ফরিদপুর প্রতিনিধি
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৯ এএম
আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৯ এএম
অনলাইন সংস্করণ

১২৫ বছরের ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে লাখো মানুষের ঢল

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার তেলজুড়ীর কুমার নদে ১২৫ বছরের ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। ছবি : কালবেলা
ফরিদপুরের বোয়ালমারী উপজেলার তেলজুড়ীর কুমার নদে ১২৫ বছরের ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। ছবি : কালবেলা

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার তেলজুড়ীর কুমার নদে ১২৫ বছরের ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়েছে। নৌকাবাইচ দেখতে নদের দুই পাড়ে অর্ধলক্ষাধিক নারী-পুরুষের ঢল নামে। বছরের এই উৎসবের অপেক্ষায় থাকে ওই এলাকাসহ আশপাশের কয়েক উপজেলার নানা শ্রেণিপেশার মানুষ।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৪টায় নৌকাবাইচের উদ্বোধন করেন প্রধান অতিথি বিশিষ্ট ব্যবসায়ী আরডিডি গ্রুপের কর্ণধার আজিজুল আকিল ডেভিড শিকদার। বাইচে বিভিন্ন এলাকা থেকে ছোটবড় ১০টি নৌকা অংশ নেয়। ঐতিহ্যবাহী নৌকাবাইচকে ঘিরে তিন দিনব্যাপী গ্রামীণ মেলার আয়োজন করা হয়েছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, জেলার বোয়ালমারী উপজেলার তেলজুড়ি বাজার সংলগ্ন এলাকায় কুমার নদের দুই পাড়ে অর্ধলক্ষাধিক নারী-পুরুষ বিভিন্ন সাজে দাড়িয়ে নৌকা বাইচ উপভোগ করছেন। নৌকা বাইচ দেখতে অনেকেই নৌকা ও ট্রলার ভাড়া করে এই উৎসব উপভোগ করেছেন।

নৌকাবাইচ উপলক্ষে মেলায় মিষ্টির দোকান, ইলিশের দোকান, খেলনা ও বিভিন্ন খাবার দোকানের পসরা সাজিয়েছে দোকানিরা। এ উৎসবকে কেন্দ্র করে বিভিন্ন অঞ্চলের মেয়েদের জামাইরা বউ নিয়ে শ্বশুরবাড়ি এসেছেন। আত্মীয়স্বজন, পরিবার-পরিজন নিয়ে মেতে ওঠেন আনন্দে।

মেলা দেখতে আসা কলেজ পড়ুয়া শিক্ষার্থী কানিজ ফাতেমা বলেন, বান্ধবীদের নিয়ে নৌকাবাইচ দেখতে এসেছি। মেলায় ঘুরে উপভোগ করছি। খুব আনন্দ লাগছে।

নৌকাবাইচ দেখতে আসা মাগুরা জেলার মোহাম্মদপুরের লক্ষ্মীপুর থেকে আসা গৃহবধূ শাহানারা বেগম বলেন, প্রতি বছরের এইদিনে কুমার নদে নৌকাবাইচ ও গ্রামীণ মেলা স্বামীর বাড়ি থেকে ছুটে আসি। মেয়েরা জামাই নিয়ে বাবার বাডিতে আসেন। প্রতিবারের মতো স্বামী সন্তানকে সঙ্গে নিয়ে নৌকাবাইচ দেখতে এসেছি। মেলা থেকে অনেক কিছু কেনাকাটা করেছি।

মিষ্টি ব্যবসায়ী ধনঞ্জয় বিশ্বাস বলেন, ৪৫ বছরের বেশি সময় ধরে এই নৌকাবাইচের মেলায় মিষ্টি বিক্রি করতে আসি। আবহাওয়া খারাপ হলেও বেচাকেনাও বেশ ভালো হচ্ছে। দোকানে রসগোল্লা, আমৃত্তি, দানাদার, জিলাপিসহ বিভিন্ন মিষ্টিসামগ্রী রয়েছে।

মেলায় আসা বোয়ালমারী থানার ওসি গোলাম রসুল জানান, নৌকাবাইচ ও মেলা উপলক্ষে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বোয়ালমারী থানা পুলিশের সদস্যদের নিয়োজিত রাখা হয়েছে।

বাইচ শেষে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বিজয়ী ৩টি নৌকার মালিকদের ফ্রিজ এবং এলইডি টেলিভিশন পুরস্কার তুলে দেন উপস্থিত অতিথিরা। এ ছাড়া প্রতিযোগিতায় অংশ নেওয়া সব নৌকাকে সান্ত্বনা পুরস্কার তুলে দেওয়া হয়।

নৌকাবাইচ মেলা কমিটির সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান রইসুল ইসলাম পলাশ মিয়ার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য দেন আরডিড গ্রুপের এমডি আজিজুল আকিল ডেভিড সিকদার। বিশেষ অতিথির বক্তব্যে রাখেন, সাবেক ছাত্রদলনেতা সাহাবুদ্দিন আহম্মেদ নিউটন মিয়া। এ সময় বোয়ালমারী থানার ওসি গোলাম রসুল, ওসি (তদন্ত) মজিবুর রহমান ছাড়াও স্থানীয় গণ্যমান্য রাজনৈতিক ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

শিক্ষার্থীদের জন্য রাস্তা সংস্কারে ছাত্রদল

পাঠ্যপুস্তক সংশোধন কমিটিতে ইসলামি বিশেষজ্ঞ না থাকায় উদ্বেগ 

আজারবাইজানের আকাশ কাঁপাবে পাকিস্তানি জেএফ-১৭

পাঠ্যপুস্তক সংশোধন কমিটি নিয়ে আহমাদুল্লাহর কড়া বার্তা

তেঁতুলিয়ায় ১৭৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

ওয়াশিংটনে কাদের গনি চৌধুরী / রাষ্ট্র পরিচালনায় পরিবর্তন আনতে না পারলে বিপ্লবের কাঙ্ক্ষিত ফল মিলবে না

শিষ্যের এমন বিদায়ে ‘দুঃখ ভারাক্রান্ত’ দুই গুরু

নাটোরে প্রাণ অ্যাগ্রো কারখানা বন্ধ ঘোষণা

আ. লীগকে নিষিদ্ধ করা হবে কি না জানালেন নাহিদ

ভারতীয় গণমাধ্যমেও সাকিবের অবসর

১০

ধেয়ে আসছে হারিকেন ‘হেলেন’, ভয়ংকর ঢেউয়ের সতর্কবার্তা

১১

‘আফ্রিকান’ কাসাভা চাষে তাক লাগালেন পঞ্চগড়ের মোস্তফা কামাল

১২

পালিয়ে গিয়েও ফেসবুকে সরব কুমিল্লার সাবেক মেয়র

১৩

৬০ বছরে এই প্রথম!

১৪

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস

১৫

কুমিল্লায় ‘ঘরে ঘরে’ ছড়িয়ে পড়ছে চর্মরোগ

১৬

আওয়ামী লীগের নেতাদের টাকা দিয়ে কিনতেন জুম্মান

১৭

কানপুরে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

১৮

২০০ বছর পরও আবু সাঈদ-মুগ্ধদের স্মরণ করবে মানুষ : মাহমুদুর রহমান

১৯

ড. ইউনূস-আইসিসির প্রধান প্রসিকিউটর বৈঠক, মামলা দায়ের নিয়ে আলোচনা

২০
X