বরিশাল ব্যুরো
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৯:০৯ পিএম
অনলাইন সংস্করণ

বিসিসি থেকে বেতন নেন সাবেক মেয়র খোকনের বাসার কাজের লোক

বরিশাল সিটি করপোরেশন। ছবি : কালবেলা
বরিশাল সিটি করপোরেশন। ছবি : কালবেলা

কাজ করতেন মেয়রের বাসায়। অথচ বেতন নিচ্ছেন সিটি করপোরেশন থেকে। আবার নামে কর্মচারী হলেও দায়িত্ব ছিল রাজনীতির মাঠে জনবলের জোগান দেওয়া। তার ওপর নেই নিয়োগের বৈধতা। বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) এমন ৪২ জন চুক্তিভিত্তিক কর্মচারীর তালিকা করেছে নগর প্রশাসন। যাদের চুক্তিতে নিয়োগ দেওয়ার ক্ষেত্রে মানা হয়নি নিয়মনীতি। শুধু মেয়রদের কাছের লোক হওয়াই ছিল তাদের যোগ্যতা।

চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত এসব কর্মচারী চাকরি হারাতে পারেন যে কোনো সময়। এমনটাই জানিয়েছেন বরিশাল সিটি করপোরেশনের প্রশাসক ও বিভাগীয় কমিশনার মো. শওকত আলী। যদিও গত ১০ সেপ্টেম্বর মেয়রের দপ্তরের ১৬ কর্মচারীকে এরই মধ্যে ছাঁটাই করা হয়েছে বলে জানিয়েছে নগর ভবনের নির্ভরযোগ্য সূত্র।

বরিশাল সিটি করপোরেশনের প্রশাসক ও বিভাগীয় কমিশনার শওকত আলী বলেন, ‘চুক্তিভিত্তিক কর্মচারী নিয়োগের ক্ষেত্রে কিছু নিয়মনীতি রয়েছে। কিন্তু বরিশাল সিটি করপোরেশনে চুক্তিভিত্তিক কর্মচারী নিয়োগে সেই নিয়মগুলো অনুসরণ করা হয়নি।

তিনি বলেন, ‘প্রথমত চুক্তিভিত্তিক নিয়োগ শূন্য পদের বিপরীতে হতে পারে। এ ক্ষেত্রে অবশ্যই চুক্তির মেয়াদ থাকতে হবে। কিন্তু বরিশাল সিটি করপোরেশনে চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে কোনোটাই মানা হয়নি। বিশেষ করে সাবেক মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ যাদের চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে গেছেন, তাদের কারোরই চুক্তির মেয়াদ নেই। পুরোটাই অবৈধভাবে নিয়োগ দেওয়া হয়েছে। আবার সদ্য সাবেক মেয়র আবুল খায়ের আবদুল্লাহ একইভাবে নিয়োগ দিয়ে গেছেন। তাদের মধ্যে অনেকেই মেয়রের বাসায় দায়িত্ব পালন করেছেন। গত ৫ আগস্টের পর তারা কেউ কর্মস্থলে আসেননি।

নগর প্রশাসক বলেন, ‘অনিয়মতান্ত্রিকভাবে যারা নিয়োগ পেয়েছেন আমরা এমন ৪২ জনের একটি তালিকা করেছি। তাদের মধ্যে কয়েকজন আছেন যারা শূন্যপদের বিপরীতে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছেন; কিন্তু তাদের চুক্তির মেয়াদ উল্লেখ নেই। তবে তাদের বিরুদ্ধে এখনো কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। শিগগির তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন বিভাগীয় কমিশনার।

নগর ভবন সূত্রে জানা গেছে, ‘মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ মেয়র থাকা অবস্থায় তার অনুসারী ছাত্রলীগের বেশ কয়েকজন নেতাকর্মীকে চুক্তিভিত্তিক কর্মচারী হিসেবে নিয়োগ দিয়েছেন। যারা প্রতি মাসে নগর ভবন থেকে মোটা অঙ্কের মজুরি নিয়েছেন।

একইভাবে সদ্য সাবেক মেয়র আবুল খায়ের আবদুল্লাহ তার অনুসারী বেশ কয়েকজনকে সিটি করপোরেশনে চুক্তিভিত্তিক নিয়োগ দেন। যারা নাগরিক সেবায় কাজে না এলেও দায়িত্ব পালন করেছেন মেয়রের বাসায়। খোকন সেরনিয়াবাতের স্ত্রী লুনা আবদুল্লাহর ব্যক্তিগত সহকারী থেকে শুরু করে কাজের লোকদের বেতনও দেওয়া হতো নগর ভবন থেকে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে নগর প্রশাসন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ গ্রেপ্তার

বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু মার্তিনেজের ভিলার

শিক্ষায় ৩১ বছরের বৈষম্যের অবসান চান মাউশির কর্মকর্তা-কর্মচারীরা

১২ জেলারসহ ৩৪ কারা কর্মকর্তাকে বদলি

ডিএমপির ৮ কর্মকর্তাকে বদলি

মাজার ভাঙার প্রতিবাদে হরিরামপুরে সমাবেশ

ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল

ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান মো. শাহজাহানের

সাড়ে ১০ কেজি স্বর্ণালংকারসহ মিয়ানমারের ২ নাগরিক আটক

অপহৃত ইউপি চেয়ারম্যানকে উদ্ধার করল সেনাবাহিনী

১০

আবাসিক হলের শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে ঢাবি উপাচার্যের মতবিনিময়

১১

বরিশাল মেট্রোপলিটনে চার থানায় নতুন ওসির যোগদান

১২

পাবনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ / পদ্মা নদীর ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৩

ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু

১৪

‘১০ হাজার বিএনপির নেতাকর্মীকে খুন করেছে আ.লীগ’

১৫

কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১৬

অনিয়ম, জুলুম ও দুর্নীতির বিচারে বাকৃবিতে গণতদন্ত কমিশন গঠন

১৭

জানা গেল কর্মস্থলে অনুপস্থিত পুলিশ সদস্যের সংখ্যা

১৮

গাজীপুরে সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকসহ নিহত ২

১৯

হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র গ্রেপ্তার

২০
X