গাজীপুর প্রতিনিধি
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩২ পিএম
অনলাইন সংস্করণ

‘শ্রমিক কর্মস্থলে আগুন দিতে পারে না, বাইরের অপশক্তিতে এসব হচ্ছে’

শ্রমিকদের আন্দোলন নিয়ে কথা বলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামান। ছবি : কালবেলা
শ্রমিকদের আন্দোলন নিয়ে কথা বলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামান। ছবি : কালবেলা

গাজীপুরে কাটছে না শ্রমিক অসন্তোষ। প্রায় প্রতিদিনই বেতন-ভাতা বাড়ানো, সময়মতো বেতন না দেওয়াসহ নানা দাবিতে আন্দোলন করছেন শ্রমিকরা। আর এই শ্রমিক বিক্ষোভের পেছনে বাইরের দেশের ইন্ধন ও ঝুট ব্যবসাকে দায়ী করেছেন সরকারের নীতি-নির্ধারকরা। আর মালিকরা চাইছেন সংকট নিরসনে ট্রাস্কফোর্স গঠন।

পুলিশ ও শ্রমিক সূত্রে জানা গেছে, বেতন বাড়ানোসহ বিভিন্ন দাবিতে শ্রমিক আন্দোলনের মুখে গাজীপুরের শ্রীপুর উপজেলার বরমি এলাকার কাইকপাড়ায় অবস্থিত দ্য হোয়াইট হর্স ফার্মাসিউটিক্যালস লিমিটেড কারখানা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

শ্রমিকরা জানান, বেতন বাড়ানো, বার্ষিক ছুটি প্রদান, বিনা অজুহাতে চাকরিচ্যুত না করা, মেডিকেল ও মাতৃত্বকালীন ছুটি দেওয়া, দুপুরের খাবারের ব্যবস্থা করা ও শ্রমিকদের হাজিরা বোনাস দেওয়াসহ ৫ দফা দাবিতে ওই কারখানার শ্রমিকরা গত বুধবার কারখানার ভেতরে অবস্থান নিয়ে আন্দোলন করছিল।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে এসে কোনো পূর্ব ঘোষণা ছাড়াই কারখানা বন্ধের নোটিশ দেখতে পায়। এতে বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানা গেটে অবস্থান নিয়ে কারখানা খুলে দেওয়ার দাবি জানায়।

এ ছাড়া শ্রমিক অসন্তোষের মুখে গাজীপুরের বেশ কয়েকটি কারখানা বন্ধ রাখা হয়েছে। অধিকাংশ কারখানায় শান্তিপূর্ণ পরিবেশে উৎপাদন প্রক্রিয়া অব্যাহত রয়েছে। মহানগরীর সারাবো এলাকার বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কের আন্দোলনরত শ্রমিকদের গত মাসের বেতন পরিশোধ করা হয়েছে। এর আগে চক্রবর্তী এলাকায় একটি কারখানায় আগুন ধরিয়ে দেওয়া হয়। শ্রমিক অসন্তোষের কারণে ছুটি ঘোষণা করা হয় ৫টি কারখানায়।

টানা শ্রমিক অসন্তোষ, বিক্ষোভ চলাকালে টঙ্গীতে শ্রমিক অসন্তোষ ও শ্রম পরিস্থিতি পর্যবেক্ষণ নিয়ে সংবাদ সম্মেলনে সরকারের নানা উদ্যোগ ও শ্রমিকদের আন্দোলন নিয়ে কথা বলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামান। দুপুরে টঙ্গীর শিল্প সম্পর্ক শিক্ষায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে বাইরের প্রতিযোগী দেশের ইন্ধন ও ঝুট ব্যবসা নিয়ন্ত্রণকে কেন্দ্র করে পোশাক শিল্পকে অস্থিতিশীল করা হয়েছে বলে মন্তব্য করেন তিনি। এ সময় সচিব বলেন, গত ৫ আগস্টের পর বহু শিল্প মালিক দেশ থেকে পালিয়ে গেছেন। এ কারণে সেসব ফ্যাক্টরিতে বেতন পরিশোধ হচ্ছে না। যে কারণে অসন্তোষ ও থামছে না। শ্রমিক কখনো তার কর্মস্থলে আগুন দিতে পারে না, বাইরের অপশক্তিতে এসব হচ্ছে।

গোয়েন্দা তথ্যের কথা উল্লেখ করে এ এইচ এম সফিকুজ্জামান বলেন, স্থানীয়ভাবে ঝুট ব্যবসার দ্বন্দ্বে পোশাক কারখানার শ্রমিকদের ব্যবহার করা হচ্ছে, এ কারণে শিল্প নগরীতে অসন্তোষ কাটছে না। তিনি বলেন, শিল্প মালিকদের ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ করা হয়নি।

শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধে সরকার নানা উদ্যোগ নিয়েছে। এ জন্য বাংলাদেশ ব্যাংককে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া সংকট নিরসনে ৯ সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

এ সময় শিল্প মালিকদের পক্ষ থেকে সংকট নিরসনে টাস্কফোর্স গঠন দাবি করা হয়। সম্মেলনে শ্রম অধিদপ্তরের মহাপরিচালক তরিকুল আলম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক আব্দুর রহিম খানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পরে টঙ্গী এলাকায় বেশ কয়েকটি কারখানায় কর্ম পরিবেশ প্রদক্ষিণ করেন শ্রম সচিব।

আয়োজকরা জানিয়েছেন, শ্রমিক অসন্তোষের কারণে বৃহস্পতিবার গাজীপুরে ৮টিসহ সাভার-আশুলিয়ায় আরও ১০৮টি কারখানা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ গ্রেপ্তার

বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু মার্তিনেজের ভিলার

শিক্ষায় ৩১ বছরের বৈষম্যের অবসান চান মাউশির কর্মকর্তা-কর্মচারীরা

১২ জেলারসহ ৩৪ কারা কর্মকর্তাকে বদলি

ডিএমপির ৮ কর্মকর্তাকে বদলি

মাজার ভাঙার প্রতিবাদে হরিরামপুরে সমাবেশ

ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল

ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান মো. শাহজাহানের

সাড়ে ১০ কেজি স্বর্ণালংকারসহ মিয়ানমারের ২ নাগরিক আটক

অপহৃত ইউপি চেয়ারম্যানকে উদ্ধার করল সেনাবাহিনী

১০

আবাসিক হলের শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে ঢাবি উপাচার্যের মতবিনিময়

১১

বরিশাল মেট্রোপলিটনে চার থানায় নতুন ওসির যোগদান

১২

পাবনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ / পদ্মা নদীর ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৩

ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু

১৪

‘১০ হাজার বিএনপির নেতাকর্মীকে খুন করেছে আ.লীগ’

১৫

কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১৬

অনিয়ম, জুলুম ও দুর্নীতির বিচারে বাকৃবিতে গণতদন্ত কমিশন গঠন

১৭

জানা গেল কর্মস্থলে অনুপস্থিত পুলিশ সদস্যের সংখ্যা

১৮

গাজীপুরে সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকসহ নিহত ২

১৯

হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র গ্রেপ্তার

২০
X