রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১
চট্টগ্রাম ব্যুরো
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৫ পিএম
আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪৭ পিএম
অনলাইন সংস্করণ

মামলার আসামি হলেই গ্রেপ্তার নয় : আইজিপি

চট্টগ্রামে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় বক্তব্য দেন আইজিপি মো. ময়নুল ইসলাম। ছবি : কালবেলা
চট্টগ্রামে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় বক্তব্য দেন আইজিপি মো. ময়নুল ইসলাম। ছবি : কালবেলা

মামলার আসামি হলেই গ্রেপ্তার করা হবে না বলে জানিয়েছেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম। তদন্তে সংশ্লিষ্টতা পাওয়া গেলেই গ্রেপ্তার করা হবে। তবে নিরীহ কাউকে গ্রেপ্তার করা হবে না বলে জানান আইজিপি।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) সম্মেলন কক্ষে সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন।

এ সময় র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) একেএম শহিদুর রহমান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের কমিশনার হাসিব আজিজ ও অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস্) আবদুল মান্নান মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

মামলার ক্ষেত্রে সরাসরি আমাদের ভূমিকা রাখার সুযোগ নেই জানিয়ে আইজিপি বলেন, আমরা আশ্বস্ত যে, মামলায় অনেক সাংবাদিকের নাম আছে। তেমনি অনেক পুলিশ সদস্যও আসামি হয়েছেন। সাংবাদিক মহলের চেয়ে পুলিশের সদস্য অনেক বেশি। যারা সত্যিকার অর্থে ঘটনায় জড়িত, তাদের আসামি করলে মামলা শক্ত ও তদন্ত করা সহজ হয়। অনেক ক্ষেত্রে বিজিবি, ডিসি ও বিভাগীয় কমিশনারদের আসামি করা হয়েছে।

মামলা নিয়ে ভীত হওয়ার কারণ নেই জানিয়ে পুলিশের এই মুখপাত্র বলেন, আমরা পুলিশকে বলেছি, থানায় মামলা রেকর্ড করার আগে যাচাই-বাছাই করে দেখে নেওয়ার জন্য। মামলা হলে যে গ্রেপ্তারের আওতায় আসবে তা নয়। কেউ যদি সত্যিকার অর্থে জড়িত, তা হলে তাকে গ্রেপ্তার করা যাবে। নিরীহ কাউকে যদি আসামি করা হয়, সেটা যাচাইবাছাই হবে। সুতরাং এটা নিয়ে ভীত হওয়ার কারণ নেই। প্রতিটি মামলা বিশ্লেষণ করে আমরা পৃথক তদন্ত কমিটি করেছি।

জামিন হওয়া জঙ্গিরা নজরদারিতে থাকবে জানিয়ে আইজিপি বলেন, যেসব জঙ্গি জামিনে রয়েছে তারা নজরদারির মধ্যে থাকবে। তারা আবার জঙ্গিবাদে জড়ালে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। চলমান যৌথ অভিযান প্রসঙ্গে তিনি বলেন, এখন পর্যন্ত ২৩৮টি অস্ত্র উদ্ধার হয়েছে। পুলিশের লুণ্ঠিত অস্ত্রের মধ্যে ৭৫ ভাগ উদ্ধার হয়েছে। তিনি বলেন, অস্ত্র ব্যবহারকারী যেখানেই থাকুক কঠোর আইনের আওতায় আনা হবে।

দুর্গাপূজায় সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা হবে জানিয়ে আইজিপি মো. ময়নুল ইসলাম বলেন, আসন্ন দুর্গাপূজা উৎসবের মধ্য দিয়েই পালিত হবে। দুর্গাপূজায় সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা হবে। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী কোনো ঘটনা যাতে না ঘটে সে ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে। সব অপতৎপরতা রুখে দিতে হবে।

পুলিশ প্রধান বলেন, আমরা পুলিশি কার্যক্রমের মাধ্যমে জনগণের আস্থা ফিরিয়ে আনতে চাই। আমরা প্রকৃত অর্থেই জনগণের বন্ধু হতে চাই। পুলিশ সত্যিকারের জনগণের সেবক হিসেবে কাজ শুরু করেছে। ৫ আগস্টের পর পুলিশকে পুনরায় কর্মক্ষম হিসেবে গড়ে তোলা হচ্ছে। তাদের মনোবল ফিরিয়ে আনা এবং কাজে ফেরানোর পদক্ষেপ নেওয়া হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভাইরাল সেই সাইনবোর্ড নিয়ে যা জানা গেল

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহবায়ক কমিটি বিলুপ্ত

বৃষ্টি নিয়ে সুখবর

গণঅধিকার অন্যায় ও বৈষম্যের বিরুদ্ধে খুঁটি হিসেবে কাজ করছে

বুয়েটে ছাত্র রাজনীতি নিয়ে নতুন সিদ্ধান্ত

‘ভারতকে ছাড়া বাংলাদেশের পরিস্থিতি উন্নতি হবে না’

ইসরায়েলকে ছাড় দিচ্ছে না প্রতিরোধ যোদ্ধারা

কয়রায় গণঅধিকার পরিষদের আনন্দ মিছিল 

অবশেষে কমলো সোনার দাম

ভারতে টাইগার রবির বিরুদ্ধে গুরুতর অভিযোগ

১০

যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় হেলেনের ভয়াবহ তাণ্ডব

১১

মামলার আসামি হলেই গ্রেপ্তার নয় : আইজিপি

১২

বৈরুতে বিপাকে বাংলাদেশিরা, দ্রুত সরে যাওয়ার পরামর্শ

১৩

বিএনপি জনগণের ভালোবাসার ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় যেতে চায় : নয়ন

১৪

সংখ্যালঘুদের ওপর হামলাকারীদের বিচার দাবি ‘সংখ্যালঘু অধিকার আন্দোলনের’

১৫

আরব শেখদের লালসার শিকার ভারতের কুমারীরাও!

১৬

বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেল ৯৯ টন ইলিশ

১৭

ছাত্র-জনতার আন্দোলনে আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে মাহমুদুর রহমান

১৮

নেতাকর্মীদের মানুষের পাশে থাকার আহ্বান যুবদল সভাপতির

১৯

দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ১৫ জেলার বিদ্যুৎ শ্রমিকদের হুঁশিয়ারি

২০
X