সাতক্ষীরা প্রতিনিধি
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৫৯ পিএম
অনলাইন সংস্করণ

রাজস্ব আদায়ে এগিয়ে থাকা ভোমরা স্থলবন্দর নিয়ে চক্রান্ত

ভোমরা স্থলবন্দর। ছবি : কালবেলা
ভোমরা স্থলবন্দর। ছবি : কালবেলা

সাতক্ষীরার ভোমরা শুল্ক স্টেশনে আমদানি কমলেও বেড়েছে রপ্তানি, সেই সঙ্গে বেড়েছে রাজস্ব আদায়। গত অর্থবছরের চেয়ে রাজস্ব আদায় বেড়েছে পৌনে ৩০০ কোটি টাকা। সম্প্রতি ভোমরা বন্দর দিয়ে সকল পণ্যের আমদানি-রপ্তানির অনুমোদন পাওয়ায় এ বন্দরে আসতে শুরু করেছে অন্য বন্দরের ব্যবসায়ীরা। যে কারণে বন্দরের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে একটি মহল। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ব্যবসায়ীরা।

ভারতের কলকাতার সঙ্গে ভোমরা স্থলবন্দরের দূরুত্ব কম। দুর্নীতির বিরুদ্ধে বর্তমান সরকারের জিরো টলারেন্স নীতি অনুসরণ করার কারণে ২০২৩-২৪ অর্থ বছরে ৯০৭ দশমিক ৫৮ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। যেখানে ৬ লাখ ৫৪ হাজার ৮৯৩ টন পণ্য কম আমদানি হয়েছিল। কিন্তু তারপরও রাজস্ব আদায় বেড়েছে ২৭৫ দশমিক ৮৬ কোটি টাকা। যার প্রবৃদ্ধির হার ৪৩ দশমিক ৬৭ শতাংশ। দিন দিন রাজস্ব বৃদ্বির কারণে এই বন্দরে আবার চক্রান্ত শুরু হয়েছে। বেনাপোল বন্দরের একটি কুচক্রীমহল সাতক্ষীরা ভোমরা স্থলবন্দরে অস্থিরতা ও ব্যবসা-বাণিজ্য প্রসারে প্রতিবন্ধকতা সৃষ্টির জন্য বিভিন্ন দপ্তরে ভুল তথ্য প্রচার করে ভোমরা বন্দর ও বন্দর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা।

এদিকে ভোমরা স্থলবন্দরের জমি অধিগ্রহণসহ অবকাঠামো উন্নয়নে কাজ চলছে। অচিরেই, কাস্টম হাউস, শেড, ইয়ার্ড, প্যাসেঞ্জার টার্মিনালসহ অন্যান্য অবকাঠামো নির্মাণ করাসহ সকল ধরনের পণ্য আমদানির কার্যক্রম পুরোদমে শুরু করলে বছরে কয়েক হাজার কোটি টাকা এই বন্দর থেকে সরকারের রাজস্ব আদায় হবে বলে জানিয়েছে কাস্টম কর্তৃপক্ষ।

জানা গেছে, ১৯৯৬ সালের ১৫ এপ্রিল ১৬টি পণ্য নিয়ে এলসি স্টেশন হিসেবে যাত্রা শুরু করে ভোমরা স্থলবন্দর। ২০১৩ সালে ওয়্যার হাউস নির্মাণের পর ভোমরাকে পূর্ণাঙ্গ স্থলবন্দর করা হয়। দীর্ঘদিন ব্যবসায়ীদের দাবির মুখে গত ২৯ আগস্ট বেনাপোল বন্দরের ন্যায় দুধ ব্যতিত আমদানিকৃত সকল পণ্যের অনুমতি দেয় জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। সাতক্ষীরার ভোমরা বন্দরের বিপরীতে ভারতে ঘোজাডাঙ্গা কাস্টমস থেকে কলকতার দূরত্ব ৩৫ কিলোমিটারেরও কম থাকায় আমদানি-রপ্তানিকারকরা এই বন্দরের প্রতি বেশি আগ্রহ দেখান। দূরত্ব কম, পণ্য পরিবহনে ফুয়েল সাশ্রয় ও সময় বাঁচার কারণে ব্যবসায়ীরা অতি কম সময়ের মধ্যে ভোমরা বন্দর থেকে রাজধানী ঢাকা ও চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায় পণ্য সরবরাহ করতে পারেন। বিশেষ করে আমদানি করা আপেল, আঙুর, আনার, টমেটো, কাঁচামরিচ, পেঁয়াজ, মাছসহ সকল ধরনের পচনশীল দ্রব্য পরিবহনের ক্ষেত্রে সময় কম লাগায় ব্যবসায়ীদের আকর্ষণ ভোমরা বন্দরে। যে কারণে বেনাপোল বন্দর ছেড়ে ব্যবসায়ীরা এখন বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর সাতক্ষীরার ভোমরা বন্দরের দিকে ঝুঁকছেন।

ভোমরা শুল্ক স্টেশনের তথ্য মতে, ২০২২-২৩ গত অর্থবছরে রপ্তানিকৃত পণ্যবাহী গাড়ির সংখ্যা ২১ হাজার ৬২৭টি এবং ২০২৩-২৪ চলতি অর্থবছরে রপ্তানিকৃত পণ্যবাহী গাড়ির সংখ্যা ২৪ হাজার ৫৮০টি। যা গত অর্থ বছরের তুলনা চলতি অর্থবছরে রপ্তানিকৃত গাড়ির সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১৩ দশমিক ৬৫। এ ছাড়া চলতি অর্থবছরে আমদানিকৃত পণ্যবাহী গাড়ি এসেছে ৬৩ হাজার ৯০২টি, যা গত অর্থ বছরে ছিল ৮২ হাজার ২২৮টি। গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরের পণ্যবাহী গাড়ির সংখ্যা কম এসেছে ১৮ হাজার ৩২৬টি।

অপরদিকে, গত অর্থবছরে আমদানিকৃত পণ্যের পরিমাণ ছিল ৩০ লাখ ৯ হাজার ৯৫৫ টন এবং চলতি অর্থবছরে আমদানিকৃত পণ্যের পরিমাণ ২৩ লাখ ৫৫ হাজার ৬২ টন। যা গত অর্থ বছরের তুলনায় চলতি অর্থবছরে আমদানিকৃত পণ্য কম হয়েছে ৬ লাখ ৫৪ হাজার ৮৯৩ টন। আমদানি ও রপ্তানি বাণিজ্যের ক্ষেত্রে বেনাপোল স্থলবন্দরের পরেই সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের অবস্থান। দিনে গড়ে ২০০ থেকে ২৫০টি ভারতীয় পণ্যবাহী ট্রাকের মাধ্যমে বিভিন্ন ধরনের ভোগ্যপণ্যসহ পণ্য ও ইন্ডাস্ট্রিয়াল পণ্য আমদানি হয়ে থাকে এ বন্দর দিয়ে। অন্যদিকে বাংলাদেশ থেকে ভারতে প্রতিদিন গড় ৫০ থেকে ১০০ পণ্যবাহী ট্রাকে বিভিন্ন ধরনের পণ্য রপ্তানি হয়ে থাকে। এ ছাড়া প্রতিদিন ৮শ থেকে ১ হাজার পাসপোর্টধারী যাত্রী বাংলাদেশ থেকে ভারত ও ভারত থেকে বাংলাদেশে আসা-যাওয়া করেন।

ভোমরা স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের আহ্বায়ক হাবিবুর রহমান হাবিব বলেন, ভোমরা স্থলবন্দর প্রতিষ্ঠার পর থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের ব্যবসা-বাণিজ্যে ভাগ্য খুলেছে। কলকাতা থেকে ভোমরা বন্দরটি সব থেকে কাছে হওয়ায় আমদানি-রপ্তানিতে ভোমরা বন্দর খুবই গুরত্বপূর্ণ হয়ে উঠেছে। দিন দিন ব্যবসা-বাণিজ্যের জন্য এই বন্দরের প্রতি আমদানি-রপ্তানিকারকরা ঝুঁকছে। কিন্তু ব্যবসায়ীদের ভেতর একটি কুচক্রীমহল এই বন্দরের ব্যবসা-বাণিজ্যে অচল অবস্থা সৃষ্টির জন্য ষড়যন্ত্র শুরু করেছে। ভোমরা বন্দরে এনালক স্কেলে পণ্যবাহী ফলের ট্রাকের ওজন পরিমাপের মাধ্যমে রাজস্ব ফাঁকির কথা বলে ভুল তথ্য ছড়িয়ে বন্দরের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে।

ভোমরার স্থল বন্দরের রাজস্ব কর্মকর্তা (পরীক্ষণ) বাবলুর রহমান বলেন, এ বন্দরে ফলের ট্রাকের ওজনসহ সকল পণ্য পরিবহনের ওজন জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআই, ডিজিএফআই, শুল্ক গোয়েন্দাসহ বন্দর ও কাস্টমস কর্তৃপক্ষের উপস্থিতিতে ডিজিটাল স্কেলের মাধ্যমে শতভাগ নিশ্চিত করা হয়েছে। এখানে এনালক পদ্ধতিতে কোনো ওজন পরিমাপের সুযোগ নেই। বিভিন্ন পত্র-পত্রিকায় ভোমরা বন্দরের ওজন ফাঁকির মাধ্যমে ফলের ট্রাকে রাজস্ব ফাঁকির মিথ্যা তথ্য উপস্থাপন করে গণমাধ্যমে সম্পূর্ণ মিথ্যাচার করা হয়েছে। ভারত থেকে পিটি-১৩ পিটি ২০১১ নম্বরের যে ট্রাকে করে ভোমরা বন্দরে আপেল প্রবেশের কথা বলা হয়েছে। মূলত সেই ফলভর্তি ট্রাকের ওজন ফাঁকির যে কল্পকাহিনি পত্রিকায় ছাপা হয়েছে সেটি সম্পূর্ন মিথ্যা। এই নম্বরের কোনো ট্রাক ভোমরা বন্দরে প্রবেশ করেনি।

ভোমরা স্থলবন্দরের উপপরিচালক মো. রুহুল আমিন (ট্রাফিক) বলেন, প্রায় ১১শ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এরই মধ্যে ১০ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। সেখানে স্যান্ড ফিলিংয়ের কাজ সম্পন্ন হয়েছে। আরও ৫৮ একর জমি অধিগ্রহণ করা হবে। সেখানে উন্নতমানের ওয়ারহাউজ, শেড, ইয়ার্ড, প্যাসেঞ্জার টার্মিনালসহ অনান্য অবকাঠামো নির্মাণ করা হবে। এগুলো সম্পন্ন করা হলে ভোমরা স্থলবন্দরে ব্যবস্থা বাণিজ্যে আরো গতি আসবে। বছরের কয়েক হাজার কোটি টাকা সরকারের আরও বেশি রাজস্ব বৃদ্ধি পাবে।

ভোমরা কাস্টমসের সহকারী কমিশনার মতলেবুর রহমান কালবেলাকে বলেন, অন্তবর্তী সরকারের দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি অনুসরণ করছে কাস্টমস প্রশাসন। কোনো অনিয়ম দুর্নীতি করার সুযোগ না থাকায় তৈরি হয়েছে ব্যবসাবান্ধব অনুকূল পরিবেশ। বিগত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরে ২৭৫ দশমিক ৮৬ কোটি টাকা রাজস্ব আদায় বেশি হয়েছে। আগামীতে সকলের সহযোগিতায় চলতি অর্থবছরে তুলনায় আরো বেশি রাজস্ব আদায় হবে বলে প্রত্যাশা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পুত্র হত্যার বিচার চান কুলসুম বেগম, বাড্ডা থানায় মামলা না নেওয়ার অভিযোগ 

ডেঙ্গু মোকাবিলায় ১০ টিম গঠন

প্রভাবশালীদের দখলে চরঠিকা খাল

গাজীপুরে বাসচাপায় পথচারী নিহত, বাসে আগুন

মায়ামি ছাড়বেন মেসি!

ভারতে মাঙ্কিপক্সের ভয়ানক ভ্যারিয়েন্ট ‘ক্লেড ১বি’ শনাক্ত

ছেলের ফলাফল জালিয়াতি, মাউশির পরিচালক নারায়নকে ওএসডি

ঢাবির শামসুন নাহার হল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের কমিটি গঠন

সাভারে দুর্গোৎসব নির্বিঘ্ন করতে আইনশৃঙ্খলা বিষয়ক মতবিনিময়

সিলেটে বাড়ছেই ডেঙ্গুর প্রকোপ

১০

সীমানা প্রাচীর ভাঙতেই বের হলো ৪৫টি বিষধর সাপ 

১১

চট্টগ্রামে বিএনপির সমাবেশে শেখ হাসিনার নামে গান

১২

শিগগিরই গণমাধ্যম কমিশন গঠিত হচ্ছে : তথ্য উপদেষ্টা

১৩

শিল্প প্রতিষ্ঠানে গ্যাস সরবরাহের প্রতিবাদে মহাসড়ক অবরোধ

১৪

পরিচয় মিলেছে মেহেদি রাঙা হাত বাঁধা সেই তরুণীর

১৫

‘জনগণের আকাঙ্ক্ষা পূরণ অন্তর্বর্তী সরকারের বড় চ্যালেঞ্জ’

১৬

গণমাধ্যম কর্মীরা গণঅভ্যুত্থানে অগ্রণী ভূমিকা পালন করেছে : ফরহাদ মজহার

১৭

স্ত্রীকে গলা টিপে হত্যা, স্বামী পলাতক

১৮

নাশকতার মামলায় স্বেচ্ছাসেবক লীগ নেতা কারাগারে

১৯

টেকসই বেড়িবাঁধের দাবিতে কলাপাড়ায় মানববন্ধন

২০
X