ভৈরব (কিশোরগঞ্জ) প্রতিনিধি
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:১২ পিএম
অনলাইন সংস্করণ

ভৈরবে মেঘনার ভাঙন প্রতিরোধে কাজে ধীরগতির অভিযোগ

কিশোরগঞ্জের ভৈরবে বেড়েছে যমুনার ভাঙন
কিশোরগঞ্জের ভৈরবে বেড়েছে যমুনার ভাঙন

কিশোরগঞ্জের ভৈরবে মেঘনা নদীর ভাঙন এলাকা পরিদর্শন করেছেন পানি উন্নয়ন বোর্ড ও বিএডিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা। গত রোববার রাত তিনটায় হঠাৎ করে বাগানবাড়ির নদীর পাড় এলাকার ১৬০ মিটার ভাঙনে নদীগর্ভে বিলীন হয়ে যায়।

এতে বিএডিসির দুটি সার গুদাম ও যমুনা অয়েল কোম্পানির তেল ডিপো হুমকির মুখে পড়ে। ভাঙন রোধে যথাযথ ব্যবস্থা না নিলে গুরুত্বপূর্ণ জ্বালানি তেল যমুনা ও মেঘনা ডিপো ঘাট, সার গুদাম, ২টি রেল সেতু ও গুরুত্বপূর্ণ স্থাপনা নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে বলে স্থানীয়রা আশঙ্কা করছেন ।

সংশ্লিষ্টরা বলেন, এসব স্থাপনা নদীগর্ভে বিলীন হয়ে গেলে দেশের ২৭টি জেলায় জ্বালানি তেল সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে। পাশাপাশি যোগাযোগ ব্যবস্থা সিলেট ও চট্টগ্রামের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ হয়ে যেতে পারে। এছাড়া হাজার হাজার লোক কর্মসংস্থান হারিয়ে বেকার হয়ে যেতে পারে।

খবর পেয়ে গতকাল মঙ্গলবার সকালে ঢাকার কেন্দ্রীয় অঞ্চলের পানি উন্নয়র বোর্ডের প্রধান প্রকৌশলী মো. আসাদুজ্জামান, বিএডিসির প্রধান কার্যালয়ের ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুজ্জামান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. রেদুয়ান আহমেদ রাফি, ভৈরব সেনা ক্যাম্পের মেজর সানজিদুল ইসলাম, বিএডিসি ভৈরব সার গুদামের সহকারী পরিচালক (সার) শিপন সাহা, যমুনা ডিপোর সহকারী ব্যবস্থাপক মো. মতিউর রহমান। এছাড়াও বিএনপির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও কিশোরগঞ্জ জেলা বিএনপির সভাপতি মো. শরীফুল আলম মঙ্গলবার দুপুরে ভাঙন এলাকাটি পরিদর্শন করেন।

এদিকে ঘটনার তিন দিন অতিবাহিত হলেও ভাঙন প্রতিরোধে কাজ চলছে ধীরগতিতে। যদিও পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ বলছে, ভাঙন এলাকা প্রতিরোধে জিও ব্যাগ ফেলতে প্রস্তুতি গ্রহণ ও ব্যবস্থা নিতে কিছু সময় লাগছে।

পানি উন্নয়ন বোর্ডের কেন্দ্রীয় অঞ্চল ঢাকার প্রধান প্রকৌশলী মো. আসাদুজ্জামান জানান, মেঘনা নদীর ঘূর্ণিপাক ও স্রোতধারার গতিবেগের কারণে ভাঙনের সৃষ্টি হয়েছে ১৬০ মিটার এলাকায়। ভাঙনের গভীরতা ৫/৭ মিটার। ভাঙনরোধে আপাতত ২৫ হাজার জিও ব্যাগ লাগবে। মঙ্গলবারের মধ্যে দুই হাজার জিও ব্যাগ ভাঙন এলাকায় ফেলা শেষ হবে। আগামী দুই-তিন দিনের মধ্য ২৫ হাজার জিও ব্যাগ ফেলার কাজ শেষ করা যাবে বলেও তিনি জানান। তিনি বলেন, এখনকার কাজটি সাময়িক। ভবিষ্যতে শুষ্ক মৌসুমে স্থায়ীভাবে এখানে বাঁধ দিতে হবে।

এ বিষয়ে বিএডিসির প্রধান কার্যালয়ের ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুজ্জামান বলেন, ঘটনার খবর পেয়ে মঙ্গলবার দুপুরে আমি ভৈরবে এসে ভাঙন এলাকাটি পরিদর্শন করেছি। ভাঙনে আমাদের বিএডিসির দুটি সার গুদাম হুমকিতে পড়েছে। ভাঙনে গুদাম দুটির কিছু হলে সারসহ শতকোটি টাকার ক্ষতি হবে। পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষ ভাঙনরোধে ব্যবস্থা নিয়েছে দেখলাম। প্রয়োজন হলে গুদামের মজুতকৃত সার কিছু পরিমাণ আমরা সরিয়ে নেব।

এ বিষয়ে বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মো. শরীফুল আলম বলেন, ভাঙনের খবর পেয়ে আমি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নির্দেশে ঘটনাস্থল পরিদর্শন করেছি। ভাঙন রোধে প্রয়োজনীয় সহযোগিতা যা করার প্রশাসনকে আমরা করব। ভাঙনে ক্ষতিগ্রস্ত কয়েকটি পরিবারকে আমরা সহযোগিতা করেছি, আরও করব। বিষয়টি নিয়ে আমি পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলে জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিতে অনুরোধ করব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ডিএমপির ২ থানায় নতুন ওসিসহ ৭ পুলিশ পরিদর্শকের পদায়ন

১৮ সেপ্টেম্বর : নামাজের সময়সূচি

এমবাপ্পে-এনড্রিকে ভর করে রিয়ালের জয় 

মহাসড়ক অবরোধ করে আহলে সুন্নাত ওয়াল জামাতের বিক্ষোভ

সাবেক সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ গ্রেপ্তার

বড় জয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু মার্তিনেজের ভিলার

শিক্ষায় ৩১ বছরের বৈষম্যের অবসান চান মাউশির কর্মকর্তা-কর্মচারীরা

১২ জেলারসহ ৩৪ কারা কর্মকর্তাকে বদলি

ডিএমপির ৮ কর্মকর্তাকে বদলি

মাজার ভাঙার প্রতিবাদে হরিরামপুরে সমাবেশ

১০

ভারতবিরোধী পোস্ট শেয়ার করায় বিএনপি নেতার ভিসা বাতিল

১১

ফ্যাসিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান মো. শাহজাহানের

১২

সাড়ে ১০ কেজি স্বর্ণালংকারসহ মিয়ানমারের ২ নাগরিক আটক

১৩

অপহৃত ইউপি চেয়ারম্যানকে উদ্ধার করল সেনাবাহিনী

১৪

আবাসিক হলের শিক্ষার্থী প্রতিনিধিদের সঙ্গে ঢাবি উপাচার্যের মতবিনিময়

১৫

বরিশাল মেট্রোপলিটনে চার থানায় নতুন ওসির যোগদান

১৬

পাবনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ / পদ্মা নদীর ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার দাবি

১৭

ডেঙ্গুতে আরও ৫ জনের মৃত্যু

১৮

‘১০ হাজার বিএনপির নেতাকর্মীকে খুন করেছে আ.লীগ’

১৯

কারাগার থেকে পালানো যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেপ্তার

২০
X