গাইবান্ধা প্রতিনিধি
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৪ পিএম
অনলাইন সংস্করণ

সাঁওতাল হত্যার বিচারসহ ৭ দফা দাবিতে বিক্ষোভ

তীর-ধনুক নিয়ে বিক্ষোভ সমাবেশে সাঁওতালরা। ছবি : কালবেলা
তীর-ধনুক নিয়ে বিক্ষোভ সমাবেশে সাঁওতালরা। ছবি : কালবেলা

গাইবান্ধার গোবিন্দগঞ্জে তিন সাঁওতাল হত্যার বিচারসহ সাত দফা দাবিতে সমাবেশ করেছেন সাঁওতালরা। সোমবার (৩০ সেপ্টেম্বর) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী গোবিন্দগঞ্জ-দিনাজপুর সড়কের কাটামোড় এলাকায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, হত্যাকাণ্ডের সাত বছর পেরিয়ে গেছে। আজও বিচার কাজ শুরু হয়নি। সরকারের পক্ষ থেকে সাঁওতালদের পুনর্বাসনসহ নানা প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। স্বৈরাচার হাসিনা আমাদের ধোঁকা দিয়েছে। যে আন্দোলনে রক্তপাত হয়, সেই আন্দোলন কখনো ব্যর্থ হয় না। নিজের অধিকার আদায় করতে গিয়ে তিন সাঁওতাল জীবন দিয়েছে। তাই এ আন্দোলনও কোনো দিন ব্যর্থ হবে না।

তারা আরও বলেন, সাঁওতালদের হত্যার সঙ্গে সাবেক সংসদ সদস্য আবুল কামাল আজাদ সরাসরি জড়িত ছিলেন। তারও কোনো বিচার হয়নি। জনরোষাণলে ৫ আগস্ট হাসিনা পালিয়ে যাওয়ার পর তার সব অপকর্মের সঙ্গে দোসরাও পালিয়ে গেছে। কিন্তু কালামের নেতাকর্মীরা এখনো ঘাপটি মেরে আছে। ফসলি জমিতে ইপিজেড নির্মাণের নামে একটি স্বার্থান্বেষী মহল বাপ-দাদার সম্পত্তি থেকে সাঁওতালদের উচ্ছেদের পাঁয়তারা করে যাচ্ছে। কিন্তু জমি ছাড়া হবে না বলে সমাবেশে হুঁশিয়ারি দেওয়া হয়।

বক্তারা বিরোধপূর্ণ জমিতে ইপিজেড নির্মাণ কার্যক্রম বন্ধ, তিন সাঁওতাল হত্যায় জড়িত ব্যক্তিদের গ্রেপ্তার, সাঁওতাল-বাঙালিদের নামে মিথ্যা মামলা প্রত্যাহার, বাপ-দাদার জমি ফেরতসহ সাত দফা বাস্তবায়নের দাবি জানান।

গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জের রংপুর চিনিকল সূত্র জানায়, সাহেবগঞ্জ বাগদা ফার্ম এলাকায় রংপুর চিনিকলের আওতায় ১ হাজার ৮৪২ একর জমি আছে। ওই জমিতে উৎপাদিত আখ রংপুর চিনিকলে মাড়াই হতো। এক সময় সাঁওতালরা এসব জমি দখলে নেয়।

২০১৬ সালের ৬ নভেম্বর চিনিকল কর্তৃপক্ষ ও পুলিশ এসব জমি উচ্ছেদে গেলে সাঁওতালদের সঙ্গে সংঘর্ষ হয়। এতে ৩ সাঁওতাল নিহত ও অন্তত ২০ জন আহত হন। এরপর থেকে সাঁওতালরা দফায় দফায় ওই জমি দখল করেন। জমি উদ্ধারে সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি গঠিত হয়। এ পরিস্থিতিতে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ এক্সপোর্ট প্রসেসিং জোন অথরিটি (বেপজা) সাহেবগঞ্জ বাগদা ফার্ম এলাকায় ইপিজেড স্থাপনের উদ্যোগ নেয়। কিন্তু স্থানীয় সাঁওতালরা সেখানে ইপিজেড না করার জন্য আন্দোলন করছেন।

উপজেলার মাদারপুর ও জয়পুর গ্রামসহ বিভিন্নস্থান থেকে সাঁওতালরা তীর-ধনুক, ব্যানার ফেস্টুন নিয়ে খন্ড খন্ড মিছিল সমাবেশে যোগ দেয়। সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, জাতীয় আদিবাসী পরিষদ ও আদিবাসী বাঙালি সংহতি পরিষদের যৌথ উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করে।

সাহেবগঞ্জ বাগদাফার্ম সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কের সভাপতিত্বে বক্তব্য দেন এএলআরডি নির্বাহী পরিচালক ও মানবাধিকার কর্মী শামসুল হুদা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রোবায়েত ফেরদৌস, লেখক ও গবেষক পাভেল পার্থ, জাতীয় আদিবাসী পরিষদ সভাপতি বিচিত্রা তিরকি, সাধারণ সম্পাদক নরেন চন্দ্র পাহান, সাংগঠনিক সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, আদিবাসী বাঙালি সংহতি পরিষদের গাইবান্ধা সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, সদর উপজেলা আহ্বায়ক গোলাম রব্বানী মুসা, ভুমি উদ্ধার কমিটির নেতা স্বপন শেখ, মনির হোসেন সুইট, প্রিসিলা মুরমু প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কাল থেকে ‘নীরব এলাকা’ শাহজালাল বিমানবন্দর

নবীজি সম্পর্কে কটূক্তি করার প্রতিবাদে হেফাজতে ইসলামের বিক্ষোভ মিছিল

সীমান্তে চিনি ও চা পাতা জব্দ

স্বল্প খরচে স্বাস্থ্যসেবা নিশ্চিত করে মেডিকো

চুল রং করার ‘দুলহান’ পানে গৃহবধূর মৃত্যু

দুলুর স্ত্রীর গাড়িবহরে হামলার ঘটনায় ৭৩ জনের নামে মামলা

সংশোধিত পাঠ্যবইয়ের পিডিএফ যাবে অনলাইনে, দেখতে পাবেন সবাই

২৪ ঘণ্টায় যমুনার পানি বাড়ল ২ ফুট

চাঁদাবাজির অভিযোগে যুবদল নেতা গ্রেপ্তার

প্রতিমা ভাঙচুরের ঘটনাস্থল পরিদর্শনে মানবাধিকার কমিশনের তদন্ত কমিটি

১০

পটুয়াখালীতে ছাত্রদল নেতার গাড়িতে আগুন

১১

সারা দেশে টানা ৪ দিন বৃষ্টির আভাস 

১২

খাসজমি ও অর্পিত সম্পত্তি নিয়ে চলমান মামলাগুলো অগ্রাধিকার : ভূমি উপদেষ্টা

১৩

রাজনৈতিক দলের সঙ্গে বসবে উপদেষ্টা পরিষদ : প্রেস উইং

১৪

ভারতের কাছে হেরে শিরোপাবঞ্চিত বাংলাদেশ

১৫

‘নির্বাচন কবে, এটা ঠিক করবে জনগণ’

১৬

‘বিদেশি পর্যটক টানতে ভিসা সহজ করবে সরকার’

১৭

অনুমতি ছাড়া চবিতে সভা-সমাবেশ নিষিদ্ধ

১৮

‘বিচার ব্যবস্থায় আধুনিক প্রযুক্তি উদ্ভাবনে শিক্ষার্থীদের ভূমিকা রাখতে হবে’

১৯

৪৭তম বিসিএস নিয়ে সুখবর দিলেন পিএসসি চেয়ারম্যান

২০
X