মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
ব্রাহ্মণপাড়া (কুমিল্লা) প্রতিনিধি
প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৮ এএম
অনলাইন সংস্করণ

বন্যার থইথই জলে মুগ্ধতা ছড়াচ্ছে ধইঞ্চা ফুল

ব্রাহ্মণপাড়ায় বন্যার থইথই পানিতে মুগ্ধতা ছড়াচ্ছে ধইঞ্চা ফুল। 
ব্রাহ্মণপাড়ায় বন্যার থইথই পানিতে মুগ্ধতা ছড়াচ্ছে ধইঞ্চা ফুল। 

গোমতী নদীর বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হয়েছে কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলা। এতে বাড়িঘরের ক্ষতির পাশাপাশি বন্যার জলে তলিয়ে গেছে উপজেলার প্রায় সব ফসলি মাঠ। তবে এসব মাঠে বন্যার থইথই পানির মধ্যেও মুগ্ধতা ছড়াচ্ছে হলুদ হাসি নিয়ে ফুটে থাকা ধইঞ্চা ফুল। এ ফুলের সৌন্দর্যে বিমোহিত হচ্ছেন নানা বয়সী মানুষ।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার বিভিন্ন মাঠে আবাদ করা ধইঞ্চা গাছে হলুদ রঙের ফুল ফুটেছে। মাঠভর্তি বন্যার পানি থইথই করছে। বন্যার থইথই পানির মধ্যে সৌন্দর্য মেলে ধরা ফুটন্ত ধইঞ্চা ফুল নজর কাড়ছে পথচারীসহ উপজেলার স্থানীয় বাসিন্দাদের। এ সৌন্দর্য যেন কিছুসময়ের জন্য হলেও বানভাসি মানুষদের মনে প্রফুল্লতা এনে দিচ্ছে।

বন্যা পরিস্থিতি দেখতে আসা অনেকেই বিমোহিত হচ্ছেন হলুদ হাসির ধইঞ্চা ফুলে। ধইঞ্চা ফুল যেন মানুষের মনের খোরাক হয়ে উঠেছে। বন্যার ধূসর জলের বুকে ফুটে থাকা হলুদ হাসিময় ধইঞ্চা ফুল সত্যিই যেন বিমর্ষ প্রকৃতিকে রঙিন করে তুলেছে।

জানা গেছে, ধইঞ্চা একটি শিমজাতীয় গাঢ় সবুজ রঙের একবর্ষজীবী উদ্ভিদ। এটি সেসবানিয়া গণের অন্তর্ভুক্ত। এর বৈজ্ঞানিক নাম সেসবানিয়া বিসপিনোসা। এই উদ্ভিদটি লম্বায় সাত মিটার পর্যন্ত হতে পারে। কৃষকরা সাধারণত পশুখাদ্য ও জ্বালানি হিসেবে ব্যবহার করতে বা জমিতে সবুজসার হিসেবে ব্যবহার করতে এই উদ্ভিদের আবাদ করে থাকে।

এ ছাড়াও রশি, মাছ ধরার জাল, নৌকার পালের কাপড় তৈরি, এর তন্তু কাগজ তৈরির কাঁচামাল ও এর শস্যবীজ মুরগির খাবার হিসেবেও ব্যবহৃত হয়ে থাকে। ফসলের ক্ষেতে নাইট্রোজেন সংবন্ধনের মাধ্যমে মাটির উর্বরতাশক্তি বৃদ্ধি করতে ধইঞ্চার ভূমিকা অপরিসীম।

কুমিল্লা নগরীর ভাটপাড়া এলাকার বাসিন্দা সাদমান হামিদ লিখন কালবেলাকে বলেন, বন্যার পানিতে মাঠঘাট থইথই করছে, এসব পানিভর্তি মাঠে জেগে থাকা ধইঞ্চা গাছে ফোটা হলুদ ফুল সত্যি চমৎকার সুন্দর। বন্যার অস্বাভাবিক পরিস্থিতির মধ্যে ধইঞ্চা ফুল মানুষকে আকৃষ্ট করছে।

স্থানীয় বাসিন্দা বেলাল আহমেদ বলেন, আমাদের উপজেলায় হঠাৎ করে বন্যা হওয়ায় মাঠের সব ফসল তলিয়ে গেছে। তবে ধইঞ্চা গাছ লম্বা হওয়ায় পানিতে তলিয়ে যায়নি। এসব গাছে হলুদ ফুল ফুটেছে। ফুলগুলো দেখতে বেশ সুন্দর। অনেককেই দেখছি ফুলের ছবি তুলছেন।

ব্রাহ্মণপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইউনানি চিকিৎসক ডা. সোহেল রানা বলেন, ধইঞ্চা একটি উপকারী উদ্ভিদ। এটি ইউনানি চিকিৎসায়ও ব্যবহার করা হয়। ধইঞ্চার ফল মানুষের চর্মরোগে ঔষধ হিসেবে বহুকাল আগে থেকেই ব্যবহার হয়ে আসছে। এ ছাড়াও ধইঞ্চা মানুষের নানা রোগে ভেষজ ওষুধ হিসেবে ব্যবহার করা হয়।

ব্রাহ্মণপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মাসুদ রানা কালবেলাকে বলেন, ধইঞ্চা একটি সবুজ সার ফসল। এই গাছ দ্রুত বর্ধনশীল এবং এই গাছের শিকড় ও কাণ্ডে নডিউল বা গুটি থাকে যার মধ্যে উপকারী ব্যাকটেরিয়া থাকে। এর ফলে বায়ুমণ্ডলের নাইট্রোজেন ধইঞ্চা গাছে জমা হয়।

তিনি বলেন, সাধারণত যে জমিতে এটি চাষ করা হয় পরবর্তীতে এটা সেই জমিতেই মিশিয়ে দেওয়া হয়। এর ফলে মাটিতে নাইট্রোজেন যোগ হয় এবং মাটিতে জৈব পদার্থের পরিমাণও বৃদ্ধি পায়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইলচেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১০

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১১

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১২

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৩

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৪

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৫

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৬

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৭

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৮

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৯

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

২০
X