চৌদ্দগ্রাম (কুমিল্লা) প্রতিনিধি
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:২৬ পিএম
আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৩ পিএম
অনলাইন সংস্করণ

দুবাইয়ের কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফিরেছেন শাহীন

দুবাই ফেরত মো. ফরিদ আহমেদ শাহীন। ছবি : কালবেলা
দুবাই ফেরত মো. ফরিদ আহমেদ শাহীন। ছবি : কালবেলা

বিদেশের মাটিতে সাজা ও জেল। কঠোর নিরাপত্তা বেষ্টনীতে ৪৫ দিনের বন্দি জীবনে দেখা হয়নি স্বজনসহ কারও সঙ্গে। দিন যতই গড়াচ্ছিল, স্ত্রী-সন্তানসহ পরিবারের চিন্তায় ঘুম হারাম হয়ে গিয়েছিল। বিদেশের কারাগার জীবনের বিভীষিকাময় দিনগুলোর স্মৃতি এখনো তাড়া করছে আমাকে। ভেবেছিলাম জীবনে আর দেশে ফিরতে পারব না, পরিবারের সঙ্গে কখনো হবে না সাক্ষাৎ। মহান আল্লাহর অশেষ রহমতে ও দেশের বর্তমান সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের ঐকান্তিক প্রচেষ্টায় আমরা মুক্ত হয়েছি।

বুধবার (১১ সেপ্টেম্বর) সকালে এভাবেই বর্তমান সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে কান্নাজড়িত কণ্ঠে আবেগঘন অনুভূতি কালবেলাকে প্রকাশ করেন সদ্য দেশে ফেরত আসা শাহীন।

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সরকারের সাধারণ ক্ষমার আওতায় সাজা মওকুফের পর গত শনিবার রাতের ফ্লাইটে ১১৪ জনের মধ্যে প্রথম ধাপে ক্ষমাপ্রাপ্ত ৫৭ জনের সঙ্গে দেশে ফেরেন কুমিল্লার চৌদ্দগ্রাম পৌর সদরের লক্ষ্মীপুর গ্রামের আলী আহমেদের ছেলে মো. ফরিদ আহমেদ শাহীন।

তিনি জানান, প্রায় ২০ বছর ধরে আইনকানুন মেনে বেশ সুনামের সঙ্গে দুবাইতে ব্যবসা করে আসছি। চলতি বছরের জুলাই মাসে বাংলাদেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে গত ১৮ জুলাই দুবাইতে থাকা প্রবাসীরা ঐক্যবদ্ধভাবে স্বৈরাচার শেখ হাসিনা সরকারের পতনের দাবিতে বিক্ষোভ মিছিল করেন। পরদিন ওই দেশের পুলিশ আন্দোলনরত বাঙালিদের গ্রেপ্তার করে দ্রুত সময়ের মধ্যে যাবজ্জীবনসহ বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করে।

তিনি আরও জানান, এ খবর দুবাইসহ সারা বাংলাদেশে ছড়িয়ে পড়লে সাজাপ্রাপ্তদের পরিবারসহ আত্মীয়স্বজনের মধ্যে নানাবিধ শঙ্কা দেখা দেয়। গত ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের সফলতায় শেখ হাসিনা সরকারের পতন হয়। পরে ৮ আগস্ট নোবেলবিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে ২১ সদস্যবিশিষ্ট অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়। পরে বিদেশের মাটিতে আন্দোলনের ফলে সাজাপ্রাপ্তদের সাজা মওকুফের বিষয়ে ইউএই সরকারকে অনুরোধ করেন বাংলাদেশ সরকারপ্রধান ড. মুহাম্মদ ইউনূস। কুটনৈতিক প্রচেষ্টায় সরকারের এ অনুরোধে সাড়া দিয়ে ইউএই সরকার গত ৫ সেপ্টেম্বর আটকৃকত ১১৪ প্রবাসী বাঙালিকে বেকসুর খালাস দেয়। গত শনিবার প্রথম ধাপে আটককৃত ৫৭ জন প্রবাসী দেশে ফেরত আসেন।

তিনি বলেন, বিদেশের মাটিতে জেলে থাকা অবস্থায় পরিবারের খোঁজখবর নেওয়ায় ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও চৌদ্দগ্রাম উপজেলা বিএনপির সভাপতি মো. কামরুল হুদাসহ চৌদ্দগ্রাম উপজেলা বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাদের প্রতি।

এদিকে সরকারের পক্ষ থেকে দেশে ফেরত আসা প্রবাসীদের বিমানবন্দরে সংবর্ধনা দেওয়া হয়। সংবর্ধনা শেষে ফেরত আসা প্রবাসীরা আটকের ঘটনার বিস্তারিত তুলে ধরে মিডিয়ার সামনে কথা বলেন। পরে তারা বাংলাদেশ সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসসহ সংশ্লিষ্টদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কী ঘটেছিল ইতিহাসের এই দিনে

ডিএমপির ২ থানায় নতুন ওসিসহ ৭ পুলিশ পরিদর্শকের পদায়ন

১৮ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

এমবাপ্পে-এনড্রিকে ভর করে রিয়ালের জয় 

মহাসড়ক অবরোধ করে আহলে সুন্নাত ওয়াল জামাতের বিক্ষোভ

সাবেক সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ গ্রেপ্তার

বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু মার্তিনেজের ভিলার

শিক্ষায় ৩১ বছরের বৈষম্যের অবসান চান মাউশির কর্মকর্তা-কর্মচারীরা

১২ জেলারসহ ৩৪ কারা কর্মকর্তাকে বদলি

ডিএমপির ৮ কর্মকর্তাকে বদলি

১০

মাজার ভাঙার প্রতিবাদে হরিরামপুরে সমাবেশ

১১

ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল

১২

ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান মো. শাহজাহানের

১৩

সাড়ে ১০ কেজি স্বর্ণালংকারসহ মিয়ানমারের ২ নাগরিক আটক

১৪

অপহৃত ইউপি চেয়ারম্যানকে উদ্ধার করল সেনাবাহিনী

১৫

আবাসিক হলের শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে ঢাবি উপাচার্যের মতবিনিময়

১৬

বরিশাল মেট্রোপলিটনে চার থানায় নতুন ওসির যোগদান

১৭

পাবনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ / পদ্মা নদীর ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৮

ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু

১৯

‘১০ হাজার বিএনপির নেতাকর্মীকে খুন করেছে আ.লীগ’

২০
X