মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
নোয়াখালী ব্যুরো
প্রকাশ : ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১১:১০ পিএম
আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৩ পিএম
অনলাইন সংস্করণ

‘ছাত্র ঐক্যের আড়ালে নোবিপ্রবিতে ছাত্রলীগকে পূনর্বাসনের পাঁয়তারা চলছে’

ইসলামি আন্দোলন বাংলাদেশের নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার সংবাদ সম্মেলন। ছবি : কালবেলা
ইসলামি আন্দোলন বাংলাদেশের নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার সংবাদ সম্মেলন। ছবি : কালবেলা

ছাত্র ঐক্যের আড়ালে নোবিপ্রবিতে ছাত্রলীগকে পুনর্বাসনের চেষ্টা চলছে বলে অভিযোগ তুলেছেন ইসলামি আন্দোলন বাংলাদেশের নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে এ কথা জানান সংগঠনটির কেন্দ্রীয় কমিটির শূরা সদস্য এবং নোবিপ্রবি শাখার সাবেক সভাপতি এসএম রাসেল।

ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ নোবিপ্রবি শাখার সভাপতি মো. খলিল মাহমুদের সভাপতিত্বে ক্যাম্পাসে চলমান রাজনৈতিক সংকট নিয়ে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির শূরা সদস্য এবং নোবিপ্রবি শাখার সাবেক সভাপতি এসএম রাসেল।

প্রধান অতিথি তার লিখিত বক্তব্যে বলেন, ছাত্র ঐক্য সংসদের আড়ালে স্বৈরাচারের দোসর ছাত্রলীগকে পূনর্বাসনের পাঁয়তারা চলছে। গত ৩ সেপ্টেম্বর ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় সভাপতি বন্যার্ত অঞ্চল পরিদর্শনের জন্য এলে নোবিপ্রবি ক্যাম্পাসে যাত্রা বিরতি করেন এবং দায়িত্বশীলদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। এই সময় তিনি কোনো ধরনের রাজনৈতিক কর্মসূচি বা সভা-সমাবেশ করেননি। এই বিষয়টিকে কেন্দ্র করে একদল কুচক্রি মহল সাধারণ শিক্ষার্থীদেরকে বিভ্রান্ত করে ক্যাম্পাসে গভীর রাতে অস্থীতিশীল পরিবেশ সৃষ্টি করে। তিনি সচেতন সাধারণ শিক্ষার্থীদেরকে এই সাধারণ শিক্ষার্থীর বেশধারী কুচক্রি মহলের ষড়যন্ত্রের বিরুদ্ধে রূখে দাঁড়ানোর আহ্বান জানান।

তিনি বৈষম্যবিরোধি ছাত্র আন্দোলনের নেতাদের উদ্দেশ্যে কতিপয় প্রশ্ন তুলে ধরেন। তিনি বলেন- ক্যাম্পাসে গভীর রাতে অনুমোদনহীন ছাত্র সংগঠনের ব্যানারে যে বিক্ষোভ মিছিল হয়েছে এটাতে তাদেরকে অবহিত করা হয়েছে কিনা? বা এই বিষয়ে তারা সম্যক অবগত কিনা? ক্যাম্পাসে বৈষম্যবিরোধি শক্তিশালী প্লাটফর্ম থাকার পরেও অবৈধ এবং স্বৈরাচারের দোসর ছাত্রলীগের সন্ত্রাসীরা কীভাবে ক্যাম্পাসে গভীর রাতে বিক্ষোভ মিছিল করার সাহস পায়? এর প্রতিবাদে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন নোবিপ্রবির ভূমিকা কী ছিল? আমরা জানি নোয়াখালীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রায় ১১ জন সমন্বয়ক ছিল। তার মধ্যে একজন হচ্ছে জাহিদুল ইসলাম হাসান, যে এখন স্বৈরাচারী ছাত্র ঐক্য সংসদের নেতৃত্ব দিচ্ছে। সেখানে জাহিদুলসহ দুজনকে দেখতে পাচ্ছি আমরা। তাহলে বাকিদের অবস্থান কী? এই সমন্বয়কদের ব্যাপারে সাধারণ শিক্ষার্থীদের কাছে আপনাদের অবস্থান পরিষ্কার করতে হবে।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় প্রশাসনের নিকট পাঁচ দফা দাবি তুলে ধরা হয়। ১. নোবিপ্রবি ক্যাম্পাসে ছাত্র রাজনীতিকে নিষিদ্ধ মর্মে কোনো অফিশিয়াল রেজুলেশন বা আইন প্রণয়ন হয়েছে কি না, তা স্পষ্ট করতে হবে। ২. মধ্যরাতের এই বিক্ষোভ করার জন্য তারা প্রশাসনের কাছ থেকে অনুমতি নিয়েছে কি না, তা স্পষ্ট করতে হবে। ৩. ক্যাম্পাসে বর্তমান স্বৈরাচার দোষর মুক্ত শক্তিশালী প্রশাসন থাকার পরও কীভাবে অবৈধ, অনুমোদনহীন সংগঠন গভীর রাতে ক্যাম্পাসে শহীদ মিনারে ছাত্রলীগ নামক সন্ত্রাসলীগদের নিয়ে বিক্ষোভ মিছিল করে এবং প্রশাসনিক ভবনের মতো গুরুত্বপূর্ণ স্থাপনায় তালা দেওয়ার হুমকির মতো দুঃসাহস করে? তাদের বিরুদ্ধে অনতিবিলম্বে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণসহ এই অবৈধ অনুমোদনহীন সংগঠন বিলুপ্তি ঘোষণার দাবি জানাচ্ছি। একই সঙ্গে এটা নোবিপ্রবি সাধারণ ছাত্র-ছাত্রীদের প্রাণের দাবি। ৪. ক্যাম্পাসে বর্তমান ক্লাবগুলোর কমিটি বিলুপ্ত ঘোষণা করে স্বৈরাচারের দোসর ছাত্রলীগ মুক্ত ক্লাব নিশ্চিত করতে হবে। ৫. তারা আমাদেরকে বিভিন্ন হুমকি-ধমকি দিচ্ছে, এর জন্য আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং রাষ্ট্রের কাছে নিরাপত্তা চাই। প্রধান অতিথি তার বক্তব্যে সর্বশেষ বলেন, একটি গণতান্ত্রিক রাষ্ট্রের নাগরিক হিসেবে বাংলাদেশের সংবিধানের ৩৮নং অনুচ্ছেদ অনুযায়ী বাংলাদেশের সব নাগরিকের সংগঠন করার অধিকার রয়েছে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের মতের বিরুদ্ধে গিয়ে ক্যাম্পাসে রাজনীতিকে আমরা প্রমোট করতে পারি না। এমনকি নোবিপ্রবি প্রশাসনের পক্ষ থেকে যদি রেজুলেশন বা আইনের মাধ্যমে ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধ করা হয় এবং সাধারণ শিক্ষার্থীরা যদি চায় তাহলে আমরা ক্যাম্পাসে রাজনীতি করবো না। এক্ষেত্রে অন্যান্য ছাত্র সংগঠনও রাজনীতি করতে পারবে না।

উক্ত সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন নোবিপ্রবি শাখার দায়িত্বশীলবৃন্দ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১০

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১১

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১২

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৩

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৪

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৫

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৬

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৭

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৮

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৯

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

২০
X