সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১
আশাশুনি (সাতক্ষীরা) প্রতিনিধি
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৪১ পিএম
অনলাইন সংস্করণ

ইউপি সদস্যের স্বেচ্ছাচারিতায় পানিবন্দি ৫০ পরিবার

জলাবদ্ধতায় পানিবন্দি এলাকাবাসী। ছবি : কালবেলা
জলাবদ্ধতায় পানিবন্দি এলাকাবাসী। ছবি : কালবেলা

ইউপি সদস্যের স্বেচ্ছাচারিতার কারণে পানিবন্দি হওয়ার অভিযোগ করেছেন ভুক্তভোগী ৫০ পরিবারের সদস্যরা। পানিবন্দি থাকায় মৃত্যু ব্যক্তির দাফন হয়নি পারিবারিক কবরস্থানে। দিনে দিনে ছোট্ট শিশু থেকে বয়স্ক সবাই পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছেন। দেখা দিয়েছে গবাদিপশুর খাদ্য সংকট। পচা পানি পেরিয়ে মসজিদে যেতে পারছে না মুসল্লিরা। প্রতিকার চাইতে গেলে কপালে জুটছে তিরস্কার। পানি সরবরাহের পথ আটকে মাছ চাষ করায় সৃষ্টি হয়েছে এমন পরিস্থিতি। এমনি এক হৃদয়বিদারক পরিস্থিতির দেখা মিলেছে সাতক্ষীরার আশাশুনি উপজেলার শ্রীউলা ইউনিয়নে মহিষকুড় গ্রামে। ইউপি সদস্যের ক্ষমতার কাছে হার মেনে অবিলম্বে পানি নিষ্কাশনের ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন পানিবন্দি পরিবারগুলো।

সরেজমিনে গিয়ে দেখা যায়, শ্রীউলা ইউনিয়নের মহিষকুড় গ্রামে বৃষ্টির পানি নিষ্কাশনের পথ বন্ধ থাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ফলে প্রায় ৫০ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। একটানা জলাবদ্ধতায় নিচু ঘরবাড়িতে রান্না করতে পারছেন। টয়লেটগুলো পানিতে ডুবে থাকায় স্যানিটেশন ব্যবস্থা ভেঙে পড়েছে। মৎস্য ঘেরগুলো তলিয়ে গিয়ে অর্থনৈতিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়ে পড়েছে। গবাদিপশুগুলো না খেয়ে মরার উপক্রম হয়েছে। কোলের ছোট্ট শিশুসহ সবাই পানিবাহিত নানা রোগে আক্রান্ত হয়ে পড়ছে।

পানিবন্দি ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষে মফিজুল ইসলাম মোড়ল জানান, আশাশুনি-কোলাঘোলা সড়কের পশ্চিম পাশে মহিষকুড় গ্রামে প্রায় ৬০ বিঘা জমির উপর আমরা ৫০টি পরিবার বসবাস করি। দীর্ঘ ৩০ বছর ধরে আমাদের বৃষ্টির পানি সড়কের নিচে দিয়ে বসানো পাইপের মাধ্যমে পূর্বপাশে ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য আক্তার হোসেনের ঘের পাশ দিয়ে রাখা নয়নজলা (পানি সরবরাহের ছোট খাল) হয়ে খালে পড়ে। আবার পশ্চিম দিকে গলঘেষিয়া নদীতে নিষ্কাশিত হয়।

তিনি বলেন, এ বছর আক্তার মেম্বার ইচ্ছাকৃতভাবে পানি সরানো বন্ধ রেখে কৃত্রিম জলাবদ্ধতা সৃষ্টি করে আমাদের পানিবন্দি রেখেছেন। শ্রীউলা ইউনিয়নের আশাশুনি-কোলাঘোলা সড়কের পূর্বপাশে মহিষকুড় মৎস্যসেট থেকে শ্রীউলা গ্রাম পর্যন্ত সবাই নয়নজলি রেখে পানি সরবরাহের পথ রাখলেও আক্তার মেম্বর, শাহিন মোল্যা ও শরিফুল মোল্যা তাদের ঘেরের সামনে কোনো নয়নজলি না রাখায় ভোগান্তির সীমা নেই।

স্থানীয় বাসিন্দা রুহুল কুদ্দুস অভিযোগ করে বলেন, কয়েকদিন আগে পাশের আফছার শেখ নামে এক ব্যক্তি মারা গেছে। পারিবারিক কবরস্থান পানিতে তলিয়ে থাকায় তাকে সরকারি কবরস্থানে দাফন করা হয়। পানিবন্দি থাকায় মরহুমের মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠান অন্যের বাড়ি করতে হয়েছে।

তিনি আরও বলেন, দীর্ঘদিন পানিতে তলিয়ে থাকায় মাটির ঘরে বসবাসকারী আফছার শেখের ছেলে কাজল শেখ ও খোকন শেখ, ছাইফুল মোড়ল, আলমগীর মোড়ল, আবুল মোড়ল ও মৃত ইয়ার আলী গাজীর স্ত্রীর বসতঘর ধসে পড়ার উপক্রম হয়েছে। তাই মেম্বারের ঘেরের ভেতর রাস্তার গা ঘেঁষে আউটড্রেন নির্মাণ করে অতিদ্রুত পানি নিষ্কাশন করা না হলে ৫০টি পরিবার আরও ক্ষতিগ্রস্ত হয়ে পড়বে। শুক্রবার পানিবন্দি পরিবারের লোকজন পাইপ দিয়ে পানি সরাতে গেলে মেম্বর ও তার ছেলে বাঁধা দিয়ে তাদের লাঞ্ছিত করেছে।

ইউপি সদস্য আক্তার হোসেন জানান, আমার নির্বাচনী প্রতিপক্ষ অভিযোগকারী মফিজুল ইসলাম অসত্য তথ্য দিয়ে সাংবাদিকদের বিভ্রান্ত করছেন। রাস্তার পূর্বদিকের পানি সরকারি কালভার্ট হয়ে পশ্চিম দিকের গলঘেষিয়া নদীতে পড়ে। তিনি রাস্তার পশ্চিম পাশের পানি অবৈধ পাইপের মাধ্যমে অহেতুক পূর্বদিকে আমার ঘেরের মধ্যে ফেলে আবার পশ্চিম দিকের খালে ফেলার চেষ্টা করছেন। এটা ব্যক্তি আক্রোশে আমাকে ক্ষতি করার জন্য করা হচ্ছে।

তিরস্কার বা লাঞ্ছিত করার প্রসঙ্গে আক্তার বলেন, শুক্রবার পানি সরানো নিয়ে তর্কাতর্কি হয়েছে কিন্তু মারধরের কোনো ঘটনা ঘটেনি। জনপ্রতিনিধি হিসেবে স্থানীয় সবার সঙ্গে বসে পানি নিষ্কাশনের দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে আশাশুনি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কৃষ্ণা রায় বলেন, আমি বিষয়টি সম্পর্কে জানি না, আমাকে কেউ এ বিষয়ে জানায়নি, আপনাদের মাধ্যমে বিষয়টি সম্পর্কে জানতে পারলাম অবশ্যই জলাবদ্ধতা নিরসনকল্পে যা যা করণীয় তা করা হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

লন্ডন থেকে ঢাকায় ফেরানো হচ্ছে হাইকমিশনার সাইদা মুনাকে

কেউ শেখ হাসিনার গণহত্যা থেকে রেহাই পায়নি : গোলাম পরওয়ার

বিশ্ব হার্ট দিবস ২০২৪ উদযাপন করল এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম

বিআরটিসি বাস বন্ধ করে দিল বাস মালিকরা

তরুণদের প্রত্যাশা বাস্তবায়নে কাজ করবে বিএনপি : নয়ন

নওগাঁ পৌর আওয়ামী লীগের সভাপতি গ্রেপ্তার

এবার কি খামেনিকে হত্যা করবে ইসরায়েল?

সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান মারা গেছেন

আন্দোলনে সহিংসতাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ঢাবিতে সত্যানুসন্ধান কমিটি

আ.লীগের সাবেক দুই এমপিসহ ১৪১ জনের বিরুদ্ধে মামলা

১০

এক্স জেসিডি-বুয়েটের আলোচনা সভা অনুষ্ঠিত

১১

নির্বাচকদের ভাবনায় সাকিবের বিকল্প মিরাজ

১২

খুবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু ২০ অক্টোবর

১৩

শহীদের রক্তে ধোয়া ইমারত পানিতে ভেসে যেতে দেব না : ঢাবি শিবির সভাপতি 

১৪

সন্দ্বীপের ‘দুঃখ’ ঘোচাতে সীতাকুণ্ডের ফেরি ঘাটে বিশেষজ্ঞ দল

১৫

এবার নেতানিয়াহুর ওপর ক্ষেপণাস্ত্র হামলা 

১৬

শহীদ আবু সাঈদরা জাতির শ্রেষ্ঠ সন্তান : আমিনুল হক 

১৭

‘আ. লীগের সময় আলেম সমাজ বেশি নিপীড়নের শিকার হয়েছে’

১৮

বিজ্ঞান ভিত্তিক মুক্ত চিন্তার সমাজ চাই : উপদেষ্টা শারমীন মুরশিদ

১৯

শহীদ শিহাবের কথা এলেই জলে ভিজে যায় মায়ের চোখ

২০
X