তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি
প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০২৪, ০৪:১০ পিএম
অনলাইন সংস্করণ

তেঁতুলিয়ায় বাশঁঝাড় থেকে অজগর সাপ উদ্ধার

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় একটি ৬ ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার। ছবি : কালবেলা
পঞ্চগড়ের তেঁতুলিয়ায় একটি ৬ ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার। ছবি : কালবেলা

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় একটি ৬ ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার করেছে বন বিভাগ। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার দেবনগড় ইউনিয়নের পাঠানপাড়া গ্রামে স্থানীয়দের সহযোগিতায় সাপটি উদ্ধার করা হয়।

দেবনগড় ইউনিয়ন পরিষদের ৭ নম্বর ওয়ার্ডের সদস্য ওবায়দুল হক বলেন, পাঠানপাড়া গ্রামের একটি বাঁশঝাড়ে অজগর সাপটি দেখতে পায় স্থানীয়রা। পরে সাপটিকে তারা ধরতে গেলে পাশে থাকা একটি পুকুরে নেমে যায়। পরে জাল দিয়ে কৌশলে সাপটিকে ধরে বস্তাবন্দি করেন স্থানীয়রা। বিষয়টি উপজেলা প্রশাসনকে জানানো হলে বিকেলের দিকে প্রশাসনের সহায়তায় বন বিভাগের লোকজন সাপটিকে নিয়ে যায়।

এ বিষয়ে তেঁতুলিয়া বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা (বিট) নুরুল হুদা বলেন, পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় প্রায় ৬ ফুটের একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। আমরা পর্যবেক্ষণে রেখেছিলাম। পরে উদ্ধার হওয়া সাপটিকে দিনাজপুর শিংড়া ফরেস্টে অবমুক্ত করা হবে।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফজলে রাব্বী বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে বন বিভাগের কর্মীদের পাঠানো হয়। সেখান থেকে সাপটিকে উদ্ধার করা হয়েছে। বর্তমানে বন বিভাগের সংরক্ষণে আছে। যেহেতু পঞ্চগড় জেলায় এ সাপটিকে অবমুক্ত করার মত পরিবেশ নেই, তাই বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার সিংড়া জাতীয় উদ্যানে (সিংড়া ফরেস্ট) নিয়ে গিয়ে সাপটিকে অবমুক্ত করা হবে।

বাংলাদেশ অধিদপ্তরের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা এবং তরুণ বন্যপ্রাণী গবেষক জোহরা মিলা জানান, অজগর নির্বিষ সাপ। এটি নিশাচর ও খুবই অলস প্রকৃতির, প্রয়োজন ছাড়া নড়াচড়াও করে না। এই প্রজাতিটি গাছে একাকী বাস করলেও শুধু প্রজননকালে জোড়া বাঁধে। সাধারণত মার্চ থেকে জুনের মধ্যে এদের প্রজননকাল। দেশের ম্যানগ্রোভ বন, ঘাসযুক্ত জমি, চট্টগ্রাম ও সিলেটের চিরসবুজ পাহাড়ি বনে এদের দেখা পাওয়া যায়। সাপটি সাধারণত মানুষের ক্ষতি করে না। খাদ্য হিসেবে এরা ইঁদুর, কচ্ছপের ডিম, সাপ, বন মুরগি, পাখি, ছোট বন্যপ্রাণী ইত্যাদি খায়। সাপটি নিজের আকারের চেয়েও অনেক বড় প্রাণী খুব সহজেই গিলে খেতে পারে।

জোহরা মিলা বলেন, চামড়ার জন্য সাপটি পাচারকারীদের লক্ষবস্তুতে পরিণত হয়েছে। ফলে আমাদের বনাঞ্চল থেকে এটি দিন দিন হারিয়ে যাচ্ছে। বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর তফসিল-২ অনুযায়ী এ বন্যপ্রাণীটি সংরক্ষিত, তাই এটি হত্যা বা এর যে কোনো ক্ষতি করা শাস্তিযোগ্য অপরাধ।

উল্লেখ্য, এর আগে গত ১১-১২ মাসের ব্যবধানে পঞ্চগড় সদর ও তেঁতুলিয়া উপজেলায় স্থানীয়দের সহায়তায় চারটি বার্মিজ অজগর সাপ উদ্ধার করে পঞ্চগড় বন বিভাগ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

আঞ্চলিক যুদ্ধের সম্ভাবনা নিয়ে ইরানের গুরুতর অভিযোগ

ঝালকাঠিতে আমুর বিরুদ্ধে ২টি ও শাহজাহান ওমরের ১টি মামলা

প্রতিরক্ষামন্ত্রীর ওপর ভরসা হারাচ্ছেন নেতানিয়াহু

লোহাগাড়ায় ট্রাকচাপায় যুবকের মৃত্যু

গাজায় যুদ্ধ নিয়ে যা বললেন কমলা হ্যারিস

সাবেক ৩ সিইসির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা

সেতু বিভাগের সিনিয়র সচিব মঞ্জুর ওএসডি

মোদির হাত ধরে নির্বাচনী তরী পার হতে চান ট্রাম্প

শান্তদের বিপক্ষে ভারতীয় একাদশ জানালেন গম্ভীর?

মাভাবিপ্রবির নতুন উপাচার্য ঢাবি অধ্যাপক আনোয়ারুল আজীম

১০

শাবিপ্রবির নতুন ভিসি অধ্যাপক ড. এ এম সারওয়ারউদ্দিন চৌধুরী

১১

নরসিংদীর ‘আটগ্রাম ক্রিকেট টুর্নামেন্ট’-এর ফাইনাল খেলা ২১ সেপ্টেম্বর

১২

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি ঢাবি অধ্যাপক

১৩

ইসরায়েলকে ফিলিস্তিন ছাড়তে আলটিমেটাম দেবে জাতিসংঘ

১৪

জাবিতে নতুন দুই প্রোভিসি ও ট্রেজারার নিয়োগ 

১৫

অনুমতি ছাড়া ঢাবি প্রশাসনের কারও নাম ব্যবহার না করার আহ্বান

১৬

নিয়মিত প্রাইভেট কারে গাঁজা পাচার করে তারা

১৭

এক্সিকিউটিভ পদে নিয়োগ দিচ্ছে ভিভো

১৮

‘জামায়াতের লক্ষ্য ও উদ্দেশ্য গণমানুষের কল্যাণ’

১৯

নতুন ভিসি পেল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

২০
X