রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫০ পিএম
অনলাইন সংস্করণ

লক্ষ্মীপুরে কৃষক দলের ধানের চারা বিতরণ

লক্ষ্মীপুরের রায়পুরে বন্যা-পরবর্তী খাদ্য সংকট এড়াতে কৃষকের মাঝে ধানের চারা বিতরণ করেন উপজেলা কৃষক দলের নেতারা। ছবি : কালবেলা
লক্ষ্মীপুরের রায়পুরে বন্যা-পরবর্তী খাদ্য সংকট এড়াতে কৃষকের মাঝে ধানের চারা বিতরণ করেন উপজেলা কৃষক দলের নেতারা। ছবি : কালবেলা

বন্যা-পরবর্তী সময়ে সম্ভাব্য খাদ্য সংকট মোকাবিলায় বন্যার্ত শতাধিক কৃষকদের মাঝে বিনামূল্যে আমন ধানের চারা বিতরণ করেছে লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা কৃষক দল।

বন্যা-পরবর্তী সময়ের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে এবং খাদ্য সংকট মোকাবিলা করতে এ উদ্যোগ গ্রহণ করেছেন তারা। পানি নেমে যাওয়ার পর দ্রুত এ চারা সরবরাহ করা গেলে খাদ্য সংকট মোকাবিলা করে চাল আমদানি খরচ হ্রাস করা সম্ভব হবে জানিয়েছেন তারা।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকালে রায়পুর উপজেলার কৃষক দলের-কর্মীসহ অন্তত ১০০ জনকে এ চারা বিতরণ করেন বলে জানান উপজেলা কৃষক দল সভাপতি কাউছার মোল্লা।

এ সময় রায়পুর উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম মিঠু, লক্ষ্মীপুর জেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট ইমরান হোসেন, উপজেলা কৃষক দলের সদস্য সচিব জিএম শামীম, সিনিয়র যুগ্ম আহ্বায়ক জাকির হোসেন আরিফ, উপজেলা কৃষক দলের সব যুগ্ম আহ্বায়ক, বিএনপি নেতা ফিরোজ আলম কন্ট্রাক্টর, পৌর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক রিপন মিয়াজী, ছাত্রনেতা আব্দুল কাদের দুলাল ও সাইফুল আলম প্রমুখ।

কাউছার মোল্লা বলেন, রায়পুরে ১৪ থেকে ১৬ দিন বন্যা ও টানা ভারী বর্ষণ ছিল। উপকূলীয় এলাকায় এবার আমন সিজনে ধান উৎপাদন করা সমস্যায় পড়বেন কৃষকরা। সে ক্ষেত্রে খাদ্যের চাহিদা মেটাতে বিশাল পরিমাণে চাল আমদানি করতে হবে। এর থেকে পরিত্রাণ পেতে আমাদের খুব দ্রুতই চারা তৈরি করা শুরু করতে হবে। যেন পানি নেমে যাওয়ার সঙ্গে সঙ্গেই চারা সরবরাহ করতে পারে কৃষক।

এ বিষয়ে কৃষকদল নেতা জিএম শামিম বলেন, আমরা যত বেশি বীজ সংগ্রহ করতে পারবো তত বেশি বন্যা দুর্গত এলাকায় ধানের চারা রোপণ করতে পারবে কৃষকরা। ক্ষতিগ্রস্ত মেঘনা উপকুলীয় এলাকার কৃষকদের জন্য আরও ব্যবস্থা করতে পারলে বেশি ফলপ্রসূ হবে।

উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম মিঠু বলেন, কৃষকদলের এ উদ্যোগ বন্যা পরবর্তীতে রায়পুরের উপকুলীয় এলাকায় খাদ্য সংকট মোকাবেলায় গুরুত্বপূর্ণ অবদান রাখবে। আমরা নেতারা উপজেলা ও পৌর কৃষকদলকে সর্বাত্মক সহযোগিতা করতে প্রস্তুত।

ব্রি-৫২, ব্রি-৭১, ব্রি-৭৫, এবং বিনা-১৬, বিনা-১৭ ধানের জাতগুলো প্লাবিত এলাকাগুলোর জন্য উপযুক্ত হবে। ব্রি-৫২ জাতের ধান পানির নিচে ১৫ থেকে ২১ দিন পর্যন্ত টিকে থাকতে পারে। তবে নতুন করে বীজ থেকে চারা উৎপাদন করতে ২০ থেকে ৩০ দিন সময় লাগবে। বন্যাদুর্গত এলাকায় পানি নেমে যাওয়ার পরপরই যেন চারা রোপণ করা যায় সে বিষয়টি খেয়াল রাখতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

বরগুনায় সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে দুদকের মামলা

‘পড়াশোনায় ভালো ছিল তোফাজ্জল’

ঢাবির হলে পিটিয়ে হত্যার ঘটনায় দুই শিক্ষার্থী আটক

চেন্নাইয়ে পান্ত ও লিটনের মধ্যে কী হয়েছিল?

ঢাকা ওয়াসার নতুন এমডি ফজলুর রহমান

পেজার বিস্ফোরণ / কঠোর প্রতিশোধের অঙ্গীকার লেবাননের যোদ্ধাদের

যাত্রী কল্যাণ সমিতি / আগস্টে সড়কে ঝরেছে ৪৭৬ প্রাণ

ঢাবির হলে যুবককে পিটিয়ে হত্যা, সারজিসের স্ট্যাটাস

স্রোতের তীব্রতায় মাতামুহুরী নদীর তীরে ভয়াবহ ভাঙন

রহস্যজনক কোড রিসিভ হতেই ঘটে পেজার বিস্ফোরণ

১০

‘বড় ভাই খাবার কেমন?’ 

১১

ভয়ংকর বার্মুডা ট্রায়াঙ্গলকেও হার মানায় যে জায়গা

১২

চলতি অর্থবছরেই ২ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

১৩

জবি আবৃত্তি সংসদের সভাপতি লগ্ন, সম্পাদক শিউলী

১৪

পেজার দিয়ে যোগাযোগ করা যায় যেভাবে

১৫

দফায় দফায় পিটিয়ে ঠান্ডা মাথায় খুন করেছে : সমন্বয়ক কাদের

১৬

সাকিবকে নিয়ে তামিমের নতুন পরামর্শ

১৭

পাঁচ দফা দাবিতে রাবি প্রশাসন ভবনের সামনে শিক্ষার্থীদের অবস্থান

১৮

চার জেল সুপারকে অবসরে পাঠাল স্বরাষ্ট্র সুরক্ষা বিভাগ

১৯

কত টাকায় মেরামত হলো কাজীপাড়া মেট্রো স্টেশন

২০
X