সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১
ফেনী প্রতিনিধি
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩০ পিএম
আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩২ পিএম
অনলাইন সংস্করণ

শহীদ শিহাবের কথা এলেই জলে ভিজে যায় মায়ের চোখ

আন্দোলনে গিয়ে শহীদ হন ওয়াকিল আহমেদ শিহাব। ছবি : সংগৃহীত
আন্দোলনে গিয়ে শহীদ হন ওয়াকিল আহমেদ শিহাব। ছবি : সংগৃহীত

আন্দোলনে গিয়ে শহীদ হওয়া ছেলের কথা মনে হতেই চোখ জলে ভিজে ওঠে মা মাহফুজা আক্তারের। গত ৪ আগস্ট চুল কাটার কথা বলে বাড়ি থেকে বের হন শিহাব। পরে দেশকে স্বৈরাচারমুক্ত করতে বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে যোগ দিতে বন্ধু মাসুদের সঙ্গে ফেনীর মহিপালে যান তিনি। আন্দোলনে গিয়ে শহীদ হন শিহাব।

পুরো নাম ওয়াকিল আহমেদ শিহাব (২০)। ফেনী সদর উপজেলার পাঁচগাছিয়া ইউনিয়নের দক্ষিণ কাশিমপুর এলাকার সিরাজুল ইসলামের ছেলে তিনি। পড়ালেখার পাশাপাশি মোবাইল ইঞ্জিনিয়ারিং কাজ শিখছিলেন ফেনীর মহিপাল প্লাজায়। তার স্বপ্ন ছিল কাজ শিখে বিদেশে গিয়ে পরিবারের হাল ধরবেন। বাবাকে প্রবাসজীবন থেকে মুক্তি দিতে তারই যাওয়ার কথা ছিল প্রবাসে। সেই যাওয়া আর হলো না। পরিবারে নেমে আসে গভীর অন্ধকার। তার পড়ার টেবিল, ছবি, ব্যবহৃত পোশাক ও অন্যান্য জিনিস বুকে জড়িয়ে কান্নায় ভেঙে পড়ছেন মা। তাকে হারিয়ে আজ তারা দিশেহারা।

দেশকে স্বৈরাচারমুক্ত করতে গিয়ে শহীদ হওয়া এই অসহায় পরিবারের প্রতি অন্তর্বর্তীকালীন সরকার সহযোগিতার হাত বাড়াবে এবং খুনিদের সর্বোচ্চ শাস্তি দেবে—এমন প্রত্যাশা স্বজন ও এলাকাবাসীর।

গত ৪ আগস্ট ফেনীর মহিপালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কর্মসূচিতে অংশ নিয়ে আওয়ামী লীগ নেতাকর্মীদের গুলিতে প্রাণ হারান তিনি। বুকে তিনটি গুলিতে ঝাঁজরা হয়ে যায় শিহাবের শরীর। সেদিন মহিপাল সার্কিট হাউস রোডে পড়ে ছিল তার নিথর দেহ। পরে স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে নেওয়ার আগেই মৃত্যুবরণ করেন তিনি।

ফেনী সদর উপজেলার দক্ষিণ কাশিমপুর ঐতিহ্যবাহী আফতাব ভূঞা বাড়িতে গত ২০০৫ সালের ২০ জানুয়ারি জম্ম হয় শিহাবের। ২০২৩ সালে স্থানীয় জায়লস্কর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। তার বাবা মো. সিরাজুল ইসলাম সৌদি আরব প্রবাসী। মা মাহফুজা আক্তার একজন গৃহিণী। ছোট ভাই ওয়ালিদ আহমেদ সিয়াম মাদ্রাসায় অষ্টম শ্রেণিতে পড়ালেখা করে।

ঘটনার দিন ৪ আগস্ট সকালে বন্ধুর ফোনে আন্দোলনকারীদের সঙ্গে ফেনীর মহিপাল ফ্লাইওভারের নিচে অবস্থান নেন। দুপুর আনুমানিক ২টার দিকে স্বৈরাচারী হাসিনার পেটোয়া বাহিনী আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের সন্ত্রাসীরা অতর্কিতভাবে চারদিক ঘেরাও করে নিরস্ত্র ছাত্রদের ওপর গুলি করতে থাকে। তিনটি গুলি এসে বিঁধে শিহাবের বুকে। পরে কয়েকজন মিলে তাৎক্ষণিক শিহাবকে উদ্ধার করে একটি সিএনজি রিকশায় করে চিকিৎসার জন্য ফেনী জেনারেল হাসপাতালে নিলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।

হাসপাতালের বারান্দায় পড়ে থাকে তিনটি লাশ। সেখানে মুখের কাপড় তুলে দেখে ছোট ভাই সায়েম তার ভাইয়ের নিথর দেহ পড়ে আছে। সেই বিভীষিকাময় দিনের কথা মনে এলে এখনো গা শিউরে উঠে স্বজন ও এলাকাবাসীর।

শিহাবের কাকা সুমন জানান, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যোগ দিয়ে গত ৪ আগস্ট ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ফেনীর মহিপালে স্বৈরাচারী হাসিনার পেটোয়া বাহিনী আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের সন্ত্রাসীদের গুলিতে শহীদ হন ফেনীর জায়লস্কর উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস ওয়াকিল আহমেদ শিহাব। তার মৃত্যুতে পরিবারে নেমে আসে বিষাদ, স্বপ্ন ভেঙে হয় চুরমার।

এ ঘটনায় শিহাবের মা মাহফুজা আক্তার ফেনী-২ আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারীকে প্রধান আসামি করে ফেনী মডেল থানায় একটি হত্যা মামলা করেন। এরই মধ্যে পিএস মানিক নামে মামলার এক আসামিকে গ্রেপ্তার করে পুলিশ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লন্ডন থেকে ঢাকায় ফেরানো হচ্ছে হাইকমিশনার সাইদা মুনাকে

কেউ শেখ হাসিনার গণহত্যা থেকে রেহাই পায়নি : গোলাম পরওয়ার

বিশ্ব হার্ট দিবস ২০২৪ উদযাপন করল এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম

বিআরটিসি বাস বন্ধ করে দিল বাস মালিকরা

তরুণদের প্রত্যাশা বাস্তবায়নে কাজ করবে বিএনপি : নয়ন

নওগাঁ পৌর আওয়ামী লীগের সভাপতি গ্রেপ্তার

এবার কি খামেনিকে হত্যা করবে ইসরায়েল?

সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান মারা গেছেন

আন্দোলনে সহিংসতাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ঢাবিতে সত্যানুসন্ধান কমিটি

আ.লীগের সাবেক দুই এমপিসহ ১৪১ জনের বিরুদ্ধে মামলা

১০

এক্স জেসিডি-বুয়েটের আলোচনা সভা অনুষ্ঠিত

১১

নির্বাচকদের ভাবনায় সাকিবের বিকল্প মিরাজ

১২

খুবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু ২০ অক্টোবর

১৩

শহীদের রক্তে ধোয়া ইমারত পানিতে ভেসে যেতে দেব না : ঢাবি শিবির সভাপতি 

১৪

সন্দ্বীপের ‘দুঃখ’ ঘোচাতে সীতাকুণ্ডের ফেরি ঘাটে বিশেষজ্ঞ দল

১৫

এবার নেতানিয়াহুর ওপর ক্ষেপণাস্ত্র হামলা 

১৬

শহীদ আবু সাঈদরা জাতির শ্রেষ্ঠ সন্তান : আমিনুল হক 

১৭

‘আ. লীগের সময় আলেম সমাজ বেশি নিপীড়নের শিকার হয়েছে’

১৮

বিজ্ঞান ভিত্তিক মুক্ত চিন্তার সমাজ চাই : উপদেষ্টা শারমীন মুরশিদ

১৯

শহীদ শিহাবের কথা এলেই জলে ভিজে যায় মায়ের চোখ

২০
X