ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) প্রতিনিধি
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৪, ০২:২২ পিএম
অনলাইন সংস্করণ

ব্রাহ্মণপাড়ায় বন্যায় দুই হাজার টিউবওয়েল ক্ষতিগ্রস্ত, বিশুদ্ধ পানির সংকট

টিউবওয়েল ব্যবহার উপযোগী করতে টিউবওয়েলে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট দেওয়া হচ্ছে। ছবি : কালবেলা
টিউবওয়েল ব্যবহার উপযোগী করতে টিউবওয়েলে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট দেওয়া হচ্ছে। ছবি : কালবেলা

কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় বন্যার পানি কমতে শুরু করেছে। তবে এর মধ্যে দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট। বন্যায় উপজেলার ৯৫ শতাংশ এলাকা প্লাবিত হওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে সুপেয় পানির উৎস দুই হাজার টিউবওয়েল।

এতে স্বাস্থ্যঝুঁকিতে রয়েছেন বন্যাকবলিত এলাকাগুলোর মানুষ। এ নিয়ে চরম ভোগান্তি পোহাচ্ছেন তারা। তবে এ সমস্যা উত্তরণে উপজেলা প্রশাসন ও উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর কাজ করছে।

জানা গেছে, ভয়াবহ বন্যায় উপজেলার শশীদল, মালাপাড়া, সাহেবাবাদ, চান্দলা, শিদলাই, দুলালপুর ও সদর ইউনিয়ন বেশি ক্ষতিগ্রস্ত হয়। বন্যার পানিতে ৭০ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়ে। বন্যায় মাঠের ফসল, পুকুর ও ঘেরের মাছ, বাড়িঘর এবং রাস্তাঘাট ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে বর্তমানে বন্যার পানি কমতে শুরু করেছে। বাড়িঘর থেকে বন্যার পানি নেমে গেছে। বানভাসিরা আশ্রয়কেন্দ্র থেকে বাড়ি ফিরেছেন। বন্যায় এ উপজেলায় দুই হাজার টিউবওয়েল ক্ষতিগ্রস্ত হওয়ায় বন্যাকবলিত এলাকাগুলোতে দেখা দিয়েছে বিশুদ্ধ পানির সংকট।

এদিকে ব্রাহ্মণপাড়া উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অফিস সূত্রে জানা গেছে, এবারের ভয়াবহ বন্যায় উপজেলায় দুই হাজার টিউবয়েল ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে এর মধ্যে ২৫০টি টিউবওয়েল পুরোপুরি ক্ষতিগ্রস্ত হয়েছে। এই দুর্যোগ থেকে উত্তরণের চেষ্টা অব্যাহত আছে এবং বন্যাকবলিত এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে।

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বন্যার পানিতে বাড়িঘর, রাস্তাঘাট, ফসলি জমি ক্ষতির পাশাপাশি সুপেয় পানির উৎস টিউবওয়েল ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে উপজেলার বন্যাকবলিত মানুষদের মধ্যে বিশুদ্ধ খাবার পানির সংকট দেখা দিয়েছে। তবে কোথাও কোথাও উপজেলা প্রশাসন ও উপজেলা জনস্বাস্থ্য অফিসের তত্ত্বাবধানে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট দিয়ে ক্ষতিগ্রস্ত টিউবওয়েল ব্যবহার উপযোগী করতে দেখা গেছে।

উপজেলার নাগাাইশ এলাকার বাসিন্দা মোহাম্মদ রিপন বলেন, বন্যায় আমাদের বাড়িতে পানি উঠেছিল। এখন বাড়ি থেকে পানি নেমে গেছে। তবে বন্যায় ক্ষতিগ্রস্ত তিনটি টিউবওয়েল ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। খাবার পানির সংকটে পড়েছি।

উপজেলার ছাতিয়ানী এলাকার বাসিন্দা মো. মিজানুর রহমান বলেন, হঠাৎ করে আসা বন্যায় বাড়িঘরে পানি উঠে আসে। উপায়ান্তর না দেখে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ আশ্রয়ে পরিবার পরিজন নিয়ে আশ্রয় নেই। এখন বন্যার পানি বাড়ি থেকে নেমে গেছে। তবে আমার বাড়ির টিউবওয়েলটি ব্যবহার অনুপযোগী হয়ে গেছে। আপাতত বিশুদ্ধ পানির সমস্যায় ভুগছি। আধা কিলোমিটার হেঁটে গিয়ে খাবার পানি আনতে হচ্ছে।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী জাহিদ হাসান বলেন, এ উপজেলায় বন্যা পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠেছে। বন্যার পানি নেমে যাওয়ার পর উপজেলার বন্যাকবলিত সব এলাকা আমরা জরিপ করেছি। এতে দেখা গেছে উপজেলায় দুই হাজার টিউবওয়েল ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ২৫০টি টিউবওয়েল সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, তবে বন্যা পরিস্থিতিতে বিশুদ্ধ পানির সংকট নিরসনে উপজেলার বন্যাকবলিত এলাকায় আমাদের মাঠকর্মীরা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে পানি বিশুদ্ধকরণ ৮০ হাজার ট্যাবলেট বিতরণ করা হয়েছে। এ ছাড়া বানভাসিদের মধ্যে বিশুদ্ধ পানি সরবরাহ করা হচ্ছে।

ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স ম আজহারুল ইসলাম বলেন, ব্রাহ্মণপাড়ায় বন্যা পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠেছে। বন্যায় এ উপজেলায় দুই হাজার টিউবওয়েল ক্ষতিগ্রস্ত হয়েছে। ইতোমধ্যে আমরা এসব টিউবওয়েল ব্যবহার উপযোগী করতে বিশুদ্ধকরণ ৮০ হাজার ট্যাবলেট বিতরণ করেছি। পুরোপুরি ক্ষতিগ্রস্ত টিউবওয়েলগুলো সংস্কার করতে উপজেলা প্রশাসন ও উপজেলা জনস্বাস্থ্য বিভাগ কাজ করছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাবেক সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ গ্রেপ্তার

বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু মার্তিনেজের ভিলার

শিক্ষায় ৩১ বছরের বৈষম্যের অবসান চান মাউশির কর্মকর্তা-কর্মচারীরা

১২ জেলারসহ ৩৪ কারা কর্মকর্তাকে বদলি

ডিএমপির ৮ কর্মকর্তাকে বদলি

মাজার ভাঙার প্রতিবাদে হরিরামপুরে সমাবেশ

ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল

ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান মো. শাহজাহানের

সাড়ে ১০ কেজি স্বর্ণালংকারসহ মিয়ানমারের ২ নাগরিক আটক

অপহৃত ইউপি চেয়ারম্যানকে উদ্ধার করল সেনাবাহিনী

১০

আবাসিক হলের শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে ঢাবি উপাচার্যের মতবিনিময়

১১

বরিশাল মেট্রোপলিটনে চার থানায় নতুন ওসির যোগদান

১২

পাবনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ / পদ্মা নদীর ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৩

ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু

১৪

‘১০ হাজার বিএনপির নেতাকর্মীকে খুন করেছে আ.লীগ’

১৫

কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

১৬

অনিয়ম, জুলুম ও দুর্নীতির বিচারে বাকৃবিতে গণতদন্ত কমিশন গঠন

১৭

জানা গেল কর্মস্থলে অনুপস্থিত পুলিশ সদস্যের সংখ্যা

১৮

গাজীপুরে সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকসহ নিহত ২

১৯

হবিগঞ্জ পৌরসভার সাবেক মেয়র গ্রেপ্তার

২০
X