মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
লক্ষ্মীপুর প্রতিনিধি
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪১ পিএম
আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১১:১০ পিএম
অনলাইন সংস্করণ

লক্ষ্মীপুরে জমা পড়েনি তাহেরপুত্র টিপুর অস্ত্র

একেএম সালাহ্ উদ্দিন টিপু। ছবি : সংগৃহীত
একেএম সালাহ্ উদ্দিন টিপু। ছবি : সংগৃহীত

সরকারের নির্দেশনা অনুযায়ী গত মঙ্গলবার অস্ত্র জমা দেওয়ার শেষ দিন ছিল। নির্ধারিত সময়ে লক্ষ্মীপুরে জেলার ৩৪টি লাইসেন্সকৃত অস্ত্রের মধ্যে ৩৩টিই জমা পড়েছে। কিন্তু শেষদিন রাত ১২টা পর্যন্ত বাকী ১টি অস্ত্র জমা পড়েনি।

জমা না হওয়া অস্ত্রটি সদর উপজেলা সাবেক চেয়ারম্যান ও সাবেক জেলা যুবলীগ সভাপতি একেএম সালাহ্ উদ্দিন টিপুর। এ ছাড়া তিনি আলোচিত লক্ষ্মীপুর পৌর মেয়র প্রয়াত আবু তাহেরের ছেলে।

জানা যায়, লক্ষ্মীপুরে বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্রজনতার ওপর সাবেক যুবলীগ নেতা একেএম সালাহ উদ্দিন টিপু অনবরত গুলি চালিয়েছেন বলে অভিযোগ রয়েছে। এর একাধিক ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। পৃথক দুটি হত্যা মামলায় তাকে প্রধান আসামি করা হয়েছে। এর মধ্যে সরকারি নির্দেশনা অনুযায়ী লাইসেন্সকৃত অস্ত্র জমা দেওয়ার কথা থাকলেও টিপু তার অস্ত্র জমা দেননি।

সোমবার (৯ সেপ্টেম্বট) লক্ষ্মীপুর জেলা প্রশাসক সুরাইয়া জাহান বিষয়টি নিশ্চিত করেছেন।

জেলা প্রশাসক কার্যালয়ের জেএম শাখার তথ্যমতে, ২০০৯ সালের ৬ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৫ আগস্ট পর্যন্ত লক্ষ্মীপুরে জেলা প্রশাসন ব্যক্তিমালিকানা আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ইস্যু করে ৩৫টি। এসব লাইসেন্সের বিপরীতে ৩৪টি আগ্নেয়াস্ত্র কেনা হয়।

আলাউদ্দিন দিদার নামে এক ব্যক্তি লাইসেন্স নিলেও তিনি অস্ত্র ক্রয় করেননি। ৫ আগস্ট পর্যন্ত ঢাকাসহ জেলার বিভিন্ন থানায় ২৭ জনের নামে লাইসেন্সকৃত ৩৩টি আগ্নেয়াস্ত্র জমা পড়েছে। জমা পড়া অস্ত্রের মধ্যে পিস্তল ১৫টি, শটগান ১৬টি, বন্দুক ১টি ও রাইফেল ১টি।

জমা পড়া অস্ত্রগুলোর মধ্যে লক্ষ্মীপুর পৌরসভার সাবেক মেয়র প্রয়াত আবু তাহেরের ১টি ও রামগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান প্রয়াত আ.ক.ম রুহুল আমিনের ২টি অস্ত্র রয়েছে।

অভিযোগ রয়েছে, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানকে ঘিরে গত ৪ আগস্ট লক্ষ্মীপুরে হামলা-সংঘর্ষ ও গোলাগুলির ঘটনা ঘটে। ওই দিন প্রায় ৪ ঘণ্টা ধরে যুবলীগ নেতা টিপুসহ তার লোকজন ছাত্র-জনতার ওপর গুলিবর্ষন করে। ছাত্রজনতার ওপর টিপুর গুলিবর্ষণের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ওইদিন ৪ শিক্ষার্থী গুলিতে নিহত হয়। এ ছাড়া আরও ৮ জন পিটুনি ও সংঘর্ষের ঘটনায় মারা যায়। গুলিবিদ্ধ ও হামলায় শতাধিক ছাত্র-জনতা আহত হয়।

গত ১৪ আগস্ট রাতে গুলিতে নিহত শিক্ষার্থী আল আসাদ আফনান পাটওয়ারীর মা নাছিমা আক্তার ও নিহত সাব্বির হোসেন রাসেলের বাবা আমির হোসেন বাদী হয়ে পৃথক দুটি মামলা করেন সদর মডেল থানায়। দুটি মামলাতেই টিপুকে প্রধান আসামি করা হয়।

এ ছাড়া ৪ আগস্ট পুলিশের ওপর হামলার ঘটনা ও কাজে বাঁধা দেওয়ার ঘটনায় মামলা হয়েছে। পুলিশের দায়েরকৃত ওই মামলাতেও টিপুকে প্রধান আসামি করা হয়। ছাত্র-জনতার দেওয়ার আগুনে টিপুর দুটি বাসভবন পুড়ে যায়। ওই দিনই টিপু পালিয়ে যায়। তিনি কোথায় আছেন তা কেউই বলতে পারছেন না। ৫ আগস্ট সরকার পতনের পর থেকে আওয়ামী লীগের পদধারীরাও আত্মগোপনে রয়েছে।

লক্ষ্মীপুর জেলা প্রশাসক সুরাইয়া জাহান বলেন, নির্দিষ্ট সময়ের মধ্যে লাইসেন্সের বিপরীতে কেনা ১টি আগ্নেয়াস্ত্র জমা পড়েনি। এখন ওই অস্ত্রটি অবৈধ হয়ে গেছে। এ কারণে অস্ত্রের লাইসেন্সকারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তাছাড়া অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধারে মাঠে নেমেছে যৌথ বাহিনী। ২০০৯ সালের ৬ জানুয়ারির আগে লাইসেন্সকৃত অস্ত্র নিয়ে মন্ত্রণালয় এখনও কোনো সিদ্ধান্ত দেননি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বৃষ্টিতে ভেসে গেছে ৭ হাজার মাছের ঘের

উত্তরায় আন্দোলনে গুলিবর্ষণকারী দেলোয়ার গ্রেপ্তার

আয়নাঘর পরিদর্শনের ক্ষমতা পেল তদন্ত কমিশন

চাঁদাবাজির অভিযোগে বিএনপির সাবেক মেয়রকে শোকজ

গুলিবিদ্ধ যুবকের মামলায় আসামি শেখ হাসিনাসহ ১৭৯ জন

টঙ্গীতে বকেয়া বেতনের দাবিতে মহাসড়ক অবরোধ

উপড়ে পড়ল শতবছরের পুরোনো বটগাছ

মোজাম্মেল, শ্যামল ও শাহরিয়ার কবির ৭ দিনের রিমান্ডে

রাতে শুরু হচ্ছে নতুন ফরম্যাটের চ্যাম্পিয়ন্স লিগ

নিম্নচাপ শেষে সাগরে ছুটছেন জেলেরা

১০

জামিন পেলেন সাবেক বিচারপতি মানিক

১১

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলামের ৫ দিনের রিমান্ড আবেদন

১২

ঈদে মিলাদুন্নবী উদযাপনে যাওয়ার পথে দুর্ঘটনায় ৪০ মুসল্লি নিহত

১৩

বাবু, শাহরিয়ার ও শ্যামল দত্তকে ১০ দিনের রিমান্ড চায় পুলিশ

১৪

বৃষ্টির পরও বায়ুদূষণে ঢাকা তৃতীয়

১৫

আমুর দুই সহকারীসহ ৯৩ নেতাকর্মীর নামে মামলা

১৬

দুই দশকের মধ্যে ভয়াবহ বন্যার কবলে মধ্য ইউরোপ

১৭

৩০ কেজি গাঁজাসহ আটক যুবক

১৮

মধুসূদনের স্মৃতিবিজড়িত সেই কাঠবাদাম গাছটি উপড়ে গেছে

১৯

ভারত সিরিজে নতুন মাইলফলকের সামনে সাকিব

২০
X