ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪০ পিএম
অনলাইন সংস্করণ

৫৬ বছর ধরে চলা দ্বন্দ্বে নিহত ১৪

ভৈরবে দুই বংশের মধ্যে সংঘর্ষ। ছবি : কালবেলা
ভৈরবে দুই বংশের মধ্যে সংঘর্ষ। ছবি : কালবেলা

কিশোরগঞ্জের ভৈরবে একই গ্রামের বর্তমান চেয়ারম্যান ও সাবেক চেয়ারম্যানের দুই বংশের আধিপত্য বিস্তার নিয়ে সংঘর্ষে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ৩০ জন আহত হয়েছেন। ৫৬ বছর ধরা চলা এ দ্বন্দ্বে এখন পর্যন্ত ১৪ জন নিহত হয়েছেন।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে উপজেলার সাদেকপুর ইউনিয়নের মৌটুপী গ্রামে এ ঘটনা ঘটে। নিহত যুবকের নাম মো. ইকবাল মিয়া (৩৫)। তিনি ওই গ্রামের খালপাড় এলাকার ধন মিয়ার ছেলে।

নিহত ইকবাল সংঘর্ষের সময় বুকে টেঁটাবিদ্ধ হলে গুরুতর আহত অবস্থায় বিকেল ৫টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে গেলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করে।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বুলবুল আহমেদ বিষয়টি নিশ্চিত করেন।

এ সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নেন শাফি ব্যাপারী (৬৫), হোসাইন (২০), ইয়াছিন (২৫), রাকিব (৩২) শাহ আলম (৩০) তোফাজ্জল (৩৫), হেলেনা বেগম (৩৫) ও লাদেন (২০) ।

এদের মধ্যে গুরুতর আহত অবস্থায় লাদেন, হেলেনা বেগম, শাহ আলম ও শাফি ব্যাপারীকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা. ফারিয়া নাজমুন প্রভা।

জানা যায়, ৫৬ বছর ধরে চলছে সাদেকপুর ইউনিয়নের মৌটুপি গ্রামে বর্তমান চেয়ারম্যান সরকার বাড়ি ও সাবেক চেয়ারম্যান কর্তা বাড়ির দ্বন্দ্ব। সরকার বাড়ি পক্ষের নেতৃত্ব দেন ইউপি চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা সরকার শেফায়াত উল্লাহ। আরেক পক্ষ কর্তা বাড়ির নেতৃত্ব দেন সাবেক চেয়ারম্যান ও বিএনপির নেতা তোফাজ্জল হোসেন।

দুই বংশের দ্বন্দ্বে ইকবাল মিয়াসহ দুপক্ষের এ পর্যন্ত ১৪ জন খুন হয়েছে। চলতি বছর ১৬ জুন ফুটবল খেলাকে কেন্দ্র করে দুই বংশের মধ্যে সংঘর্ষে কর্তা বাড়ির নাদিম গুরুতর আহত হলে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ১৯ জুন চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। ৬ আগস্ট ফুটবল খেলাকে কেন্দ্র করে সাদেকপুরের মেন্দিপুর পূর্ব পাড়া এলাকায় দুই গ্রুপের সংঘর্ষ হয়। ৭ আগস্ট একই ঘটনায় সংঘর্ষে টেঁটার আঘাতে জহিরুল্লাহ নামে একজন নিহত হন।

এদিকে নাদিম হত্যার ঘটনায় সরকার বাড়ির চেয়ারম্যান সাফায়েত উল্লাহ, তার ভাই ও দুই ছেলেসহ ৮৩ জনকে আসামি করে থানায় একটি হত্যা মামলা করে কর্তা বাড়ির পক্ষ। পরে সরকার বাড়ির ৬৯ জন কিশোরগঞ্জ কোর্টে হাজিরা দিতে গেলে তাদের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠান বিচারক।

১৩ আগস্ট সরকার বাড়ির লোকজন জামিনে মুক্তি পায়। মুক্তি পেয়ে বাড়ি ফিরতেই শুরু হয় দফায় দফায় সংঘর্ষ। গত কিছুদিন ধরে দুই পক্ষের মধ্যে চলছে উত্তেজনা। পুলিশ, সেনাবাহিনী এলাকায় গিয়ে দুপক্ষের সঙ্গে আলোচনা করে। শুক্রবার ৩টার পর থেকে দুই বংশ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ সময় ইকবাল মিয়া নামে একজন নিহত হন। আহত হন ৩০ জন।

এ বিষয়ে সরকার বাড়ির হাজী আনোয়ারুল হক বলেন, পূর্বশত্রুতার জেরে কর্তাবাড়ির লোকজন আমাদের বাড়ির লোকজনের ওপর অতর্কিত হামলা চালায়। কর্তাবাড়ির লোকজনের টেঁটার আঘাতে আমাদের বাড়ির ইকবাল নিহত হয়েছে। আমরা এর বিচার চাই।

কর্তা বাড়ির সাবেক চেয়ারম্যান ও বিএনপি নেতা তোফাজ্জল হোসেন বলেন, পূর্ব শত্রুতা চলছে বহু বছর ধরে। আমি অতিষ্ঠ হয়ে ভৈরব শহরে দীর্ঘদিন বসবাস করছি। আজকে মারামারি হচ্ছে শুনেছি। তবে হত্যার বিষয়ে কিছুই জানি না।

ভৈরব থানার (ওসি) মো. সফিকুল ইসলাম জানান, আধিপত্য বিস্তার নিয়ে যুগ যুগ ধরে ঝগড়া সংঘর্ষ করছে দুই বংশের মধ্যে। পুলিশও তাদের দমন করতে পারে না। আজকে দুই বংশের সংঘর্ষে একজন নিহত হয়েছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়েছিল। পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে। নিহতের পরিবারের অভিযোগের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মোদির হাত ধরে নির্বাচনী তরী পার হতে চান ট্রাম্প

শান্তদের বিপক্ষে ভারতীয় একাদশ জানালেন গম্ভীর?

মাভাবিপ্রবির নতুন উপাচার্য ঢাবি অধ্যাপক আনোয়ারুল আজীম

শাবিপ্রবির নতুন ভিসি অধ্যাপক ড. এ এম সারওয়ারউদ্দিন চৌধুরী

নরসিংদীর ‘আটগ্রাম ক্রিকেট টুর্নামেন্ট’-এর ফাইনাল খেলা ২১ সেপ্টেম্বর

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি ঢাবি অধ্যাপক

ইসরায়েলকে ফিলিস্তিন ছাড়তে আলটিমেটাম দেবে জাতিসংঘ

জাবিতে নতুন দুই প্রোভিসি ও ট্রেজারার নিয়োগ 

অনুমতি ছাড়া ঢাবি প্রশাসনের কারও নাম ব্যবহার না করার আহ্বান

নিয়মিত প্রাইভেট কারে গাঁজা পাচার করে তারা

১০

এক্সিকিউটিভ পদে নিয়োগ দিচ্ছে ভিভো

১১

‘জামায়াতের লক্ষ্য ও উদ্দেশ্য গণমানুষের কল্যাণ’

১২

নতুন ভিসি পেল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

১৩

‘তুমি না আমার বিরুদ্ধে নিউজ করছো’

১৪

আন্দোলনে ২ হাজার মানুষকে খুন করেছে হাসিনা : মির্জা ফখরুল

১৫

চবির নতুন ভিসি অধ্যাপক ইয়াহইয়া

১৬

জবির নতুন ভিসি ড. মুহাম্মদ রেজাউল

১৭

যেভাবে দেখবেন শান্ত-রোহিতদের লড়াই

১৮

আদালতে যা বললেন বিচারপতি মানিক

১৯

পুলিশ সদস্যের সঙ্গে ‘পালাল’ রোহিঙ্গা কিশোরী

২০
X