শেরপুর প্রতিনিধি
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৮ পিএম
অনলাইন সংস্করণ

একইসঙ্গে দুই প্রতিষ্ঠানে চাকরি করেন শেরপুরের শাহিনুর

অভিযুক্ত কলেজশিক্ষক মো. শাহিনুর ইসলাম। ছবি : কালবেলা
অভিযুক্ত কলেজশিক্ষক মো. শাহিনুর ইসলাম। ছবি : কালবেলা

শেরপুরে এক কলেজশিক্ষকের বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। একটি এমপিওভুক্ত কলেজে চাকরি করেও অন্য একটি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করছেন বলেও অভিযোগ আছে তার বিরুদ্ধে।

অভিযুক্ত শিক্ষকের নাম মো. শাহিনুর ইসলাম। তিনি ঝিনাইগাতি মহিলা আদর্শ ডিগ্রি কলেজের গ্রন্থাগার ও তথ্যপ্রযুক্তি বিভাগের সহকারী শিক্ষক পদে কর্মরত আছেন।

শিক্ষক-কর্মচারী নিয়োগ, পাঠদানের স্বীকৃতি, এমপিওভুক্তিকরণ ও কলেজের ভবন তৈরিসহ বিভিন্ন খাত দেখিয়ে শিক্ষকদের কাছ থেকে প্রায় অর্ধ কোটি টাকা হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। এ ছাড়াও সভাপতির স্বাক্ষর জাল করে টিউশন ফির ৪ লাখ ৭২ হাজার ৫শ টাকা প্রতিষ্ঠানের অ্যাকাউন্ট থেকে উত্তোলন করে আত্মসাতের অভিযোগে তার নামে হয়েছে মামলা।

অপরদিকে জেলার ঝিনাইগাতী উপজেলার ভারুয়া সীমান্ত মডেল কলেজে তিনি দীর্ঘদিন ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করেছেন। এসব নানা অনিয়ম করায় তিনি দুই বছর আগে ভারপ্রাপ্ত অধ্যক্ষের পদ থেকে পদত্যাগ করেন। তবে ৫ আগস্ট সরকার পতনের দুদিন পর ৭ আগস্ট কলেজের তালা ভেঙে প্রবেশ করে স্বঘোষিত ভারপ্রাপ্ত অধ্যক্ষের চেয়ারে বসেন তিনি। এতে শিক্ষক-কর্মচারীদের মধ্যে তৈরি হয়েছে উৎকণ্ঠা। শিক্ষকদের হুমকি দেওয়ায় অনেকে কলেজে না আসায় বিঘ্নিত হচ্ছে শিক্ষার্থীদের পাঠদান। তবে প্রশাসনের পক্ষ থেকে দ্রুত ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে।

কলেজ ও স্থানীয় সূত্রে জানা যায়, ২০১৩ সালে কলেজ প্রতিষ্ঠার সময় অন্য একটি কলেজের এমপিওভুক্ত শিক্ষক হয়েও সীমান্ত মডেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বে যোগদান করেন শাহিনুর ইসলাম। এরপর কখনো শিক্ষক-কর্মচারী নিয়োগ, কখনো পাঠদানের স্বীকৃতি। আবার কখনো এমপিওভুক্তিকরণ বা কলেজের ভবন তৈরির কথা বলে শুরু করেন শিক্ষক কর্মচারীর কাছ থেকে টাকা গ্রহণ। দীর্ঘ কয়েক বছর পরেও প্রতিষ্ঠান এমপিওভুক্ত না হওয়া এবং ম্যানেজিং কমিটিসহ অন্যান্য শিক্ষকদের খরচের হিসাব না দেওয়ায় সন্দেহ শুরু হয়। পরে ২০২২ সালের ২০ মার্চ প্রতিষ্ঠানটির ১৯ শিক্ষক-কর্মচারী বিভিন্ন অভিযোগ তুলে তৎকালীন ম্যানেজিং কমিটির সভাপতি কাছে লিখিত অনাস্থা প্রস্তাবের মাধ্যমে ভারপ্রাপ্ত অধ্যক্ষের অপসারণের আবেদন করেন। সে সময় ১৯ জন শিক্ষক ও কর্মচারীর মধ্যে ১৬ জনই সেখানে স্বাক্ষর করেন।

পরে অর্থ আত্মসাৎ ও অনিয়মের হিসাব দিতে না পেরে পদত্যাগ করে চলে যান শাহিনুর। তবে গত ৫ আগস্ট সরকার পরিবর্তন হওয়ার পর নিজেকে বিএনপির লোক দাবি করে মাথা চাড়া দিয়ে ওঠেন তিনি। ৭ আগস্ট সকালে একদল লোকজন সঙ্গে নিয়ে প্রতিষ্ঠানটির তালা ভেঙে প্রবেশ করে অধ্যক্ষের চেয়ারে বসেন তিনি। এরপর থেকেই বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষকে কলেজে প্রবেশ করতে দিচ্ছেন না।

এদিকে ২০১৪ সাল থেকে ২০২৪ সালের মধ্যে বিভিন্ন সময়ে অগ্রণী ব্যাংক তিনানী বাজার শাখায় করা কলেজের যৌথ স্বাক্ষরিত অ্যাকাউন্ট থেকে সভাপতির স্বাক্ষর জাল করে ৪ লাখ ৭২ হাজার ৫শ টাকা উত্তোলন করে আত্মসাৎ করার অভিযোগ সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষের বিরুদ্ধে। এ ব্যাপারে অবগত হবার পরে প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি মো. মজিবুর রহমান বাদী হয়ে সি.আর আমলি ঝিনাইগাতী, শেরপুর আদালতে একটি মামলা দায়ের করেন।

এ ছাড়াও প্রতিষ্ঠানের তালা ভেঙে ভেতরে প্রবেশ করে প্রতিষ্ঠানের ড্রয়ারে রাখা ২৬ জন শিক্ষক-কর্মচারীর যোগদান পত্র, শিক্ষার্থীদের মার্কশিট, সনদ এবং নগদ ৫০ হাজার টাকা লোপাট করার অভিযোগে বিচার চেয়ে শেরপুর জেলা প্রশাসক, জেলা শিক্ষা অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ আব্দুর রহমান। এতে কোনো সুরাহা না পেয়ে বাধ্য হয়ে সি.আর আমলি ঝিনাইগাতী, শেরপুর আদালতে একটি মামলা দায়ের করেন তিনি।

প্রতিষ্ঠানের অফিস সহকারী মো. মুক্তার হোসেন বলেন, আমি প্রধান সহকারী হওয়া সত্ত্বেও প্রতিষ্ঠানের কোনো কাগজপত্র ধরতে দেয়নি সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ। ভর্তি, ফরম ফিলাপ ও রেজিস্ট্রেশন সব নিজেই করতেন। এমপিও ও স্বীকৃতির জন্য কয়েক ধাপে তাকে আমিও টাকা দিয়েছি। পরে টাকা ফেরত দেয়নি।

জীববিজ্ঞান বিভাগের প্রভাষক মো. শাহজালাল বলেন, প্রতিষ্ঠার শুরু থেকেই আমি এই কলেজে শিক্ষকতা করছি। কলেজ প্রথমে ভালোভাবেই চলছিল। কিন্তু এমপিওর জন্য অন্যান্য শিক্ষকের মতো আমার কাছ থেকেও মোটা অংকের টাকা নিয়েছে। এখন আবার জোর করে প্রতিষ্ঠানে ঢুকে আমাদেরকে দূরে সরিয়ে রেখেছে। মারার হুমকি দিচ্ছে। প্রাণভয়ে কলেজে যাচ্ছি না।

প্রতিষ্ঠানটির বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ আব্দুর রহমান বলেন, দুর্নীতির দায় নিয়ে ২০২২ সালে তিনি পদত্যাগ করে চলে যান। এরপর থেকে আমি দায়িত্ব পালন করে আসছি। গত ৭ আগস্ট তিনি তালা ভেঙে কলেজে প্রবেশ করেন। এরপর থেকে আমাকে আর কলেজে প্রবেশ করতে দিচ্ছে না। আমি এর ন্যায় বিচার দাবি করছি।

এ বিষয়ে এমপিওভুক্ত ঝিনাইগাতি মহিলা আদর্শ ডিগ্রি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. নজরুল ইসলাম তার প্রতিষ্ঠানে চাকরির করার কথা স্বীকার করে বলেন, আমার জানামতে একইসঙ্গে দুইটি প্রতিষ্ঠান থেকে সে বেতন নিতে পারবে না। কিন্তু কাজ করতে পারবে বলে আমি জানি। যদি এ বিষয় নিয়ে কোনো আইনি জটিলতা তৈরি হয় তাহলে তাকেই সিদ্ধান্ত নিতে হবে সে কোথায় কাজ করবে।

কলেজের প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং কমিটির সাবেক সভাপতি মো. মজিবুর রহমান বলেন, আমি এই এলাকার হতদরিদ্র শিক্ষার্থীদের মাঝে আলো ছড়ানোর জন্য আমার পেনশনের টাকায় কেনা জমিতে কলেজ প্রতিষ্ঠা করি। তৎকালীন গ্রামের মানুষসহ আমরা তাকে প্রতিষ্ঠান দেখভাল করার দায়িত্ব দিই। কিন্তু কে জানত সে এতো দুর্নীতিগ্রস্ত লোক। দায়িত্ব নিয়েই সে নানা ধরনের অনিয়মে জড়িয়ে পড়ে।

ঝিনাইগাতী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. আশরাফুল আলম রাসেল বলেন, আমরা সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে একটি অভিযোগ পেয়েছি। সেই অভিযোগটি তদন্ত করে নীতিমালা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করব। এ ছাড়াও নীতিমালা অনুযায়ী একজন ব্যক্তি একাধিক প্রতিষ্ঠানের কাজ করার কোনো সুযোগ নেই বলেও তিনি জানান। যদি একটি প্রতিষ্ঠানে তিনি এমপিওভুক্ত হয়ে থাকেন তাহলে অন্য প্রতিষ্ঠানে কাজ করতে পারবে না। বিষয়টি স্থানীয়ভাবে সুরাহা করতে না পারলে প্রয়োজনে ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হবে।

তবে অভিযুক্ত শিক্ষক মো. শাহিনুর ইসলাম বলেন, ২০১৩ সালে কলেজ প্রতিষ্ঠার সময় থেকেই আমি ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বে ছিলাম। পরে সব শিক্ষক এবং প্রতিষ্ঠানের সভাপতি মিলে আমাকে জোর করে তারিখ বিহীন কাগজে অব্যহতিপত্র নেয়। এ ছাড়া আমার বিরুদ্ধে করা অর্থনৈতিক কেলেঙ্কারির অভিযোগগুলো মিথ্যা ও ভিত্তিহীন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

হত্যা মামলায় সাবেক ছাত্রলীগ নেতা শাহ আলী গ্রেপ্তার

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ইবিতে মিছিল

সিলেটে পাথরবোঝাই ট্রলিচাপায় কিশোর নিহত

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে ববিতে বিক্ষোভ

ব্রাহ্মণপাড়ায় শিক্ষক-শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিতের অভিযোগ

হাতিয়া উপজেলা বিএনপি সাধারণ সম্পাদককে শোকজ

বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদে চবিতে মশাল মিছিল

শহীদদের স্মরণে ববিতে দ্রোহের গান ও আজাদী সন্ধ্যা

খুলনা জেলা বিএনপির আহ্বায়ক কমিটি বিলুপ্ত

দেশকে নতুন করে সাজাতে হবে : ডিআইজি মঞ্জুর মোরশেদ

১০

বনানীতে বিপুল পরিমাণ মদ জব্দ

১১

দিনমজুরকে গলা কেটে হত্যা, ৪৪ দিন পর লাশ উত্তোলন

১২

জাবিতে কোনো কমিটিই নেই, হত্যাকাণ্ড নিয়ে অপপ্রচার চলছে : ছাত্রদল

১৩

মোটরসাইকেলের ধাক্কায় প্রাণ গেল গৃহবধূর

১৪

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেপ্তার

১৫

দেশের ৩ অঞ্চলে হিট ওয়েভের শঙ্কা

১৬

ঢাকাস্থ গণচীনের দূতাবাসের প্রতিনিধিদলের ইসলামী আন্দোলনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ

১৭

চট্টগ্রামে হাতকড়া পরে ফিরল সাবেক এমপি ফজলে করিম

১৮

মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রতিরোধে একমত যুক্তরাষ্ট্র-ফ্রান্স

১৯

প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব হলেন দুই সাংবাদিক

২০
X