মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৬ আশ্বিন ১৪৩১
স্বপন চন্দ্র দাস, সিরাজগঞ্জ
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫৬ পিএম
অনলাইন সংস্করণ

৫৩ বছরেও রাস্তা আর বিদ্যালয় নেই যে গ্রামে!

দড়িটানা ডিঙি নৌকায় সরস্বতী নদী পার হচ্ছেন রশিদপুর নয়াপাড়া গ্রামের কয়েকজন শিক্ষার্থী। ছবি : কালবেলা
দড়িটানা ডিঙি নৌকায় সরস্বতী নদী পার হচ্ছেন রশিদপুর নয়াপাড়া গ্রামের কয়েকজন শিক্ষার্থী। ছবি : কালবেলা

আধুনিকতার ছোঁয়ায় যখন বদলে যাচ্ছে দেশের গ্রামীণ জনপদ। প্রত্যন্ত গ্রামে গ্রামে লেগেছে শহরের ছোঁয়া। তখন সম্পূর্ণ উন্নয়ন বঞ্চিত হয়ে দুর্ভোগ-দুর্দশার মধ্য দিয়ে জীবন চালাতে হচ্ছে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার রশিদপুরের বাসিন্দাদের।

স্বাধীনতার ৫৩ বছরেও এ গ্রামে গড়ে ওঠেনি একটি পাকা সড়ক, নেই কোনো প্রাথামিক বিদ্যালয়ও। গ্রামের দক্ষিণ পাশ দিয়ে বয়ে চলা সরস্বতী নদীর বুকে নির্মাণ হয়নি সেতু। ফলে নানা ভোগান্তির মধ্য দিয়ে এ গ্রামের হাজারও মানুষকে চলাচল করতে হচ্ছে।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, উল্লাপাড়া উপজেলা সদর থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে রশিদপুর গ্রামটির অবস্থান। চারটি পাড়া মিলে ভোটার সংখ্যা প্রায় ১৫০০। লোকসংখ্যা বসবাস করে প্রায় দুই হাজার। এর মধ্যে রশিদপুর নয়াপাড়াতেই ভোটার সংখ্যা সবচেয়ে বেশি। অথচ এই পাড়াটিই নানা দিক থেকে বঞ্চিত ও অবহেলিত।

খোঁজ নিয়ে জানা যায়, গ্রাম থেকে বের হওয়ার জন্য কোনো ধরনের পাকা সড়ক নেই। প্রায় এক কিলোমিটার দীর্ঘ একটি শতবর্ষী পুরোনো কাঁচা রাস্তা রয়েছে, তবে সংস্কারের অভাবে ওই রাস্তাটিরও বেহালদশা। বৃষ্টি হলে পানি আর কাদায় সড়ক দিয়ে চলাচল দায় হয়ে পড়ে। রাস্তাটি গিয়ে ঠেকেছে গ্রামের পাশ দিয়ে বয়ে চলা সরস্বতী নদীর তীরে। নদীতে নেই কোনো সেতু। বর্ষা মৌসুমে রশি টানিয়ে ডিঙি নৌকায় পারা হতে হয় এ অঞ্চলের মানুষকে। আর শুকনো মৌসুমের ভরসা বাঁশের সাঁকো। গ্রাম থেকে নদী পর্যন্ত যাওয়ার জন্যও কোনো কাঁচা সড়ক ছিল না। সম্প্রতি কর্মসৃজন প্রকল্পের মাধ্যমে গ্রামবাসীর দেওয়া জমির উপর দিয়ে একটি কাঁচা সড়ক নির্মাণ করা হয়েছে। এটা ছাড়া উপজেলা সদর বা জেলা শহরে যাবার বিকল্প কোনো রাস্তা নেই নয়াপাড়া-রশিদপুর গ্রামের বাসিন্দাদের।

আব্দুর রাজ্জাক, বেলাল ভূইয়া ও আশরাফ আলী রশিদপুর নয়াপাড়া গ্রামের বাসিন্দারা বলেন, রশিদপুর পূর্বপাড়ায় একটি প্রাথমিক বিদ্যালয় থাকলেও নয়াপাড়া, উত্তরপাড়া ও দক্ষিণপাড়ায় নেই কোনো ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। গ্রামে একটি আরবি শিক্ষার মক্তব রয়েছে। পাশের গ্রামে আড়াই কিলোমিটার হেঁটে প্রাথমিক বিদ্যালয়ে যেতে হয় কোমলমতি শিশুদের। আর মাধ্যমিক বিদ্যালয় রয়েছে অন্তত ৫ কিলোমিটার দূরে। কয়েকশ শিক্ষার্থীকে নদী পার হয়ে অনেক কষ্টে স্কুলে যেতে হয়। আর বৃষ্টির দিনে তো স্কুলে যেতেই পারে না।

ভুক্তভোগী গ্রামবাসী বলেন, স্বাধীনতার পরবর্তী সময় থেকে একটি রাস্তা ও সরস্বতী নদীর ওপর একটি সেতু নির্মাণের জন্য জনপ্রতিনিধি ও প্রশাসনের কাছে অনেকবার আবেদন করা হলেও কেউই আমলে নেয়নি।

রশিদপুর নয়াপাড়া গ্রামবাসীর যাতায়াতে দুর্ভোগের কথা স্বীকার করে স্থানীয় ইউপি সদস্য মো. আশরাফ আলী বলেন, গ্রামের মানুষের সুবিধার্থে অবিলম্বে একটি পাকা রাস্তা, স্কুল ও নদীর উপর সেতু নির্মাণ করা জরুরি।

উল্লাপাড়া উপজেলা প্রকৌশলী আবু সায়েদ বলেন, রশিদপুর নয়াপাড়া গ্রামবাসীর চলাচলের দুর্ভোগের বিষয়টি আমরা জানি। পাটধারী থেকে রশিদপুর নয়াপাড়া ময়নাল খন্দকারের বাড়ি পর্যন্ত রাস্তা তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া নদীতে একটি ব্রিজ নির্মাণের বিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব।

উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সালেহ মোহম্মদ হাসনাত বলেন, আমি নতুন এসেছি। ওই গ্রামের দুর্ভোগের বিষয়গুলো নোট করে রাখলাম। নতুন প্রকল্পে নির্দেশনা পেলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভুয়া দুদক হতে সতর্ক করেছে আসল দুদক

শ্রম আইনে অন্তর্ভুক্তির দাবিতে / ২০০ গৃহকর্মী নিয়ে ‘গৃহকর্মী জাতীয় ফোরামের’ অভিষেক

প্রতিমা ভাঙচুরের ঘটনায় / জাতীয় মানবাধিকার কমিশনের তদন্ত কমিটির ঘটনাস্থল পরিদর্শন

আইন পেশায় সফল হওয়ার কোনো সংক্ষিপ্ত পথ নেই : প্রধান বিচারপতি

বগুড়ায় আ. লীগের সভাপতি ও সেক্রেটারিসহ ১৪ জনের বিরুদ্ধে হত্যাচেষ্টার মামলা

চট্টগ্রাম সিটি করপোরেশন / চাকরি স্থায়ী না হলে আন্দোলনের হুঁশিয়ারি

বাঁধ খুলে দেওয়ার প্রতিবাদে জবিতে বিক্ষোভ মিছিল

‘মায়ের ডাক’র তুলির ভাইকে তুলে নেওয়ার বিষয়ে আইএসপিআরের বিবৃতি

পানির ওপর ৩৩ কিলোমিটার বাইক চালিয়ে বিশ্বরেকর্ড করলেন যুবক!

সকালের মধ্যেই ১৬ জেলায় ঝড়ের শঙ্কা

১০

বিল বকেয়া, চসিক হাসপাতালের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

১১

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন / সাজিদের স্মরণ সভায় বাবা, সাজিদ ছিল একজন আদর্শ ছেলে

১২

অন্যায় করলে ছাড় দেওয়ার সুযোগ নেই : যুবদল সভাপতি

১৩

পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই যেভাবে কাজ করে

১৪

ব্রাহ্মণবাড়িয়ায় ইসলামি বক্তা তাহেরীর গাড়িতে হামলা

১৫

ডেঙ্গু প্রতিরোধে স্থানীয় সরকার বিভাগের বিশেষজ্ঞ কমিটি গঠন

১৬

নির্দেশ অমান্যকারীরা দলের লোক নয় : নয়ন

১৭

নেতাকর্মীদের প্রতি যুবদলের নির্দেশনা

১৮

‘আগস্ট বিপ্লবের শহীদরা জাতির শ্রেষ্ঠ বীর সন্তান’

১৯

মানিকগঞ্জে ৯ মাসে কমেছে ৯৭ হেক্টর ফসলি জমি

২০
X