মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
চাঁদপুর প্রতিনিধি
প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৪, ১১:২৬ এএম
অনলাইন সংস্করণ

জাল সনদে নিয়োগ পান যুবলীগ নেতা

অভিযুক্ত যুবলীগ নেতা মুহাম্মদ কাউছার খান। ছবি : সংগৃহীত
অভিযুক্ত যুবলীগ নেতা মুহাম্মদ কাউছার খান। ছবি : সংগৃহীত

চাঁদপুর সদরে জাল সনদে বহরিয়া উচ্চ বিদ্যালয়ে ‘সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার’ পদে নিয়োগ দেওয়ার অভিযোগ উঠেছে লক্ষ্মীপুর মডেল ইউনিয়ন যুবলীগ সহসভাপতি মুহাম্মদ কাউছার খানের বিরুদ্ধে। কাউছার খান ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি প্রয়াত সেলিম খানের আস্থাভাজন হওয়ায় এই নিয়োগ পেয়েছেন বলে অভিযোগ আছে।

শনিবার (৭ সেপ্টেম্বর) সকালে নাম প্রকাশ না করার শর্তে ওই পদের প্রার্থী এ অভিযোগ করেন।

তিনি বলেন, সদর উপজেলায় ১০ নম্বর লক্ষ্মীপুর মডেল ইউনিয়নে সাবেক নাম ‘বহরিয়া নূরুল ইসলাম উচ্চ বিদ্যালয়’ বর্তমান নাম ‘বহরিয়া উচ্চ বিদ্যালয়’। এ বিদ্যালয়ে ‘সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার’ পদে নিয়োগ বিজ্ঞপ্তি দিলে এখানে খণ্ডকালীন পদে থাকা মুহাম্মদ কাউছার খান (ডিগ্রি পাস) আবেদন করেন। ২০১৯ সালের ৫ অক্টোবর ওই পদে যোগদানের জন্য তাকে ২৩ সেপ্টেম্বর বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মো. মকবুল হোসেন স্বাক্ষরিত পত্র পাঠানো হয়।

নিয়োগ পাওয়া মুহাম্মদ কাউছার খান ২৪ সেপ্টেম্বর সকাল ১০টায় ওই পদে যোগদান করলে একই দিন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক স্বাক্ষর করে যোগদান গৃহীত হয়েছে বলে পত্র গ্রহণ করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক সেই চাকরিপ্রার্থী বলেন, পরবর্তী সময়ে কাগজপত্র উপজেলাসহ যেখানে যেখানে পাঠানো দরকার সব জায়গায় পাঠালেও এক বছরেরও বেশি সময় পার হয়ে যায়। কিন্তু কাউছারের এমপিও (ইনডেক্স) হয় না। বিদ্যালয় কর্তৃপক্ষ জানতে পারে তা জাল সার্টিফিকেট হওয়ায় ইনডেক্স পড়ে না। দেড় বছরেরও বেশি সময় অতিবাহিত হলেও ইনডেক্স না পড়ায় সবার কাছে জাল সনদের বিষয়টি স্পষ্ট হয়। পরে প্রায় দুই বছর পর একটি চক্রের মাধ্যমে অর্থের বিনিময়ে ইনডেক্স হয়।

যুবলীগ নেতার জাল সনদের বিষয়ে খোঁজ নিয়ে জানা যায়, কাউছার বিদ্যালয়ে নিয়োগ পান ২০১৯ সালের ২৪ সেপ্টেম্বর। তার এমপিও হয় ২০২১ সালের ৮ এপ্রিল। ইএমআইএস পোর্টালে মুহাম্মদ কাউছার খান নামে জাল সনদ দেখায়। তার ইনডেক্স নম্বর : ১০১২৮৩৪৯৫, এমপিও প্রতিষ্ঠান বহরিয়া উচ্চ বিদ্যালয় (০৭০১১৯১৩০১), স্তর মাধ্যমিক, ডকেট নম্বর : ২০২১৪৮১৮১৬-৩৯৬৬, এমপিও কোড : ০৭০১১৯১৩০১।

অভিযোগ প্রসঙ্গে মুহাম্মদ কাউছার বলেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নির্দেশনায় শিক্ষার্থীদের ক্লাস নিতাম। আর যুবলীগের সহসভাপতির পদ আমাকে জোর করে দিয়েছে সেলিম খান, কিন্তু আমি নিতে চাইনি। জাল সনদের বিষয়ে তিনি কিছু বলতে রাজি হননি।

এ বিষয়ে বহরিয়া উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) মকবুল হোসেন বলেন, ওই সময়ে বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি সেলিম খান ছিলেন প্রভাবশালী। তার নির্দেশে মুহাম্মদ কাউছার খানের নিয়োগ হয়েছে। আমি তার সনদপত্র উপজেলা মাধ্যমিক অফিসে পাঠানোর পরে জানতে পেরেছি সনদপত্র জাল। যে কারণে এসব কাগজপত্র আর কুমিল্লায় পাঠাইনি। পরবর্তী সময়ে কাউছার তার কাগজপত্র তদবির করে অন্যদের সহযোগিতা নিয়ে এমপিও করার জন্য পাঠায়। এরপর প্রধান শিক্ষক নিয়োগ হওয়ায় আমার আর ওই বিষয়ে হস্তক্ষেপ করার সুযোগ ছিল না।

বহরিয়া উচ্চ বিদ্যালয়ের বর্তমান প্রধান শিক্ষক ইমান হোসেন বলেন, আমি এই বিদ্যালয়ে যোগদানের পূর্বে কাউছার খানের নিয়োগ হয়েছে। এই বিষয়ে আমার কোনো কিছু জানা নেই। তবে তিনি ‘সহকারী গ্রন্থাগারিক কাম ক্যাটালগার’ পদের হলেও শিক্ষক কম থাকায় ক্লাস নিয়েছিলেন। এখন আমরা এনটিআরসি থেকে তিনজন শিক্ষক পেয়েছি। তাকে আর ক্লাস করতে হবে না।

কাউছার খানের জাল সনদে নিয়োগ সম্পর্কে বিস্তারিত অবগত করা হয় চাঁদপুর জেলা শিক্ষা অফিসার প্রাণ কৃষ্ণ দেবনাথকে। তিনি বলেন, এই বিষয়ে আমাদের কাছে এখন পর্যন্ত লিখিত কোনো অভিযোগ আসেনি। আর এসব নিয়োগ দিয়েছেন বিদ্যালয়ের পরিচালনা পর্ষদ। তারপরেও আমাদের কাছে সুনির্দিষ্ট অভিযোগ এলে আমরা অতি গুরুত্ব দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X