সুনামগঞ্জ প্রতিনিধি
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৫২ পিএম
অনলাইন সংস্করণ

সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের মুক্তির দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

সুনামগঞ্জে সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের মুক্তির দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেন শিক্ষার্থীরা। ছবি : কালবেলা
সুনামগঞ্জে সাবেক পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের মুক্তির দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেন শিক্ষার্থীরা। ছবি : কালবেলা

সাবেক পরিকল্পনামন্ত্রী ও সুনামগঞ্জ-৩ আসনের (শান্তিগঞ্জ ও জগন্নাথপুর) সাবেক সংসদ সদস্য এমএ মান্নানের মুক্তির দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে রোববার (২২ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে প্রায় ঘণ্টাব্যাপী এ বিক্ষোভে কয়েক হাজার স্কুল, কলেজ ও মাদ্রাসার শিক্ষার্থী অংশ নেন। এ সময় পথচারী সাধারণ মানুষকেও তাদের সঙ্গে যোগ দিতে দেখা যায়।

রোববার সকাল থেকে সুনামগঞ্জ টেক্সটাইল ইনস্টিউট, আব্দুল মজিদ কলেজ, ডুংরিয়া উচ্চ বিদ্যালয়, গাগলি উচ্চ বিদ্যালয়, সপ্তগ্রাম উচ্চ বিদ্যালয়, জয়কলস উজানীগাঁও উচ্চ বিদ্যালয়, হাজী আক্রম আলী মাদ্রাসা ও আক্তাপাড়া মাদ্রাসার শিক্ষার্থীরা মিছিল নিয়ে সুনামগঞ্জ-সিলেট সড়কের শান্তিগঞ্জ উপজেলার শান্তিগঞ্জ চত্বর এলাকায় অবস্থায় নেয়।

এ সময় তাদের ‘জেলের তালা ভাঙবো- মান্নান ভাইকে আনবো’, ‘উন্নয়নের মান্নান ভাই- আমরা তোমায় ভুলি নাই’, ‘সৎ মানুষ মান্নান ভাই, আমরা তার মুক্তি চাই’, ‘আমি কে তুমি কে- শিক্ষার্থী শিক্ষার্থী’সহ বিভিন্ন স্লোগান দিতে দেখো যায়। বিক্ষোভে অংশ নেওয়া শিক্ষার্থী নাহিদ আহমদ বলেন, ‘এমএ মান্নান একজন শান্তিপ্রিয় মানুষ। কারও সঙ্গেই তার কোনো বিরোধ নেই। তিনি থাকেন শান্তিগঞ্জে। শান্তিগঞ্জে স্বৈরাচারী সরকারবিরোধী আন্দোলনকারী কোনো শিক্ষার্থীর ওপর হামলা হয়নি। অথচ সুনামগঞ্জ শহরের একটি ঘটনায় সম্পূর্ণ উদ্দেশ্যমূলকভাবে তাকে মামলায় জড়ানো হয়েছে। তিনি ছাত্র-জনতার আন্দোলনে শুরু থেকেই শান্তিগঞ্জে শিক্ষার্থীদের পক্ষে ছিলেন, সহযোগিতা করেছেন।’

আরেক শিক্ষার্থী সালমান আহমদ বলেন, এমএ মান্নানের মুক্তি না হওয়া পর্যন্ত শিক্ষার্থীরা রাজপথেই থাকবে। একই মন্তব্য করেন শিক্ষার্থী তুফায়েল, হাম্মাদ, রায়েল, রীপা, সোহেনা, জেসমিন ও চম্পা দাস।

শিক্ষার্থীরা বলেন, আমাদের অবহেলিত সুনামগঞ্জে উচ্চ শিক্ষার দ্বার উন্মোচন করেছেন এমএ মান্নান। তিনি সবসময় সাধারণ শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা নিশ্চিত করতে কাজ করেছেন। সুনামগঞ্জে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ, টেক্সটাইল ইনস্টিটিউট, শিল্প ও কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক), আজিজুন নেছা ভোকেশনাল ইনস্টিটিউটসহ অসংখ্যা শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেছেন। তিনি একজন সৎ, সজ্জন রাজনীতিবিদ।

শিক্ষার্থীরা আরও বলেন, আমাদের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে তিনি সাধারণ শিক্ষার্থীদের পাশে ছিলেন। তিনি বিভিন্ন টকশোতে শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য দিয়েছেন। ছাত্র আন্দোলনে আমাদের তিনি ব্যাপকভাবে সহযোগিতা করেছেন। সুনামগঞ্জে একটি মিথ্যা মামলা দায়ের করে এরকম সৎ, আদর্শবান মানুষকে হয়রানি করা হচ্ছে তার প্রতিবাদে ও এমএ মান্নানের নিঃশর্ত মুক্তির দাবিতে আমরা বিক্ষোভ ও অবরোধ কর্মসূচি পালন করেছি। এমএ মান্নানকে নিঃশর্ত মুক্তি না দিলে আগামীতে আরও বড় কর্মসূচি পালন করবেন সাধারণ শিক্ষার্থীরা।

পরে বিক্ষোভ চলাকালে সড়কের দুদিকে অনেক যানবাহন আটকা পড়ে দুর্ভোগ দেখা দিলে নিজ উদ্যোগেই শিক্ষার্থীরা অবরোধ কর্মসূচি তুলে নেন। পরে উভয় পাশের যানজট মুক্ত করতে ট্রাফিকের ভূমিকা পালন করেন।

প্রসঙ্গত, গত ৪ আগস্টে ছাত্র-জনতার মিছিলে শিক্ষার্থীদের ওপর পুলিশ ও আওয়ামী লীগের হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় গুলিবিদ্ধ আহত দোয়ারাবাজার উপজেলার এরোয়াখাই গ্রামের জহুর আলীর ভাই হাফিজ আহমদ বাদী হয়ে গত ২ সেপ্টেম্বর ৯৯ জনের নাম উল্লেখ করে ২০০ জনকে আসামি করে মামলা দায়ের করেন। এই মামলায় জেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল হুদা মুকুট এক নম্বর ও এমএ মান্নানকে দুই নম্বর আসামি করা হয়।

এম এ মান্নানকে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাতে শান্তিগঞ্জ উপজেলার নিজ বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিশ। পরদিন তাকে সুনামগঞ্জ সদর মডেল থানায় দ্রুত বিচার আইনে করা একটি মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়। বর্তমানে তিনি সুনামগঞ্জ জেলা কারাগারে রাখা হয়েছে। মান্নানকে গ্রেপ্তারের পরদিন শুক্রবারও (২০ সেপ্টেম্বর) শান্তিগঞ্জে সুনামগঞ্জ-সিলেট সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শিক্ষার্থীরা।

এমএ মান্নান সরকারের যুগ্মসচিব হিসেবে চাকরি জীবন শেষ করে আওয়ামী লীগের রাজনীতিতে যোগ দেন। সুনামগঞ্জ-৩ আসন থেকে ২০০৮ সাল থেকে টানা চারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ২০১৪ সালের নির্বাচনের পর আওয়ামী লীগ সরকারের অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ছিলেন। ২০১৮ সালের নির্বাচনের পর সরকারের পরিকল্পনামন্ত্রীর দায়িত্ব পান। এবার তিনি সংসদ সদস্য নির্বাচিত হলেও তাকে মন্ত্রী করা হয়নি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘নীরব এলাকা’ কর্মসূচি বাস্তবায়নে সোচ্চার বেবিচক

বগুড়ায় শীর্ষ সন্ত্রাসী সাগরসহ দুজনকে কুপিয়ে হত্যা

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর বক্তব্য, প্রতিবাদে জামায়াতের বিবৃতি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন / শ্বাসনালিতে গুলি, খেতে পারছে না স্কুলছাত্র আফফান 

এবার জানা গেল ঢাবি শিবিরের সেক্রেটারির পরিচয়

বরিশালে ডেঙ্গুতে আরও এক নারীর মৃত্যু

প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন আশরোফা ইমদাদ

পাহাড়ে অশান্তির বীজ উপরে ফেলতে হবে : চরমোনাই পীর 

বৃহস্পতিবার অপসারণ, রোববার রাজউক চেয়ারম্যানকে পুনর্বহাল

মান্নাকে দেখতে হাসপাতালে মির্জা ফখরুল

১০

শেখ হাসিনাকে প্রত্যাবর্তনের চেষ্টা করা হচ্ছে : রিজভী

১১

সাগরে লঘুচাপের পরও সুসংবাদ দিল আবহাওয়া অফিস

১২

কালবেলায় সংবাদের পর বেগম মিয়ার পাশে রূপায়ণ গ্রুপ

১৩

‘মুরুব্বি মুরুব্বি উঁহু উঁহু’ বলায় ঝলসে দিল কিশোরীর শরীর

১৪

আন্তর্জাতিক রোবটিক্স প্রতিযোগিতায় বাংলাদেশের ৭ শিক্ষার্থী

১৫

প্রবাসী নারী কর্মীদের পৃথক অভিযোগ সেল গঠনের উদ্যোগ

১৬

তামান্নার ‘মায়ার বাঁধন’

১৭

ডেঙ্গুতে মারা গেল আরও ৬ জন

১৮

হাসপাতালের চিত্র বলতে গিয়ে কাঁদলেন সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী

১৯

‘কিছু পরকাল ব্যবসায়ী আছে, যারা জান্নাত-জাহান্নামের সার্টিফিকেট দেয়’

২০
X