দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি
প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ০৯:০৭ পিএম
অনলাইন সংস্করণ

পদ্মা নদীর ভাঙন আতঙ্কে জনজীবন বিপর্যস্ত

পদ্মা নদীতে পানি কমতে শুরু করেছে, দেখা দিয়েছে ভাঙন। ছবি কালবেলা
পদ্মা নদীতে পানি কমতে শুরু করেছে, দেখা দিয়েছে ভাঙন। ছবি কালবেলা

কুষ্টিয়ার দৌলতপুরের পদ্মা নদীতে পানি কমতে শুরু করেছে। এতে দেখা দিয়েছে ভাঙন। এরই মধ্যে কিছু ঘরবাড়ি নদীতে বিলীন হয়েছে। তবে এখন নদী পানিতে ভরা থাকায় ভাঙন তীব্র হয়নি। পানি আরও কমলে ভাঙন বাড়ার আশঙ্কা করছেন পদ্মাপাড়ের মানুষ। আতঙ্কে অনেকেই ঘরবাড়ি সরিয়ে নিচ্ছেন। এদিকে নিম্নাঞ্চলে পানি ঢুকে পড়ায় উপজেলার কয়েক হাজার ঘরবাড়ি এখনো পানিবন্দি অবস্থায় রয়েছে। তলিয়ে আছে ফসলের ক্ষেত।

চিলমারী ইউনিয়নের সীমান্তঘেঁষা গ্রাম উদয়নগর বেশ কয়েক বছর ধরেই ভাঙনের কবলে পড়ে হারিয়েছে আন্তর্জাতিক সীমানা পিলার, শত শত একর আবাদি জমি ও ঘরবাড়ি। ভেঙেছে সরকারি-বেসরকারি স্থাপনা। এখন ভাঙন থেকে মাত্র ২৫ থেকে ৩০ মিটার দূরে আছে একটি বিজিবি ক্যাম্প। এরই মধ্যে ভাঙনের কবলে পড়েছে উদয়নগর বিজিবি ক্যাম্পের পাশে থাকা আতারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এ ছাড়া রয়েছে দোকানপাট, হাটবাজার, মসজিদসহ নানা স্থাপনা। সরেজমিনে দেখা যায়, ৫০ মিটারের মতো নদী ভাঙলে এ অংশে থাকা আরও দুটি আন্তর্জাতিক সীমানা পিলার নদীতে হারিয়ে যাবে। এ ছাড়া ভাঙন দেখা দিয়েছে ইউনিয়নটির মানিকের চরের পশ্চিম পাশে। কথা হয় স্থানীয় বাসিন্দা হারুনুর রশীদের সঙ্গে। তিনি জানান, জীবনে পাঁচবার তিনি নদীভাঙনের কবলে পড়েছেন।

এলাকার নিরাপত্তা নিশ্চিতে থাকা বিজিবি ক্যাম্পটিও হুমকির মুখে পড়েছে বলে দুঃখ প্রকাশ করে হারুনুর বলেন, ‘আমরা যেখানে দাঁড়িয়ে আছি, এটা একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়। ভাঙনের কারণে আজ সেটিও হারাতে বসেছি।’ কথা হয় খারিজাথাক মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির ছাত্রী বৈশাখী খাতুনের সঙ্গে। কাছাকাছি থাকা মাধ্যমিক বিদ্যালয়গুলো ভেঙে যাওয়ায় দূরের স্কুলে যেতে হয় তাকে। কখনো হেঁটে, কখনো নৌকায় যাতায়াত করতে হয়।

খরচ বেশি হওয়ায় ঠিকমতো উপস্থিত হতে পারে না। নদীর পানিতে তাদের গ্রাম পানিবন্দি হয়ে পড়ায় আশ্রয় নিয়েছে উঁচু এলাকায় থাকা আত্মীয়ের বাড়িতে। তসলিমা খাতুন নামে এক গৃহবধূ বলেন, তিন মেয়ে নিয়ে থাকি। পানিবন্দি হয়ে পড়ায় সাপ ও কীটপতঙ্গের ভয়ে মেয়েদের বাড়িতে রাখি না। গবাদিপশু দেখাশোনা করার জন্য বাড়িতে একাই থাকি।

স্থানীয় চিলমারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল মান্নান বলেন, ‘নদীতে পানি কিছুটা কমেছে। তা ছাড়া উদয়নগর ও মানিকের চরে ভাঙন দেখা দিয়েছে। পানি কমার সঙ্গে এর তীব্রতা বাড়তে পারে।’ কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবদুল হামিদ বলেন, ‘ভাঙন রোধে আমরা কাজ করছি। খুব দ্রুত উদয়নগর ও মরিচার হাটখোলাপাড়া এলাকায় স্থায়ী বাঁধ নির্মাণের জন্য আমরা মন্ত্রণালয়ে কাগজপত্র জমা দেব।’

এদিকে নদীর পানি কমার বিষয়ে পাবনা পানি উন্নয়ন বোর্ডের (পাউবোর) ওয়াটার হাইড্রোলজি বিভাগের নির্বাহী প্রকৌশলী রেজাউল করিম কালবেলাকে বলেন, ‘শুক্রবার থেকে নদীতে পানি কমতে শুরু করেছে। গত বৃহস্পতিবার পদ্মার হার্ডিঞ্জ ব্রিজ পয়েন্টে সর্বোচ্চ পানির প্রবাহ ছিল ১২ দশমিক ৩৮ সেন্টিমিটার।

সোমবার বিকাল ৩টার সময় তা কমে হয়েছে ১২ দশমিক শূন্য ৭ সেন্টিমিটার। এই পয়েন্টে বিপৎসীমা ধরা হয়েছে ১৩ দশমিক ৮০ সেন্টিমিটার। নদীতে এখন পানি কমতে থাকবে। তবে এক-দুই দিন ১ সেন্টিমিটার করে বাড়বে, তারপর আবার কমতে থাকবে।

কুষ্টিয়া বিজিবির ৪৭ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মাহবুব মুর্শেদ রহমান কালবেলাকে বলেন, ‘উদয়নগর বিওপি থেকে আর ২৫ থেকে ৩০ মিটার দূরে নদীর অবস্থান। এরই মধ্যে স্থানীয় প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ডের সহায়তায় ২৫ হাজার জিও ব্যাগ ফেলেছি। চেষ্টা করছি সরকারি এ স্থাপনাসহ এখানে বসবাস করা দুই থেকে তিন হাজার মানুষের অস্তিত্ব রক্ষায় তাদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করার।’

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ত্রিশালে রাস্তা সংস্কার কাজের উদ্বোধন

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণত্রাণ কর্মসূচির পূর্ণাঙ্গ অডিট প্রকাশ

পুলিশি ব্যবস্থার সংস্কার চেয়ে রাষ্ট্র সংস্কার আন্দোলনের আলোচনা সভা

আ.লীগের আমলে মেধাবীদের মূল্যায়ন ছিল না : শাহজাহান

পাঠ্যপুস্তক পরিমার্জন সমন্বয় কমিটি বাতিলে উদীচী শিল্পীগোষ্ঠীর নিন্দা 

রাজশাহী মেডিকেল কলেজের ২০ ছাত্রলীগ নেতাকে শাস্তি

পুলিশ সংস্কারে বিএসি’র মতবিনিময় সভা, একগুচ্ছ সুপারিশ

কেরানীগঞ্জে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে মতবিনিময় সভা

ইউনূস-মোদি বৈঠক হতে পারে নভেম্বরে : পররাষ্ট্র উপদেষ্টা

নির্বাচিত সরকারের কোনো বিকল্প নেই : যুবদল সভাপতি

১০

ঢাকা-ময়মনসিংহ রেলপথে ট্রেন চলাচল বন্ধ

১১

বিএনপির সমাবেশে হাজির ছাত্রহত্যা মামলার আসামি আ.লীগ নেতা

১২

ভারতীয় বিমান বিধ্বস্তের ৫৬ বছর পর মিলল ৪ আরোহীর মরদেহ

১৩

অসাম্প্রদায়িক দেশ গড়তে বিএনপি বদ্ধপরিকর : মাহবুবের শামীম

১৪

তারেক রহমানের বার্তা নিয়ে মানুষের কাছে যুবদল সভাপতি 

১৫

সব অন্যায়ের বিচার করতে হবে : ফয়জুল করিম

১৬

নেত্রকোনায় প্রায় ১০০টি মণ্ডপে পূজা হচ্ছে না

১৭

চার অতিরিক্ত সচিবকে ওএসডি

১৮

বিরূপ ধারণা সৃষ্টিকারী কর্মকাণ্ড থেকে বিরত থাকতে হবে : নয়ন

১৯

সালাম মুর্শেদী গ্রেপ্তার

২০
X