পীরগাছা (রংপুর) প্রতিনিধি
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৫ এএম
অনলাইন সংস্করণ

ইটাকুমারী জমিদার বাড়িকে স্বরূপে ফেরালেন তরুণরা

ইটাকুমারী জমিদার বাড়ি। ছবি : কালবেলা
ইটাকুমারী জমিদার বাড়ি। ছবি : কালবেলা

ভারতের স্বাধীনতা আন্দোলনের ইতিহাসে প্রজা বিদ্রোহ ছিল একটি অন্যতম গুরুত্বপূর্ণ আন্দোলন। ১৭৮৩ সালে তৎকালীন ফতেপুর পরগনা তথা বর্তমান রংপুরের পীরগাছা উপজেলার ইটাকুমারীর জমিদার শিবচন্দ্র রায় আরেক ব্রিটিশ বিরোধী নারী দেবী চৌধুরানীকে সঙ্গে নিয়ে এই ঐতিহাসিক প্রজা বিদ্রোহের ডাক দিয়েছিলেন।

তার ডাকে সাড়া দিয়ে দিনাজপুরের কৃষক নেতা নূরুল দীনও আন্দোলনে যোগ দিয়েছিলেন। ওই আন্দোলনের মাধ্যমে তিনি ইংরেজদের জানান দিয়েছিলেন তৃণমূল থেকেও বড় পরাশক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা যায়।

জমিদার শিবচন্দ্র রায় আজ বেঁচে নেই। তবে তার স্মৃতিচিহ্ন হিসেবে আজও ইতিহাস ও ঐতিহ্যের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে তার জরাজীর্ণ জমিদার বাড়িটি। যা বর্তমানে সকলের কাছে ইটাকুমারী জমিদার বাড়ি নামে পরিচিত।

ইটাকুমারী জমিদার বাড়িটি ছিল তৎকালীন অবিভক্ত বাংলার দ্বিতীয় নবদ্বীপ। শিক্ষা-সংস্কৃতির বাতিঘর হিসেবেও ইটাকুমারীর খ্যাতি সেসময় গোটা ভারতবর্ষে ছড়িয়ে পড়েছিল। যে বাড়িটি ছিল একসময় প্রজা বিদ্রোহের সূতিকাগার। সেই বাড়িটি দিন দিন অবহেলা, অযত্ন ও সংস্কারের অভাবে ময়লা, আবর্জনা, লতা-পাতা, জঞ্জালে ভরে গিয়ে যেন ভুতুড়ে বাড়িতে পরিণত হয়েছিল। সন্ধ্যা হলেই যেখানে বসত মাদকের আড্ডা।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সেই ময়লা, আবর্জনা, লতা-পাতা, জঞ্জাল পরিষ্কার করে জমিদার বাড়িটিকে স্বরূপে ফিরিয়েছেন একঝাঁক তরুণ। বেলা ১১টার দিকে শপথ বাক্য পাঠ করার মধ্য শুরু হয় এই পরিষ্কার অভিযান। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সংগঠন প্রজন্ম পীরগাছার উদ্যোগে উপজেলা প্রশাসনের সহযোগিতায় বিডি ক্লিনের প্রায় দুই শতাধিক স্বেচ্ছাসেবী ওই অভিযানে অংশগ্রহণ করেন।

বিডি ক্লিনের উপজেলা সমন্বয়ক মেহেদী হাসান মুরাদ জানান, পরিষ্কার-পরিচ্ছন্নতার দিক থেকে তারা পীরগাছা উপজেলাকে সারা বাংলাদেশের মধ্যে মডেল উপজেলা হিসেবে গড়তে চান।

প্রজন্ম পীরগাছার আহ্বায়ক ডা. আকিব ফয়সাল ইসতি জানান, দেবী চৌধুরানী ইংরেজদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে মারা যান। তাকে স্মরণ করে এখানে প্রতিবছর নাপাইন্ডীর মেলা নামে একটি মেলা বসে। উনি যুদ্ধে জয়লাভ করতে না পারলেও উনার আত্মত্যাগের মাধ্যমে মানুষের মধ্যে বিদ্রোহের মানসিকতা তৈরি করতে পেরেছিলেন। তার স্মৃতিবিজড়িত স্থান এই ইটাকুমারী জমিদার বাড়ি। এই ইতিহাসকে তারা সংরক্ষণ করতে চান।

প্রজন্ম পীরগাছার সদস্য আতিফ ইফতেশাম, শামীম আহসান জানান, ইটাকুমারী জমিদার বাড়ি নিয়ে তাদের অনেক পরিকল্পনা আছে। সেই পরিকল্পনার অংশ হিসেবে তারা বিডি ক্লিনের সহযোগিতায় এটাকে পরিষ্কার-পরিচ্ছন্ন করছেন। এই বাড়িতে তারা নাগরিক সভার আয়োজন করে পীরগাছার উন্নয়নে বিভিন্ন রূপরেখা তুলে ধরবেন। ম্যাগাজিন প্রকাশ করবেন। তারা এই বাড়িটিকে প্রত্নতাত্ত্বিক পুরাকীর্তি হিসেবে স্বীকৃতি, যাদুঘর ও পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

এদিকে তরুণদের এই কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয়রা। তারা বলেন, ঐতিহাসিক এই জমিদার বাড়িটি এতদিন পরিত্যক্ত অবস্থায় ছিল। নতুন বাংলাদেশের এই তরুণ প্রজন্ম আজ এটি সংস্কার করছে। নিঃসন্দেহে এটি প্রশংসনীয়।

পীরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুল হক সুমন জানান, জমিদার বাড়িটি বর্তমানে প্রাইভেট দেবোত্তর হিসেবে আছে। এটা নিয়ে সরকারের মামলা চলছে। মামলা ফয়সালা হলে প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মাধ্যমে এই বাড়িটিকে নিয়ে সুন্দরভাবে কাজ করবেন তারা।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মাভাবিপ্রবির নতুন উপাচার্য ঢাবি অধ্যাপক আনোয়ারুল আজীম

শাবিপ্রবির নতুন ভিসি অধ্যাপক ড. এ এম সারওয়ারউদ্দিন চৌধুরী

নরসিংদীর ‘আটগ্রাম ক্রিকেট টুর্নামেন্ট’ এর ফাইনাল খেলা ২১ সেপ্টেম্বর

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি ঢাবি অধ্যাপক

ইসরায়েলকে ফিলিস্তিন ছাড়তে আলটিমেটাম দেবে জাতিসংঘ

জাবি নতুন দুই প্রো-ভিসি ও ট্রেজারার নিয়োগ 

অনুমতি ছাড়া ঢাবি প্রশাসনের কারও নাম ব্যবহার না করার আহ্বান

নিয়মিত প্রাইভেট কারে গাঁজা পাচার করে তারা

এক্সিকিউটিভ পদে নিয়োগ দিচ্ছে ভিভো

‘জামায়াতের লক্ষ্য ও উদ্দেশ্য গণমানুষের কল্যাণ’

১০

নতুন ভিসি পেল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

১১

‘তুমি না আমার বিরুদ্ধে নিউজ করছো’

১২

আন্দোলনে ২ হাজার মানুষকে খুন করেছে হাসিনা : মির্জা ফখরুল

১৩

চবির নতুন ভিসি অধ্যাপক ইয়াহইয়া

১৪

জবির নতুন ভিসি ড. মুহাম্মদ রেজাউল

১৫

যেভাবে দেখবেন শান্ত-রোহিতদের লড়াই

১৬

আদালতে যা বললেন বিচারপতি মানিক

১৭

পুলিশ সদস্যের সঙ্গে ‘পালাল’ রোহিঙ্গা কিশোরী

১৮

দুবাই থেকে চট্টগ্রামে ঋণখেলাপি স্বামী-স্ত্রীকে ফিরিয়ে আনার নির্দেশ

১৯

কলাপাড়ায় ৭ দফা দাবিতে মানববন্ধন

২০
X