চিত শিশুদের রাখা হয়। অনেকের মা-বাবা নেই। আবার অনেকেই পরিত্যক্ত হয়েছে। অনেক পথশিশুও আছে। তবে আমাদের সমস্যা হয় যখন তারা এখানে থাকতে চায় না। কারণ অনেকেই মাদক সেবনসহ নানা অপরাধে জড়িয়ে পড়ে। এখানে সুশৃঙ্খলভাবে থাকতে তারা পছন্দ করে না।

মূলত চট্টগ্রাম নগরের নিউমার্কেট সংলগ্ন এলাকা, চট্টগ্রাম রেলস্টেশন, সিআরবি, ষোলশহর, দুই নম্বর গেটসহ বিভিন্ন এলাকায় ঘুরে বেড়ায় পথশিশুরা। তাদের কেউ কেউ জড়িয়ে পড়ছে মাদক সেবন, ছিনতাইয়ের মতো অপরাধমূলক কাজে। অনেকেই আবার কাজ করছে হোটেল কিংবা কারখানায়। চট্টগ্রাম সমাজসেবা অধিদপ্তরের পাশাপাশি চট্টগ্রামে বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান পথশিশুদের সমাজের মূল স্রোতে আনতে কাজ করছে। বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে অনেকেই পুলিশের হাতে আটকও হয়।

চট্টগ্রাম নগরীতে প্রায় ১৬ বছর ধরে পথশিশু সুরক্ষায় কাজ করছেন মনোয়ারা বেগম রিমঝিম। সম্প্রতি পথশিশুদের নিয়ে কথা হয় তার সঙ্গে। শিশু সুরক্ষায় নিয়োজিত এ সমাজকর্মীর ভাষ্য মতে, পথশিশুদের সুরক্ষায় প্রয়োজন সমন্বিত ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা।

মনোয়ারা বেগম কালবেলাকে বলেন, ‘মাঝেমধ্যে দেখি চুরিসহ নানা অপরাধমূলক কাজে যখন কোনো শিশুকে পুলিশ ধরে নিয়ে যায়। পুলিশ আমাদের ডাকে। কিন্তু আমরা চাইলেই ওই শিশুকে পুনর্বাসন কিংবা মূল স্রোতে নিয়ে আসার প্রচেষ্টা শুরু করতে পারি না। কারণ এখানে অনেক বিষয় জড়িত আছে। আমি মনে করি সমন্বিত ও দীর্ঘমেয়াদি পরিকল্পনায় এ সমস্যা সমাধান সম্ভব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লেবাননের হামলায় ইসরায়েলের দুই সেনা নিহত, আহত ১৮

গোলাপ, এস কে সুর, রাজউকের উজ্জ্বলকে দেশত্যাগে নিষেধাজ্ঞা

বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি-রপ্তানি ৬ দিন বন্ধ

নরসিংদীতে আ.লীগ নেতা জাহাঙ্গীর গ্রেপ্তার

নিষিদ্ধ মার্তিনেজ, আর্জেন্টাইন কোচের ভাবনায় কে?

ঢাবি শিবিরের নতুন কমিটিতে থাকা আল আমিন হয়েছিলেন ভর্তি পরীক্ষায় প্রথম

অতিরিক্ত আইজিপি পদোন্নতি পাচ্ছেন ৬ ডিআইজি

আবারও বাড়ল এলপিজির দাম

অফিসার পদে নিয়োগ দিচ্ছে গাজী গ্রুপ

নাশকতার মামলায় আ.লীগের ১২ নেতাকর্মী গ্রেপ্তার

১০

কিশোরগঞ্জে আ.লীগের ৫ নেতা গ্রেপ্তার

১১

ইসরায়েলে ইরানের হামলা নিয়ে যা বলছে জর্ডান

১২

ইরানের হামলা নিয়ে ডোনাল্ড ট্রাম্পের প্রতিক্রিয়া

১৩

শেষ আশ্রয়টুকুও হারালেন শহীদ দেলোয়ারের বৃদ্ধা মা

১৪

ইসরায়েলকে থামাতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান এরদোয়ানের

১৫

ছাত্র আন্দোলনে হেলিকপ্টার থেকে গুলি ছোড়া হয়নি, দাবি র‌্যাবের

১৬

কুষ্টিয়া সীমান্তে সতর্কতা জারি

১৭

জিতের ‘লায়ন’

১৮

৫৩ শতাংশ ভোটার মনে করেন অন্তর্বর্তী সরকারের মেয়াদ দুবছর হওয়া উচিত : জরিপ

১৯

ইসরায়েলে লেবাননের রকেট বৃষ্টি

২০
X