আসিফ পিনন, চট্টগ্রাম
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১০:০০ এএম
অনলাইন সংস্করণ
বাড়ছে ডেঙ্গু

মশা নিয়ে মহাবিপদে চট্টগ্রাম

চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্তদের হাসপাতালে ভর্তির একটি চিত্র। ছবি : কালবেলা
চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্তদের হাসপাতালে ভর্তির একটি চিত্র। ছবি : কালবেলা

চট্টগ্রামে থেমে থেমে ঝরছে বৃষ্টি, এ পরিস্থিতিতে বাড়তে শুরু করেছে শুরু করেছে ডেঙ্গুজ্বরের প্রকোপ। টানা বৃষ্টি শেষে সেপ্টেম্বরের শুরু থেকেই ডেঙ্গু ঘিরে বাড়ছে বিপদ। এরই মধ্যে রাজনৈতিক পালা বদলের পর সংঘাত, সহিংসতা, হামলা, মামলাকে কেন্দ্র করে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ৪১টি ওয়ার্ডে মশক নিধনসহ বিভিন্ন কার্যক্রমে নেমে এসেছে মন্থর গতি। দুইয়ে দুইয়ে চার মিলিয়ে এডিস মশা নিয়ে মহাবিপদের মুখে চট্টগ্রাম। সেপ্টেম্বর শুরুর পরপরই বেড়েই চলেছে ডেঙ্গু রোগী ও নিহতের সংখ্যা।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী, চলতি বছর চট্টগ্রামে ১ হাজার ৬৮ জনের ডেঙ্গু আক্রান্ত হয়েছে, যেখানে চলতি সেপ্টেম্বরে আক্রান্তের সংখ্যা ৬৭০ জন। তা ছাড়া চলতি বছর ডেঙ্গুতে প্রাণ হারিয়েছেন ১৩ জন, আটজনই মারা গেছেন চলতি সেপ্টেম্বরে। নিহতের মধ্যে দুজন অন্তঃসত্ত্বা নারীও রয়েছেন। তাছাড়া দুই শিশুও ডেঙ্গু আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন। এ পরিস্থিতিকে উদ্বেগজনক বলে মনে করছেন স্বাস্থ্য বিভাগ। আক্রান্তদের মধ্যে ৭৪৫ জনই নগরীর। এ ছাড়া ১৫ উপজেলায় মিলিয়ে আক্রান্তের সংখ্যা ৫২৩ জন। উপজেলাগুলো মধ্যে লোহাগাড়ায় ১৫৫ জন এবং সাতকানিয়ায় দ্বিতীয় সর্বোচ্চ ৭০ জন আক্রান্ত হয়েছেন।

স্বাস্থ্য বিভাগ সংশ্লিষ্টরা বলছেন, সেপ্টেম্বরের দিকে শেষ হয় বর্ষা মৌসুম। এ সময় অনেকটা থেমে থেমে বৃষ্টি থাকে। এ পরিস্থিতিতে এডিস মশা লার্ভা ছড়ানোর উপযুক্ত পরিবেশ সৃষ্টি হয়। তাই সাম্প্রতিক বছরগুলোতে আগস্টের শেষ দিকে সেপ্টেম্বরের শুরু থেকেই বাড়তে শুরু করে এডিস মশার বিস্তার। এ কারণেই সেপ্টেম্বর থেকেই বাড়তে শুরু করে ডেঙ্গু জ্বরের প্রকোপ, যা নভেম্বর পর্যন্ত চলতে থাকে। এ সময় বাড়ির আঙিনা, বাগান, ছাদ এবং পরিত্যক্ত টব ও অন্যান্য সামগ্রীতে যাতে পানি জমে না থাকে সে বিষয়ে সচেতন হতে বাসিন্দাদের প্রতি আহ্বান জানানো হয়েছে স্বাস্থ্য বিভাগ থেকে।

সিভিল সার্জন জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, মৃত্যুর বিষয়টি অ্যালার্মিং। পুরো স্বাস্থ্য বিভাগে ডেঙ্গু নিয়ে অ্যালার্ট করা হয়েছে। প্রতিটি সরকারি হাসপাতাল ও কমপ্লেক্সে ডেঙ্গু কর্ণার রয়েছে। ডেঙ্গু আক্রান্তদের সেবা নিশ্চিতে পুরোদমে কাজ করছে স্বাস্থ্যবিভাগের প্রতিটি কর্মী।

নারীর মৃত্যু বেশি চলতি বছর সেপ্টেম্বর ঢুকতেই আগ্রাসী রূপ ধারণ করেছে ডেঙ্গু প্রকোপ। এ অবস্থায় ভাবিয়ে তুলছে নারীর মৃত্যুহার। চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী চলতি বছর ডেঙ্গু আক্রান্ত রোগীর মধ্যে পুরুষের সংখ্যা ৬৬৮ জন, যেখানে প্রাণ হারিয়েছেন ৩ জন। ডেঙ্গু আক্রান্ত নারীর সংখ্যা ৩৩৭ জন, মারা গেছেন ৮ জন। শিশুদের মধ্যে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ২৪৩ জন, প্রাণ গেছে ২ জনের।

চিসিৎসকরা জানিয়েছেন, জেনেটিক কারণে নারীদের ডেঙ্গুতে মারা যাওয়ার হার বেশি। এ ছাড়া গর্ভাবস্থায় ও ঋতুস্রাবকালে কোনো নারী ডেঙ্গুতে আক্রান্ত হলে তাদেরও মৃত্যু ঝুঁকিও বেশি থাকে। এক্সপান্ডেড সিনড্রোমের মধ্যে রোগীর ফুসফুস ক্ষতিগ্রস্ত হচ্ছে, প্রেসার কমে যাচ্ছে এবং শকে চলে যাচ্ছে আক্রান্তরা। ফলে প্লাটিলেট কমে যাচ্ছে এবং রোগীর মৃত্যু হচ্ছে। তাছাড়া অসচেতনা এবং জ্বর হলে অবহেলার কারণে নারীদের মৃত্যুহার বেশি বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তিন এলাকায় আক্রান্ত বেশি গত ৫ আগস্ট সরকার পতনের পর এখনো থমথমে চসিকের বেশির ভাগ ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়। চসিকের অনেক কাউন্সিলরের বিরুদ্ধে হয়েছে মামলা। সরকার পতনের পর ভাঙচুর হয় অন্তত ২০টি ওয়ার্ড কাউন্সিলর কার্যালয়ে। যদিও জন্ম ও মৃত্যু নিবন্ধনসহ কাউন্সিলর কার্যালয়ের সার্বিক কাজ তদারকিতে চসিকের ৬ কমকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। তবুও স্থানীয়রা অভিযোগ তুলেছেন সৃষ্ট পরিস্থিতিতে মশক নিধন কার্যক্রম চলছে ঢিলেঢালা। এ অবস্থায় নগরের তিনটি এলাকা থেকে ডেঙ্গু আক্রান্তের খবর বেশি আসছে বলে জানিয়েছেন চসিক সংশ্লিষ্টরা।

চসিকের মশক ও ম্যালেরিয়া নিয়ন্ত্রণ কর্মকর্তা শরফুল ইসলাম মাহী বলেন, রুটিন ওয়ার্ক চলছে। স্প্রে-ম্যানের সংখ্যা বাড়ানো হয়েছে। প্রত্যেক ওয়ার্ডে সকালে লার্ভিসাইড ছিটানো হচ্ছে, বিকেলে ফগিং চলছে। নগরীর প্রায় সব এলাকা থেকে আক্রান্তের খবর আসছে। তবে সবচেয়ে বেশি আসছে কোতোয়ালি, বাকলিয়া ও বায়েজিদ বোস্তামি এলাকা থেকে। আমরা সেগুলোকে গুরুত্বপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করে ক্রাশ প্রোগ্রাম শুরু করেছি। আক্রান্তদের ঠিকানা সংগ্রহ করে তাদেরর বাড়ি ও আশপাশের ৫০০ গজের মধ্যে ওষুধ ছিটানো হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীর সঙ্গে ড. ইউনূসের সাক্ষাৎ

আউটফিল্ড ভেজা থাকায় টস হতে দেরি

জাতিসংঘে ভাষণে যুক্তরাষ্ট্রের নিন্দা জানালেন মাহমুদ আব্বাস

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্টের সঙ্গে ড. ইউনূসের সাক্ষাৎ

দেশে ফিরলেন আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান

ঝুট ব্যবসা নিয়ে দ্বন্দ্ব / গাজীপুরে বিএনপির চার নেতা বহিষ্কার

ড. ইউনূসকে পূর্ণ সমর্থন জানালেন জাতিসংঘ মহাসচিব

বরিশাল মেট্রোপলিটনে ট্রাফিক পুলিশকে সহায়তা করবে ডিবি

বিপিএল নিয়ে বিসিবি সভাপতির নতুন প্রতিশ্রুতি

ইসরায়েলি হামলায় লেবাননের আরেক কমান্ডার নিহত

১০

সাকিবকে বিশেষ সংবর্ধনা দেবে ইউপি ক্রিকেট

১১

নতুন যাত্রায় মার্কিন ব্যবসায়ীদের অংশীদারত্ব চান ড. ইউনূস

১২

১২৫ বছরের ঐতিহ্যবাহী নৌকাবাইচ দেখতে লাখো মানুষের ঢল

১৩

সাব-রেজিস্ট্রার কর্মচারী মাহফুজ দম্পতির সম্পদের তদন্তে দুদক

১৪

পরমাণু হামলার হুমকি দিলেন পুতিন

১৫

দেশের ৮ অঞ্চলে ঝড়ের আভাস, সতর্কসংকেত

১৬

শুক্রবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

১৭

ইতিহাসের এই দিনে আলোচিত যত ঘটনা

১৮

জেনে নিন আজকের রাশিফল

১৯

ঢাকা দক্ষিণ-উত্তরসহ ১২ সিটির কাউন্সিলরদের অপসারণ

২০
X