ফরিদপুর প্রতিনিধি
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৪ পিএম
অনলাইন সংস্করণ

জাতীয় সরকার গঠন করে খুনিদের বিচার করা হবে : বরকতউল্লা বুলু

গণতন্ত্র দিবস উপলক্ষে ফরিদপুরে বিএনপির বিভাগীয় সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু। ছবি : কালবেলা
গণতন্ত্র দিবস উপলক্ষে ফরিদপুরে বিএনপির বিভাগীয় সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু। ছবি : কালবেলা

বিএনপির ভাইস চেয়ারম্যান বরকতউল্লা বুলু বলেছেন, বিএনপি এককভাবে রাষ্ট্রীয় ক্ষমতায় যাবে না। আগামী দিনে বিএনপি ক্ষমতায় এলে রাষ্ট্রীয়ভাবে জাতীয় সরকার গঠন করে খুনি-লুটেরাদের বিচার করা হবে। আন্তর্জাতিক আদালতে খুনিদের বিচার হবে। এই আন্দোলন কারো একক কৃতিত্ব নয়। বাংলাদেশের সমগ্র মানুষ এক হয়ে আন্দোলন করায় শেখ হাসিনার বিদায় হয়েছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে শহরের ব্রহ্মসমাজ সড়কে বিশ্ব গণতন্ত্র দিবস উপলক্ষে ফরিদপুরে বিএনপির বিভাগীয় শোভাযাত্রা পূর্ব এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। সমাবেশ শেষে একটি বিশাল র‍্যালি শহর প্রদক্ষিণ করে।

বরকতউল্লা বুলু বলেন, একটি মন্ত্রণালয় গঠন করে আন্দোলনে হতাহত ও ক্ষতিগ্রস্ত সবার তালিকা করে তাদের পরিবারকে পুনর্বাসন করা হবে। গত আন্দোলনে ১০ হাজার মানুষ গুলিবিদ্ধ হয়েছেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা ডাক দিয়েছেন। আমরা ৮ মাস পরিশ্রম করে ৪২টি রাজনৈতিক দল এক সঙ্গে ঐক্যবদ্ধভাবে রাষ্ট্র মেরামতের জন্য ৩১ দফা প্রণয়ন করেছি।

তিনি বলেন, একমাসে আমাদের ৪২২ জন নেতাকর্মী শাহাদাত বরণ করেছেন। আমি খোঁজ নিয়েছি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোনো ছাত্র নিহত হয়নি। তাদের অনেকে আহত হয়েছেন। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনেক ছাত্র শহীদ হয়েছেন। মাদ্রাসা ও স্কুল-কলেজের অনেক ছাত্রও শহীদ হয়েছেন। আমরা কোনোদিন শুনিনি নটরডেম কলেজের ছেলেরা কোনো আন্দোলন সংগ্রামে অংশ নিয়েছে। এবারের আন্দোলনে সেই নটরডেম কলেজের একজন ছাত্রও শহীদ হয়েছেন। বিএনপির এই ভাইস চেয়ারম্যান বলেন, যারা ১৭ বছরে শহীদ হয়েছেন তাদের হত্যাকারীদের বিচার করতে হবে। যারা শহীদ হয়েছেন, আহত হয়েছেন, পঙ্গু হয়েছেন, ব্যবসা-বাণিজ্য হারিয়েছেন, যারা এই জুলাই-আগস্ট মাসে শহীদ হয়েছেন, আহত হয়েছেন, প্রত্যেকটি পরিবারকে পুনর্বাসন করা হবে।

ফরিদপুর মহানগর বিএনপির আহ্বায়ক এএফএম কাইয়ুম জঙ্গির সভাপতিত্বে সমাবেশ সঞ্চালনা করেন জেলা বিএনপির সদস্য সচিব একে কিবরিয়া স্বপন, মহানগর বিএনপির সদস্য সচিব গোলাম মোস্তফা মিরাজ, যুগ্ম আহ্বায়ক আফজাল হোসেন খান পলাশ ও জুলফিকার হোসেন জুয়েল।

সমাবেশে বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা জেলা বিএনপির সাবেক সভাপতি জহিরুল হক শাহজাদা মিয়া, বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, সহ-সাংগঠনিক সম্পাদক খন্দকার মাশুকুর রহমান মাশুক, সেলিমুজ্জামান সেলিম, সহ-আইন বিষয়ক সম্পাদক জায়নুল আবেদিন মেজবাহ, জেলা বিএনপির আহ্বায়ক মোদাররেস আলী ঈসা, নির্বাহী কমিটির সদস্য হুমায়ন কবির, সাইফুল ইসলাম পটু, মাদারীপুর জেলা বিএনপির আহ্বায়ক জাফর আলী, রাজবাড়ী বিএনপির সদস্য সচিব কামরুল ইসলাম।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পিটিয়ে হত্যার ঘটনায় ঢাবি প্রশাসনের মামলা

জবির নতুন রেজিস্ট্রার অধ্যাপক শেখ গিয়াস উদ্দিন

ঢাবিতে মব জাস্টিসের প্রতিবাদে ‘ব্রিং ব্যাক জাস্টিস’ কর্মসূচি

ঢাবিতে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের পরিচয় মিলল

আ.লীগ নেতা তুষার কান্তি মন্ডল ৭ দিনের রিমান্ডে

ব্রাহ্মণবাড়িয়ায় দুই গ্রামবাসীর সংঘর্ষে আহত ১৫

ঢাবি ও জাবিতে ‘পিটিয়ে হত্যা’ দুঃখজনক : স্বরাষ্ট্র উপদেষ্টা

জাতিসংঘের তত্ত্বাবধানে সম্প্রদায়িক সহিংসতার তদন্ত দাবি ঐক্য পরিষদের

ঢাবির হলে পিটিয়ে হত্যা, তদন্তে প্রত্যক্ষদর্শীদের সহায়তার আহ্বান

জাবিতে ছাত্রলীগ নেতা হত্যা নিয়ে আ.লীগের বিবৃতি

১০

গ্যাংস্টারের স্ত্রী পরী মণি 

১১

কাশিমপুর কারাগার থেকে পালানো মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১২

চাকরির বয়সসীমা নিয়ে সমন্বয়ক সারজিসের স্ট্যাটাস

১৩

ঢাবিতে হত্যার ঘটনায় সমন্বয়ক হাসনাত আবদুল্লাহর স্ট্যাটাস

১৪

জাবিতে পিটিয়ে হত্যা / ১৫ জুলাই শিক্ষার্থীদের ওপর হামলায় নেতৃত্বে ছিলেন শামীম

১৫

রোহিত-কোহলিকে আউট করে ‘গালি’ খাচ্ছেন হাসান

১৬

হেঁটে পুলিশের গাড়িতে উঠলেও কেন মৃত্যু হলো শামীমের?

১৭

দেশব্যাপী বিক্ষোভ-সমাবেশের ডাক হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের

১৮

‘সব জায়গায় সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেওয়া ঠিক হবে না’

১৯

ঢাবি ও জাবিতে হত্যাকাণ্ডের ঘটনায় ছাত্রশিবিরের প্রতিবাদ

২০
X