ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:১২ পিএম
আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৮ পিএম
অনলাইন সংস্করণ

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প। ছবি : কালবেলা
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প। ছবি : কালবেলা

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের রিয়্যাক্টর প্রেসার ভেসেলে ডামি ফুয়েল লোডিংয়ের কাজ শুরু হয়েছে। বুধবার ( ১৮ সেপ্টেম্বর) দুপুরে প্রকল্প পরিচালক ড. জাহিদুল ইসলাম জানান, ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এই কার্যক্রম প্রায় দুই সপ্তাহ চলবে।

এ সময় ১৬৩টি ডামি ফুয়েল অ্যাসেম্বলি এবং ১১৫টি কন্ট্রোল অ্যান্ড প্রোটেকশন সিস্টেম এবসর্বার রড লোড করা হবে। ডামি ফুয়েলের সাহায্যে রিয়্যাক্টরের সকল প্যারামিটার যাচাই নিশ্চিত হওয়ার পর প্রকৃত ফুয়েল লোড করা হবে। গুরুত্বপূর্ণ এই কার্যক্রমে এতমস্ত্রয়এক্সপোর্ট, এটমটেকএনার্গো এবং রসএনার্গোএটমের বিশেষজ্ঞরা অংশগ্রহণ করছেন।

রসাটমের গণমাধ্যম বুধবার (১৮ সেপ্টেম্বর) দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, আকার, আকৃতি, ওজন, ম্যাটেরিয়াল বিবেচনায় ডামি ফুয়েল অ্যাসেম্বলি আসল ফুয়েল এসেম্বলির সম্পূর্ণ কপি। কিন্তু এতে কোনো পারমাণবিক জ্বালানি থাকে না। এই ফুয়েল লোডিং এর পর রিয়্যাক্টরের সার্কুলেশন ফ্ল্যাশিং, কোল্ড এবং হট টেস্ট সম্পাদন করা হবে। এই টেস্টগুলোর সফলতার ওপর নির্ভর করে রিয়্যাক্টরের নিরাপদ ও নির্ভরযোগ্য অপারেশন।

ডামি ফুয়েল লোডিং রূপপুর প্রকল্পের জন্য মাইল ফলক জানিয়ে প্রকল্প পরিচালক ড. জাহিদুল ইসলাম জানান, এর জন্য আগে থেকেই সব যন্ত্রপাতি প্রস্তুত বা টেস্ট সম্পন্ন করা হয়েছে। আসল ফুয়েল লোডিং এর পূর্ব প্রস্তুতিপর্ব হিসেবে ডামি ফুয়েল লোডিং কাজের অগ্রগতির বহিঃপ্রকাশ। ডামি ফুয়েল লোডের জন্য অনেকগুলো টেস্ট করা হয়। এটা রোবটিক বা অটোমেটিক প্রক্রিয়া। কন্ট্রোল রূম থেকে এই প্রক্রিয়া নিয়ন্ত্রণ করছে আমাদের বাংলাদেশি অপারেটররা। রাশিয়ান বিশেষজ্ঞদের টেকনিক্যাল সাপোর্টে আমাদের অপারেটররা ডামি ফুয়েল লোডিংয়ের কাজ করছে। আগামীতে আমাদের ফিজিক্যাল স্টার্ট আপের (আসল ফুয়েল লোডিং) জন্য ডামি ফুয়েল লোডিংয়ের কাজ এটি একটি বিশাল পদক্ষেপ।

রাশিয়ান প্রকল্প পরিচালক ও এএসই ভাইস-প্রেসিডেন্ট আলেক্সী দেইরি বাংলাদেশের এ প্রকল্প প্রসঙ্গে বলেন, ‘রসাটম রাশিয়ার অন্যতম বৃহৎ প্রযুক্তি কর্পোরেশন। পার্টনার দেশগুলোতে নতুন শিল্পের উন্নয়নে প্রতিষ্ঠানটি নিয়মিতভাবে তার দক্ষতা ও বিশাল অভিজ্ঞতার প্রমাণ রেখে চলেছে। রূপপুর প্রকল্পের প্রথম ইউনিটের নির্মাণ এবং এর স্টার্ট-আপ ও অন্যান্য অ্যাডজাস্টমেন্ট কার্যক্রম পুরোদমে এগিয়ে চলছে। এই ইউনিটটির স্টার্টআপের মাধ্যমে বাংলাদেশ তার উন্নয়নের জন্য অতি প্রয়োজনীয় বিদ্যুৎ লাভ করবে’।

এতমএনার্গো এর বাংলাদেশ শাখার পরিচালক ডেনিস মাজলভ জানান, ‘ডামি ফুয়েল অ্যাসেম্বলি লোডিং এর কার্যক্রম ২৪/৭ ভিত্তিতে পরিচালিত হবে। রিফুয়েলিং মেশিনের সাহায্যে রিয়্যাক্টরে একটি ডামি ফুয়েল অ্যাসেম্বলি লোডিং এ গড়ে ২৫ মিনিটের প্রয়োজন হয়। ডামি ফুয়েল অ্যাসেম্বলি লোডিং এর পর আমরা সার্কুলেশন ফিশিং, কোল্ড এবং হট টেস্টের জন্য রিয়্যাক্টরকে প্রস্তুত করবো’।

প্রসঙ্গত, রাশিয়ার কারিগরি ও আর্থিক সহায়তায় রূপপুরে নির্মিত হচ্ছে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র। প্রকল্পটিতে দুটি বিদ্যুৎ ইউনিট থাকবে এবং এর মোট উৎপাদন ক্ষমতা হবে ২,৪০০ মেগাওয়াট। প্রতিটি ইউনিটে স্থাপিত হবে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর যা সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। রসাটম প্রকৌশল শাখা জেনারেল ডিজাইনার এবং কন্ট্রাকটর হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

তিন মাস ধরে ১৪শ চা শ্রমিকের মজুরি বন্ধ

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

চর দখলের মতো সাংবাদিক সংগঠনগুলো নিয়ন্ত্রণের অপচেষ্টা চলছে : শওকত মাহমুদ

১০

নেতাকর্মীদের জরুরি নির্দেশনা দিল আ.লীগ

১১

বন্যায় ক্ষতিগ্রস্তদের নির্মাণসামগ্রী ও গবাদিপশু দিল বিএনপি

১২

ছেলে নিহতের চার ঘণ্টা পর মারা গেলেন বাবা

১৩

আন্দোলনে থাকা নেতাকর্মীদের পেছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক 

১৪

দেড় মাসেও হদিস মেলেনি বগুড়া থানার লুট হওয়া অস্ত্রের

১৫

চিহ্নিত সন্ত্রাসী গোষ্ঠী দেশকে অকার্যকর করতে চায় : আহলে সুন্নাত

১৬

কুচক্রি মহল জাপা চেয়ারম্যানের বিরুদ্ধে হত্যা মামলা দিয়েছে : চুন্নু

১৭

হেলিকপ্টারে চট্টগ্রামে নেওয়া হলো সাবেক এমপি ফজলে করিমকে

১৮

৫৬ জেলায় দাবদাহ, তাপমাত্রা আরও বাড়ার আভাস

১৯

আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

২০
X