রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৩ পিএম
অনলাইন সংস্করণ

রৌমারীতে সেতু ঝুঁকিতে ফেলে বালু উত্তোলন

নির্মাণাধীন ব্রিজ। ছবি : কালবেলা
নির্মাণাধীন ব্রিজ। ছবি : কালবেলা

কুড়িগ্রামের রৌমারী উপজেলার নির্মাণাধীন সেতুর মেয়াদ শেষ হলেও নির্মাণ হয়নি সড়কসহ সেতু। এতেই বিভিন্ন এলাকার জনগণসহ শিক্ষার্থীরা পড়েছেন চরম ভোগান্তিতে। নির্মাণাধীন সেতু ব্যবহারের সড়ক ভরাট করতে ওই সেতুর নিচ থেকে নিয়ম না মেনেই বালু ও মাটি উত্তোলন করার অভিযোগ উঠেছে কাজ পাওয়া সাব-ঠিকাদার রাশেদুল ইসলামের বিরুদ্ধে।

রোববার (২৯ সেপ্টেম্বর) সকালে সরেজমিন গিয়ে বালু ও মাটি উত্তোলনের চিত্র দেখা গেছে। এতে এলাকাবাসী সেতু নিয়ে রয়েছেন আতংকে।

স্থানীয়রা জানান, রৌমারীর মাঝিপাড়া মন্ডলপাড়া-শৌলমারী জিঞ্জিরাম নদীর ওপরে নির্মাণাধীন সেতুর নিচে অবৈধ ড্রেজার বসিয়ে বালু ও মাটি উত্তোলন করছেন কাজ পাওয়া সাব-ঠিকাদার সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেনের ভাই রাশেদুল ইসলাম। ড্রেজার দিয়ে রাস্তা ভরাটের নামে অবাধে বালু উত্তোলনের ফলে নির্মাণাধীন সেতুটি বড় ঝুঁকিতে পড়ছে।

স্থানীয় বাসিন্দা আমিনুল ইসলাম, মাসুদ রানা, আব্দুল মালেক, মোবারক হোসেন, আব্দুর রওফ, মন্টু মিয়া বলেন, সাবেক প্রতিমন্ত্রীর ভাই রাশেদুল সেতু নির্মাণের কাজের সাব-ঠিকাদার হওয়ায় তার ইচ্ছামতো কাজ করছেন। এতে হাজার হাজার মানুষের যাতায়াতের দুর্ভোগ এখনও শেষ হয়নি। সেতুর পাশে একটি বাঁশের সাঁকো নির্মাণ করেন এলাকাবাসী। বাঁশের সাঁকোটিতে প্রতিনিয়ত যানবাহন চলাচল করায় সাঁকোটি ঝুঁকিপূর্ণ হয়েছে।

তারা বলেন, আমরা একাধিকবার সাবেক প্রতিমন্ত্রীর ভাইকে দ্রুত কাজ শেষ করার জন্য অনুরোধ করেছি। কিন্তু তিনি তার ইচ্ছামতো কাজ করছেন এবং সেতুর নিচে ড্রেজার বসিয়ে বালু তুলে দুপাশের রাস্তা তৈরি করছেন। এতে সেতুটি বড় ঝুঁকিতে পড়ছে।

ড্রেজার ব্যবসায়ী শফিকুল ইসলাম বলেন, ঠিকাদার বালু ও মাটি উত্তোলনের জন্য কন্ট্রাক (চুক্তি) করে ড্রেজার নেওয়া হয়। তাই সেতুর নিচে থেকে বালু উত্তোলন করে সেতুর রাস্তা তৈরি করা হচ্ছে।

সেতু নির্মাণের সাব-ঠিকাদার রাশেদুল ইসলাম বলেন, সেতু থেকে ৩০ মিটার দুরে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছি। এতে সেতুর কিছুই হবে না। আর বালু তুলে সেতুর দুপাশে রাস্তা নির্মাণ করছি। ড্রেজার বসানো ও চালুর বিষয় ইউএনওসহ বিভিন্ন কর্মকর্তা জানেন। তবে ড্রেজার বন্ধ করতে প্রশাসন বললে বন্ধ করব।

রৌমারী উপজেলা সহকারী প্রকৌশলী মোস্তফা কামাল বলেন, ৩০ মিটার দুরে ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করে রাস্তা নির্মাণ করা হচ্ছে। কাজ চলমান রয়েছে এবং সেতুর সিলাপের ঢালাইয়ের কাজ দু’একদিনের মধ্যে করা হবে। আইন অনুযায়ী ড্রেজার বসাতে পারি।

ঠিকাদার মীর হাবিবুর রহমান বলেন, আমি মেইন ঠিকাদার সত্য। কিন্তু ওই সেতুর কাজটি সাবেক গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকিরের ভাই রাশেদুল করছেন। সেখানে বালু উত্তোলন হচ্ছে কি না এ বিষয় আমার জানারও প্রয়োজন নেই।

বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০, এর ৪ এর(খ) ধারায় বলা হয়েছে, সেতু, কালভার্ট, ড্যাম, ব্যারাজ, বাঁধ, সড়ক, মহাসড়ক, বন, রেললাইন ও অন্যান্য গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি স্থাপনা অথবা আবাসিক এলাকা থেকে এক কিলোমিটারের মধ্যে বালু বা মাটি উত্তোলন নিষিদ্ধ। অথচ নির্মাণাধীন এই সেতুর নিচে অবৈধ ড্রেজার বসিয়ে বালু ও মাটি উত্তোলন করছেন।

উল্লেখ্য, রৌমারী উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ‘২০২১-২০২২ অর্থ বছরের রংপুর বিভাগ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প-২ এর আওতায় রৌমারীর মাঝিপাড়া মন্ডলপাড়ার সড়ক-শৌলমারী বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সড়কে ১৮৫০ মি. চেইনেজে ৯০ মিটার পিএসসি গার্ডার ব্রিজ নির্মাণ কাজ দেওয়া হয়। এতে প্রাক্কলিত ব্যয় বরাদ্দ ধরা হয়েছে ৫ কোটি ১৬ লাখ ৫১ হাজার ৬০৪ টাকা। কাজ শুরু মেয়াদ ২০২১ সালের ২৮ নভেম্বর এবং শেষ সময় ছিল ২০২৩ সালের ২৮ মে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

কেউ শেখ হাসিনার গণহত্যা থেকে রেহাই পায়নি : গোলাম পরওয়ার

বিশ্ব হার্ট দিবস ২০২৪ উদযাপন করল এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম

বিআরটিসি বাস বন্ধ করে দিল বাস মালিকরা

তরুণদের প্রত্যাশা বাস্তবায়নে কাজ করবে বিএনপি : নয়ন

নওগাঁ পৌর আওয়ামী লীগের সভাপতি গ্রেপ্তার

এবার কি খামেনিকে হত্যা করবে ইসরায়েল?

সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান মারা গেছেন

আন্দোলনে সহিংসতাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ঢাবিতে সত্যানুসন্ধান কমিটি

আ.লীগের সাবেক দুই এমপিসহ ১৪১ জনের বিরুদ্ধে মামলা

এক্স জেসিডি-বুয়েটের আলোচনা সভা অনুষ্ঠিত

১০

নির্বাচকদের ভাবনায় সাকিবের বিকল্প মিরাজ

১১

খুবিতে প্রথম বর্ষের ক্লাস শুরু ২০ অক্টোবর

১২

শহীদের রক্তে ধোয়া ইমারত পানিতে ভেসে যেতে দেব না : ঢাবি শিবির সভাপতি 

১৩

সন্দ্বীপের ‘দুঃখ’ ঘোচাতে সীতাকুণ্ডের ফেরি ঘাটে বিশেষজ্ঞ দল

১৪

এবার নেতানিয়াহুর ওপর ক্ষেপণাস্ত্র হামলা 

১৫

শহীদ আবু সাঈদরা জাতির শ্রেষ্ঠ সন্তান : আমিনুল হক 

১৬

‘আ. লীগের সময় আলেম সমাজ বেশি নিপীড়নের শিকার হয়েছে’

১৭

বিজ্ঞান ভিত্তিক মুক্ত চিন্তার সমাজ চাই : উপদেষ্টা শারমীন মুরশিদ

১৮

শহীদ শিহাবের কথা এলেই জলে ভিজে যায় মায়ের চোখ

১৯

আটপাড়ায় আশ্রয়ণ প্রকল্পের ৫০টি ঘরের মধ্যে ফাঁকা ২৫টি 

২০
X