মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
বরিশাল ব্যুরো
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৩৭ পিএম
অনলাইন সংস্করণ

ববির শিক্ষার্থীরা বাসে করে এসে হামলা করেছে, দাবি বিএম কলেজের

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি : কালবেলা
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ছবি : কালবেলা

চাঁদা দাবি ও আদায়কে কেন্দ্র করে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বাসে করে এসে হামলা করেছেন বলে দাবি করেছেন সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের শিক্ষার্থীরা। বুধবার দুপুরে সংবাদ সম্মেলন তারা ঘটনার ব্যাখ্যাসহ ৭টি দাবি তুলে ধরেছেন।

উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় নিয়ে আগামীকাল বৃহস্পতিবার ক্লাস-পরীক্ষা কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) প্রশাসন। এদিকে অতর্কিত হামলা এবং ধ্বংসাত্মক কর্মকাণ্ডের প্রতিবাদে আগামীকাল বেলা ১১টায় বিক্ষোভ ও মানববন্ধনের আয়োজন করেছে সরকারি বিএম (ব্রজমোহন) কলেজ কর্তৃপক্ষ।

গতকাল মঙ্গলবার রাত ১টা থেকে ভোর ৫টা পর্যন্ত দুই পক্ষের ব্যাপক সংঘর্ষে কমপক্ষে ১৫০ জন শিক্ষার্থী আহত হন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিএম কলেজের অর্থনীতি বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী সাব্বির হোসেন ও বাংলা বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী আকবর মোবিন।

তারা বলেন, গত শুক্রবার বরিশালের একজন গরিব বাসচালকের কাছে ৬০ হাজার টাকা চাঁদা দাবি করা হয়। সেই চালককে জিম্মি করে সেদিনই ৪০ হাজার টাকা নেন চাঁদাবাজরা। গত মঙ্গলবার রাতে আরও ২০ হাজার টাকা আদায়কালে দুজন চাঁদাবাজ বটতলা এলাকায় এলাকাবাসীর হাতে আটক হন। এলাকাবাসীর অনুরোধে সাধারণ শিক্ষার্থীরা উপস্থিত হয়ে চাঁদাবাজদের পুলিশের কাছে হস্তান্তর করেন।

পরে জানা যায়, চাঁদাবাজ দুজন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। ওই ঘটনাকে কেন্দ্র করে বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে বাসে করে একদল শিক্ষার্থী এসে বটতলায় সাধারণ শিক্ষার্থী এবং পুলিশ ফাঁড়িতে হামলা চালায়। বরিশালের সাধারণ শিক্ষার্থীরা জানমাল রক্ষার্থে জনসাধারণকে সঙ্গে নিয়ে এটা প্রতিরোধ করেন।

সংবাদ সম্মেলনে বিএম কলেজের শিক্ষার্থীরা ৭ দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো হামলাকারীদের সুষ্ঠু বিচার, আহত শিক্ষার্থীদের চিকিৎসার ব্যয়ভার বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশাসনের বহন করতে হবে, বিএম কলেজসহ সব সাধারণ শিক্ষার্থীর নিরাপত্তা নিশ্চিত করা ও হয়রানি না করা, বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেন শহরে অরাজকতা তৈরি করতে না পারে তার ব্যবস্থা করা, ভাঙচুরের সম্পূর্ণ ক্ষতিপূরণ দেওয়া, আইনের আওতায় আনা ও ভবিষ্যতে এম হামলা হলে এর দায়ভার বরিশাল বিশ্ববিদ্যালয়কে নিতে হবে।

জানতে চাইলে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রক্টর ও সহযোগী অধ্যাপক মো. খোরশেদ আলম বলেন, উদ্ভূত পরিস্থিতি নিয়ে বুধবার সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ অধ্যাপক মো. মুহসিন উদ্দীন, ডিন ও বিভাগীয় প্রধানদের নিয়ে একটি জরুরি সভা করেছেন। সভায় আহত সব শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত করার সিদ্ধান্ত হয়েছে। একই সঙ্গে উদ্ভূত পরিস্থিতি নিরসনে বিএম কলেজ প্রশাসন এবং স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে এর একটি শান্তিপূর্ণ সমাধানের ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আশা করা যায়, ভবিষ্যতে এ ধরনের অনভিপ্রেত ঘটনার পুনরাবৃত্তি হবে না।

এদিকে বরিশাল বিএম কলেজের অধ্যক্ষ মো. আমিনুল হক কলেজের শিক্ষার্থীদের ওপর অতর্কিতে হামলা-ভাঙচুরের প্রতিবাদে আগামীকাল বৃহস্পতিবার বেলা ১১টায় কলেজের সামনে মানববন্ধনের আয়োজন করেছেন। এতে সব শিক্ষক, কর্মচারী, শিক্ষার্থীকে উপস্থিত হওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে কর্তৃপক্ষ বৃহস্পতিবার শিক্ষা কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। একইসাথে আমরা বিশ্ববিদ্যালয়ের সকল সাধারণ শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানাতে চাই, তারা যেন শান্ত এবং সচেতন থাকে। আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে তারা সহযোগিতা করে।

প্রসঙ্গত, বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ও সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের শিক্ষার্থীদের মধ্যে রাতভর দফায় দফায় সংঘর্ষে উভয়পক্ষের দেড়শতাধিক আহত হয়েছেন। দুই পরিবারের বাড়ির মালিকানা সংক্রান্ত বিরোধের সূত্রপাতে এই সংঘর্ষ হয়েছে বলে জানা গেছে। মঙ্গলবার রাত সাড়ে ১২টা থেকে দুইপক্ষের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়, যা দফায় দফায় হামলা ও সংঘর্ষের মধ্য দিয়ে ভোর সাড়ে ৫টা পর্যন্ত চলে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X