বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশ : ০১ অক্টোবর ২০২৪, ০৬:৩২ এএম
অনলাইন সংস্করণ

বিএনপি নেতার বিরুদ্ধে চাল বিতরণের কার্ড আটকে রাখার অভিযোগ

সুলভ মূল্যে চাল বিতরণ। প্রতীকী ছবি।
সুলভ মূল্যে চাল বিতরণ। প্রতীকী ছবি।

পটুয়াখালীর বাউফলে খাদ্য বান্ধব কর্মসূচির আওতায় সুলভ মূল্যে চাল বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। সুবিধাভোগী প্রায় ১২ জন ব্যক্তিকে চাল দেওয়া হয়নি। উলটো তাদের ‘সুলভ মূল্য কার্ড’ আটকে রাখা হয়েছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) উপজেলার কালিশুরি ইউনিয়নের তুলাতলি বাজারে চাল বিতরণ করার সময় এ ঘটনা ঘটেছে।

নতুন ডিলার দাবি করা ইউনিয়নের ২নং ওয়ার্ড বিএনপির সভাপতি সেরন মল্লিক ও তার আত্মীয় যুবদল কর্মী মোহাম্মদ মাহমুদের বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে।

এর আগে তুলাতলি বাজারে ডিলারের দায়িত্বে ছিলেন স্থানীয় রাসেল নামের এক ব্যক্তি। তিনি আওয়ামী রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। সরকার পতনের পরে আজই প্রথম চাল বিতরণ করা হয়েছে এবং রাসেলের পরিবর্তে সেরন চাল বিতরণ করেছেন।

ভুক্তভোগীদের অভিযোগ, সোমবার সকাল সাড়ে ৯টায় তারা তুলাতলি বাজারে ডিলার পয়েন্টে গিয়ে নির্দিষ্ট স্থানে কার্ড জমা দেন। ডিলারের আত্মীয় মোহাম্মদ মাহমুদ কার্ড জমা নিয়ে তাদের পরে চাল দেওয়া হবে জানিয়ে অপেক্ষা করতে বলেন। এসময় ডিলার সেরন মল্লিক ভেতরের রুমে চাল বিতরণ করছিলেন। দীর্ঘসময় অপেক্ষার পরে দুপুর আনুমানিক আড়াইটার সময় তাদের চাল দেওয়া হবে না বলে জানান মাহমুদ। তাদের কার্ড ফেরত পাবে না বলেও জানানো হয়। ভয়ে তারা প্রতিবাদও করতে পারেননি।

এ বিষয়ে অভিযুক্ত যুবদল কর্মী মোহাম্মদ মাহমুদ ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, তাদের (ভুক্তভোগী) মধ্যে কয়েকজন আমার বাবাকে পিটিয়ে মেরে ফেলেছিল। তারা অনিয়ম করে একই বাড়ির ৪ জন সুলভ মূল্যের তালিকায় নাম লিখিয়েছেন।

বিষয়টি প্রশাসনকে না জানিয়ে কার্ড আটকাতে পারেন কিনা- এ প্রশ্নের জবাবে মাহমুদ বলেন, তাদেরকে কাল আসতে বলা হয়েছে, সবাইকে চাল দেওয়া হবে।

এ প্রসঙ্গে বিএনপি নেতা সেরন মল্লিক জানান, রাসেল স্বেচ্ছায় দায়িত্ব ত্যাগ করেছেন। পরে খাদ্য নিয়ন্ত্রক তাকে ডিলারের দায়িত্ব দিয়েছেন। খাদ্য নিয়ন্ত্রকের নির্দেশে তিনি সুবিধাভোগীর অনুমতিক্রমে ছেড়া ফাটা কিছু কার্ড জমা রেখেছেন। তবে তাদের চাল দেওয়া হয়েছে। কার্ডগুলো পরিবর্তন করে তাদের বুঝিয়ে দেওয়া হবে। এ ছাড়া রাজনৈতিক বিরোধের কারণে ডিলার পয়েন্টের বাইরে কিছু লোকের কার্ড দুর্বৃত্ত্বরা নিয়েছে শুনেছি। তবে সে ঘটনায় তার আত্মীয় মাহমুদ জড়িত নয়।

এ প্রসঙ্গে জানতে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কমল গোপালের মোবাইল ফোনে একাধিকবার কল করা হলেও ফোন রিসিভ হয়নি।

এ বিষয়ে বাউফল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. বশির গাজী ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ভুক্তভোগীদের লিখিত অভিযোগ দিতে বলেছি। তদন্ত করে ব্যবস্থা নেব। কালিশুরিতে একজন ডিলার পরিবর্তন হয়েছে জানি। কিন্তু রাসেলের পরিবর্তে সেরন মল্লিক দায়িত্ব পাওয়ার বিষয় এখন নিশ্চিতভাবে বলতে পারবো না।

উল্লেখ্য, সারা দেশে খাদ্যবান্ধব কর্মসূচির ‘সুলভ মূল্য কার্ড’ সুবিধাভোগী ৫০ লাখ দরিদ্র মানুষ ১৫ টাকা হিসেবে ৩০ কেজি করে চাল ক্রয় করতে পারেন। এদিকে, ভুক্তভোগীদের ৬ জনের সুলভ মূল্য কার্ডের কপি কালবেলার হাতে এসেছে। তাদের মধ্যে একজন বিধবা নারী এবং অন্যরা দিনমজুর ও কৃষক।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সুনামগঞ্জে অগ্নিকাণ্ডে একই পরিবারের ৬ জনের মৃত্যু

যাত্রাবাড়ীতে যুবককে কুপিয়ে হত্যা

আন্তর্জাতিক প্রবীণ দিবস আজ

আজ থেকে সুপারশপে পলিথিন ব্যাগ বন্ধ

সাবেক এমপি আবদুল্লাহ আল জ্যাকব গ্রেপ্তার

টিভিতে আজকের খেলা

সওজের ভূমি দখল করে দোকান বরাদ্দ

করতোয়া নদীতে গোসলে নেমে দুই শিশুর মৃত্যু

লেবানন থেকে ইসরায়েলে এক ডজন রকেট হামলা

আজ থেকে ‘নীরব এলাকা’ শাহজালাল বিমানবন্দর 

১০

এইচএসসি পাসেই চাকরি দিচ্ছে ঢাকা বোট ক্লাব

১১

কবরে একসঙ্গে থাকতে চেয়ে জীবন দিল প্রেমিক যুগল

১২

বায়ুদূষণে শীর্ষ দশে ঢাকা!

১৩

নিটল-নিলয় গ্রুপে চাকরির সুযোগ 

১৪

উদ্ভট অঙ্গভঙ্গি করা ভারতীয় সেই উপস্থাপকের পরিচয়

১৫

দুপুরের মধ্যে ১১ জেলার ওপর দিয়ে ঝড়বৃষ্টির আভাস

১৬

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

১৭

রাবি অধ্যাপকের অপসারণের দাবিতে শিক্ষার্থীদের আলটিমেটাম

১৮

কাপড়ের রঙে হচ্ছে লাক্সারি আইসক্রিম

১৯

লেবাননে ইসরায়েলের স্থল অভিযান শুরু

২০
X