মানিকগঞ্জ প্রতিনিধি
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৩ পিএম
আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২৪, ১১:০২ পিএম
অনলাইন সংস্করণ

শিক্ষার্থীদের পড়ার টেবিলে ফিরে যেতে বললেন সারজিস

মানিকগঞ্জে বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদ পরিবার ও আন্দোলনে আহত ব্যক্তি-শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিমিয়ে বক্তব্য দেন সারজিস আলম। ছবি : কালবেলা
মানিকগঞ্জে বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদ পরিবার ও আন্দোলনে আহত ব্যক্তি-শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিমিয়ে বক্তব্য দেন সারজিস আলম। ছবি : কালবেলা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সমন্বয়ক সারজিস আলম শিক্ষার্থীদের উদ্দেশে বলেছেন, ফ্যাসিস্ট সরকারের পতন হয়েছে, এখন আমাদের পড়ার টেবিলে ফিরে যেতে হবে। লেখাপড়ার প্রতি মনোযোগ দিতে হবে।

রোববার (১৫ সেপ্টেম্বর) বিকেলে মানিকগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বৈষম্যবিরোধী আন্দোলনে মানিকগঞ্জের শহীদ পরিবার ও আন্দোলনে আহত ব্যক্তি ও শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিমিয়কালে তিনি এসব কথা বলেন।

সারজিস আলম বলেন, রাষ্ট্র সংস্কার হচ্ছে ও এর কাঠামো গঠন করতে হবে। প্রতিটি সেক্টরে মেধাবীর প্রয়োজন রয়েছে। আমাদের দেশে বাইরের মেধাবী লোকজন এসে চাকরি করে ডলারে বেতন নিচ্ছেন, এতে আমাদের রাজস্ব ঘাটতি হচ্ছে। এখন আমাদের কাজ হবে যে যেখানে আছেন সেখানেই তার যোগ্যতা দিয়ে দেশের জন্য কাজ করা। একটা সফল অভ্যুত্থান ঘটিয়ে দেশকে স্বৈরাচার মুক্ত করেছি। আমরা যখন রাষ্ট্রকে গঠন করতে যাব তখন আমাদের মানসম্মত মেধা দরকার। আর সে মেধার জন্য পড়াশোনার বিকল্প নেই। দেশ গঠন করতে হলে প্রতিটি ক্ষেত্রে মেধাসম্পন্ন মানুষ লাগবে।

সারজিস আলম আরও বলেন, শিক্ষার্থীদের নৈতিকতা সম্পন্ন মানুষ হতে হবে। বয়স্কদের সঙ্গে আমাদের মতের মিল না থাকতে পারে কিন্তু তাদের প্রতি সম্মান ও শ্রদ্ধাবোধ থাকতে হবে। পুলিশের যদি বিচার না হয়, তাহলে রাষ্ট্রের অন্য এক নাগরিকের বিচার করার বিষয়ও প্রশ্নবিদ্ধ হয়। তারা বিচারের বাইরের কেউ না। পুলিশ বা অন্য যে কেউ হোক, যে দোষী তার বিচার হতে হবে।

ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষ থেকে মামলা দায়ের প্রসঙ্গে তিনি বলেন, মামলায় অনেক সময় নির্দোষ মানুষের নাম উঠে আসার কথা শোনা যাচ্ছে, তারা হয়রানি হচ্ছে। কেউ কেউ এ মামলায় নাম দেওয়া, কাটা ও নতুন অন্তর্ভুক্তি নিয়ে টাকার লেনদেন করছেন। আপনারা শুধু এটুকু খেয়াল রাখবেন, আমাদের যে ভাইয়েরা দেশের জন্য জীবন দিয়েছেন তাদের নামটি যেন এভাবে অপব্যবহার না করা হয়। এ ধরনের ঘটনা যদি আপনার এলাকায় হয় তবে এর প্রতিবাদ করতে হবে।

তিনি আরও বলেন, আন্দোলনে নিহত-আহতদের এই যে এত বড় ত্যাগ ও দেশের জন্য যে প্রতিদান দিয়েছেন তার বিপরীতে আমরা যদি আমাদের দায়িত্ব পালন করতে না পারি, দিনশেষে সবচেয়ে দায়ী হবো। এত প্রাণের বিনিময়ে পাওয়া স্বাধীনতা আমরা যদি রক্ষ করতে না পারি তবে ইতিহাস আমাদের কোনো দিন ক্ষমা করবে না।

এর আগে দুপুর একটায় আন্দোলনে জড়িত আহত শিক্ষার্থী ও নিহতদের পরিবারের সদস্যদের সঙ্গে সমন্বয়ক সারজিস আলম মতবিনিময় করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন আবদুল্লা সালেহিন নয়ন, সামিয়া মাসুদ মুমু, মবাশ্বিরু জামান হাসান মৃধা, মেহেরাব হোসেন সিফাত, মহমম্দ হৃদয় হোসেন, আদিনা খান, খোন্দকার রায়হান, কাজী ইসমাইল হোসেন রুদ্র ও কাজী জুবায়ের প্রমুখ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১০

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১১

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১২

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৩

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৪

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৫

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৬

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৭

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৮

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

১৯

বাকৃবিতে জৈব বর্জ্যের বিকল্প শিল্পায়ন বিষয়ে আলোচনা সভা

২০
X