মৌলভীবাজার প্রতিনিধি
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১৬ পিএম
অনলাইন সংস্করণ

দৈনিক ন্যূনতম মজুরি ৫০০ টাকা চান চা শ্রমিকরা

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চৌমুহনা চত্বরে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সমাবেশ এবং বিক্ষোভ মিছিল। ছবি : কালবেলা
মৌলভীবাজারের শ্রীমঙ্গলে চৌমুহনা চত্বরে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সমাবেশ এবং বিক্ষোভ মিছিল। ছবি : কালবেলা

নতুন গেজেট বাতিল করে চা শ্রমিকদের মজুরি ন্যূনতম ৫০০ টাকা করার দাবি জানিয়েছেন চা শ্রমিকরা।

রোববার (১৫ সেপ্টেম্বর) দুপুরে শ্রীমঙ্গল শহরের চৌমুহনা চত্বরে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশন কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সমাবেশ এবং বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। একই দাবিতে মৌলভীবাজার প্রেস ক্লাব মোড়ে মানববন্ধন কর্মসূচি পালন করে চা শ্রমিক ছাত্র ও যুবসমাজ। এ সময় দাবি আদায় না হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুঁশিয়ারি দেন তারা।

চা শ্রমিকদের মজুরি মাত্র ৮ দশমিক ৫০ টাকা বৃদ্ধি বাতিল করে দৈনিক নগদ মজুরি ৫০০ টাকা নির্ধারণ ছাড়াও অন্যান্য দাবিগুলো হলো- রেশন-আবাসন, শিক্ষা, স্বাস্থ্যসেবাসহ আনুষঙ্গিক সুবিধা বৃদ্ধি করা, বন্ধ ও রুগণ চা বাগানের লিজ বাতিল করে রাষ্ট্রীয়ভাবে বাগান পরিচালনা করে চা শ্রমিকদের জীবন জীবিকা রক্ষা করা, মালিকপক্ষের দালাল নেতৃত্ব অপসারণ করে আপসহীন বিপ্লবী ধারার শ্রমিক নেতৃত্ব প্রতিষ্ঠা করে ভূমি অধিকার নিশ্চিত করা।

মৌলভীবাজারের মানববন্ধনে বক্তব্য রাখেন চা শ্রমিক সন্তান অজিত বুনার্জি, নয়ন কৈরীসহ আরও অনেক। এ সময় তারা ১১ দফা দাবি উপস্থাপন করেন এবং সরকারের সুদৃষ্টি কামনা করেন।

শ্রীমঙ্গলে বাংলাদেশ চা শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি বিপ্লব মাদ্রাজি পাশীর সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক কিরণ শুক্ল বৈদ্যের সঞ্চালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাসদ মৌলভীবাজার জেলা সমন্বয়ক ও চা শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় উপদেষ্টা অ্যাডভোকেট মঈনুর রহমান মগনু, সুপ্রিম কোর্টের আইনজীবী ও সংগঠনের উপদেষ্টা অ্যাডভোকেট আবুল হাসান, চা শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক দীপংকর ঘোষ, অর্থ সম্পাদক প্রেম কুমার পাল, সদস্য ময়না রাজভর, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট মৌলভীবাজার জেলা সভাপতি বিশ্বজিৎ নন্দী, মৌলভীবাজার চা বাগানের শ্রমিক নেতা দ্বীপচান তেলি, মাথিউড়া চা বাগানের আবুল কালাম আজাদ, লালন রাজভর, ধলই চা বাগানের উজ্জ্বল কৈরি, মিরতিংগা চা বাগানের ইমরান নাজির প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, পতিত স্বৈরাচার শেখ হাসিনা ও তার দল আওয়ামী লীগ দীর্ঘদিন ধরে চা শ্রমিকদের মানুষ হিসেবে বিবেচনা না করে চা শ্রমিকদের ভোট ব্যাংক হিসেবে ব্যবহার করেছে। অবিভক্ত ভারতবর্ষের বিভিন্ন দারিদ্র্য অঞ্চল থেকে ব্রিটিশ চা সরকার চা শ্রমিকদের মিথ্যা আশ্বাস ও প্রতারণা করে চা শিল্পে নিয়োগ করেছিল। প্রকারান্তরে ব্রিটিশরা চা বাগানে দাস প্রথার সূচনা করে। সেই মজুরি দাসত্ব থেকে চা শ্রমিকরা আজও বের হতে পারেনি। সূচনালগ্ন থেকেই চা শ্রমিকরা ন্যায়সংগত মজুরি, আধুনিক শিক্ষা, চিকিৎসা, আবাসন, ভূমি অধিকার, অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার থেকে শ্রমিকরা বঞ্চিত ছিল। ব্রিটিশ-পাকিস্তান উপনিবেশিক শাসন অবসানের পর স্বাধীন বাংলাদেশের ৫৩ বছর পরও চা শ্রমিকরা ন্যূনতম ন্যায্য মজুরি থেকে বঞ্চিত। চা শ্রমিকদের নেতৃত্বের দুর্বলতার কারণে নিষ্ঠুর মালিক পক্ষ শুধু ৮ দশমিক ৫০ টাকা নামমাত্র মজুরি বৃদ্ধি মাধ্যমে চা শ্রমিকদের সঙ্গে তামাশা করছে।

এ সময় চা শ্রমিকদের মজুরি বৃদ্ধি, ভূমির অধিকারসহ ৭ দফা দাবি আদায়ে আপসহীন সংগ্রামের লক্ষ্যে বিপ্লবী ধারার ট্রেড ইউনিয়ন গড়ে তুলতে সব শ্রেণিপেশার জনগণের সহযোগিতার আহ্বান জানান তারা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বৃহস্পতিবার রাজধানীর যেসব এলাকায় যাবেন না

সমাজ ও রাষ্ট্রের শত্রুরা ওত পেতে আছে

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেপ্তার

‘গণহত্যায় উসকানিদাতা কবি, সাহিত্যিক, সাংবাদিকদেরও বিচারের আওতায় আনা হবে’

জাবিতে গণধোলাইয়ের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু ঘিরে রহস্য

বৈদেশিক ঋণ আবার ছাড়িয়েছে ১০০ বিলিয়ন ডলার

জাতিসংঘ শান্তিরক্ষা পদক পেলেন নৌবাহিনীর ২শ’ সদস্য

সিলেট জেলা ও মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

জাহাঙ্গীরনগরে সাবেক ছাত্রলীগ নেতাকে গণপিটুনি, হাসপাতালে মৃত্যু

ডিপিডিসি কর্মকর্তা-কর্মচারী সমবায় সমিতির নতুন কমিটি

১০

সংবিধান সংস্কার কমিশনের প্রধান হয়ে আলী রীয়াজের ফেসবুক স্ট্যাটাস

১১

আলজাজিরার অনুসন্ধান / যুক্তরাজ্যে ৩৬০টি বাড়ি কিনেছেন সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

১২

রূপপুর পারমাণবিকের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু

১৩

মহেশখালী থেকে অস্ত্রসহ একজনকে আটক করেছে নৌবাহিনী

১৪

নকল সোনার মূর্তি দিয়ে প্রতারণা, গ্রেপ্তার ২

১৫

কুমিল্লায় ট্রাকচাপায় প্রবাসী যুবক নিহত

১৬

ভুল সংশোধনী ও দুঃখ প্রকাশ

১৭

ব্রাহ্মণবাড়িয়া শহরে যানজট নিরসনে পুলিশের অভিযান

১৮

মৃত্যুর সঙ্গে লড়ে হেরে গেলেন গৃহবধূ শারমিন

১৯

সন্তানকে পানিতে চুবিয়ে হত্যার অভিযোগ, সৎ মা আটক

২০
X