কালবেলা ডেস্ক
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:১৩ পিএম
আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৬ পিএম
অনলাইন সংস্করণ

গ্রেপ্তার ইউপি চেয়ারম্যানকে চেনেন না মামলার বাদীরা!

ইউপি চেয়ারম্যান ওমর ফারুক হোসাইন ভুলু। পুরোনো ছবি
ইউপি চেয়ারম্যান ওমর ফারুক হোসাইন ভুলু। পুরোনো ছবি

মামালার এজাহারে নাম না থাকা সত্ত্বেও লক্ষ্মীপুর সদর থানার ১৯ নম্বর তেওয়ারীগঞ্জ ইউনিয়নের ইউপি চেয়ারম্যান ওমর ফারুক হোসাইন ভুলুকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জানা গেছে, শহীদ আফন হত্যা মামলায় তাকে গ্রেপ্তার করা হয়। পরে হাজতে থাকাবস্থায় শহীদ সাব্বির হত্যা মামলায়ও তাকে গ্রেপ্তার দেখানো হয়। অথচ এই শহীদদের বাবা-মা বলছেন, ওমর ফারুক নামে কাউকে চেনেন না।

শহীদ আফনানের মা নাছিমা আক্তার ও শহীদ সাব্বিরের বাবা আমির হোসেন জানান, পুলিশ ওমর ফারুককে আসামি করার বিষয়ে ও গ্রেপ্তারের বিষয়ে তাদের সঙ্গে কোনো আলাপ করেননি। এই আসামিকে তারা চেনেন না এবং হত্যাকাণ্ডের কোনো ভিডিওতেও ওমর ফারুককে দেখাও যায়নি।

গত ২৫ আগস্ট ওমর ফারুককে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে এলাকাবাসী। তাদের দাবি, এসব হত্যাকাণ্ডের সঙ্গে কোনোভাবেই জড়িত ছিলেন না ওমর ফারুক।

এলাকাবাসীর জানায়, ওমর ফারুক একজন সৎ, জনদরদি, নির্ভীক, নিরপেক্ষ মানুষ। বিগত ২৮ এপ্রিলের ইউনিয়ন পরিষদ নির্বাচনে ওমর ফারুক হোসাইন ভুলু বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হন। উক্ত অনুষ্ঠেয় নির্বাচনে তার প্রধানতম প্রতিদ্বন্দ্বী ছিলেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আক্তার হোসেন বোরহান চৌঃ, তার প্রতিদ্বন্দ্বী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হওয়ার কারণে আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠনের সকল নেতাকর্মী ও লক্ষ্মীপুর ৩ আসনের সাবেক সংসদ সদস্য গোলাম ফারুক পিনকু মিয়াসহ জেলা, উপজেলা ও থানার সকল নেতাকর্মী সরাসরি তার বিপক্ষে অবস্থান করায় ইতিপূর্বে আওয়ামী লীগের কর্মী হয়েও তিনি ক্ষুব্ধ হয়ে নির্বাচনকলীন সময় হতে আওয়ামী লীগের প্রাথমিক সদস্য পদত্যাগ করেন। যার ফলে পরবর্তীকালে আওয়ামী লীগের কোনো কর্মসূচিতে তিনি অংশ নেননি।

উল্লেখ্য যে, আওয়ামী লীগের প্রাথমিক সদস্যপদ না থাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিপক্ষে কোনো কর্মসূচিতে তার অংশগ্রহণের প্রশ্নই আসে না।

এলাকাবাসীর সঙ্গে কথা বলে আরও জানা যায়, ইউপি চেয়ারম্যান পদ কুক্ষিগত করার জন্যই হত্যা মামলায় ওমর ফারুককে অজ্ঞাতনামা আসামি হিসেবে জড়ানো হয়। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় এবং গ্রেপ্তার হওয়ার পূর্ব পর্যন্ত অর্থাৎ গত ৩ আগস্ট থেকে ২৫ আগস্ট পর্যন্ত ওমর ফারুক তার চেয়ারম্যানের দায়িত্ব পালনরত ছিলেন। যার প্রমাণস্বরূপ দাপ্তরিক সই, মোবাইল নেটওয়ার্ক প্রমাণপত্র ও এলাকার সিসি ক্যামেরার রেকর্ড ইত্যাদি রয়েছে, যার মাধ্যমে প্রমাণিত তিনি তার কার্যালয়ে থেকে ১৫-২০ কিলোমিটার দূরে অবস্থিত হত্যাকাণ্ডের স্থানে ছিলেন না।

গত ৫ আগস্ট আওয়ামী সরকারের পতনের পর জেলার সকল দলীয় নেতাকর্মী, সকল ইউনিয়নের চেয়ারম্যানরা যখন পালিয়ে যায় তখনও ওমর ফারুক পালিয়ে না গিয়ে নিজ ইউনিয়নে সশরীরে উপস্থিত থেকে ইউনিয়নের যাবতীয় দাপ্তরিক ও জনসেবামূলক অন্যান্য কর্মকাণ্ড চলমান রেখেছেন।

উল্লেখ্য, গত ৪ আগস্ট দেশের অন্যান্য স্থানের ন্যায় লক্ষ্মীপুর জেলাতেও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে দিনব্যাপী শান্তিপূর্ণ মার্চ ফর জাস্টিস কর্মসূচি চলমান ঢাকা-রায়পুর মহাসড়কের মাদাম ব্রিজের পশ্চিম পার্শ্বে রাস্তার ওপর আফনান নামের ছেলে শাহাদাতবরণ করেন। এ ঘটনায় স্থানীয় সালাহ উদ্দিন গংয়ের নাম এজাহারে উল্লেখ করে একটি হত্যা মামলা করেন শহীদ আফনানের মা নাছিমা আক্তার।

একই দিনে লক্ষ্মীপুর সদর থানাধীন পৌরসভার তিতার্থী মসজিদ হতে তমিজ মার্কেট পর্যন্ত চলমান আন্দোলনে সাব্বির নামের এক ছেলে শাহাদাত বরণ করেন। এ ঘটনায়ও সালাহ উদ্দিন গংয়ের নাম এজাহারে উল্লেখ করে একটি হত্যা মামলা করেন শহীদ সাব্বিরের বাবা আমির হোসেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নান কারাগারে, মুক্তির দাবিতে বিক্ষোভ

পাহাড়িদের ওপর হামলার প্রতিবাদে শাহবাগে বিক্ষোভ

জার্মানির এক ঘোষণায় কপাল ঘামছে নেতানিয়াহুর

প্রশাসনে শর্ষের মধ্যে ভূত আছে : সেলিমা রহমান

বিএনপির ত্রাণ তহবিলে কত টাকা রয়েছে, জানালেন ডা. জাহিদ

আইনশৃঙ্খলা পরিস্থিতি ধীরে ধীরে ফিরে আসছে : নাহিদ

গণপিটুনিকে নরমালাইজ করা হচ্ছে কেন : মেহজাবীন 

ইবিতে উন্মুক্ত সাঁতার প্রতিযোগিতা অনুষ্ঠিত

বায়তুল মোকাররমে দুই পক্ষের সংঘর্ষ, বেশ কয়েকজন আহত

আন্দোলনে নিহত কুমিল্লায় ১১ জনের বাড়িতে হাসনাত আবদুল্লাহ

১০

টাঙ্গাইলে ট্রাকের ধাক্কায় নিহত ২

১১

অজান্তেই তথ্য চুরি করে ফেসবুক-ইউটিউব

১২

ফলো-অনের শঙ্কা নিয়ে চা বিরতিতে বাংলাদেশ

১৩

নোয়াখালীতে স্থায়ী জলাবদ্ধতায় রূপ নিয়েছে বন্যা

১৪

শরীরে ৪টি গুলি নিয়ে বিনা চিকিৎসায় দিন কাটাচ্ছেন অভিক

১৫

রাঙামাটিতে ১৪৪ ধারা জারি

১৬

নড়াইলে বিএনপির অফিস ভাঙচুর, গুলিবিদ্ধসহ আহত ২

১৭

বেলিংহ্যামের রেকর্ড ভাঙলেন ইয়ামাল

১৮

হবিগঞ্জে নাশকতার মামলায় আসামি ৫ সাংবাদিক

১৯

বিবিসির প্রতিবেদন / ইউক্রেন যুদ্ধে ৭০ হাজারের বেশি রুশ সেনা নিহত

২০
X