মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
নোয়াখালী ব্যুরো
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৯ পিএম
অনলাইন সংস্করণ

একের পর এক বসতবাড়ি বিলীন, হুমকিতে মুছাপুর

কোম্পানীগঞ্জ-সোনাগাজী বন্ধনছোট নদী ব্রিজের সংযোগ সড়ক ভেঙে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ছবি : কালবেলা
কোম্পানীগঞ্জ-সোনাগাজী বন্ধনছোট নদী ব্রিজের সংযোগ সড়ক ভেঙে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ছবি : কালবেলা

নদী থেকে বালু উত্তোলন এবং অতিরিক্ত পানির চাপে মুছাপুর রেগুলেটর ভেঙে নদীতে তলিয়ে যাওয়ার ফলে কোম্পানীগঞ্জের মুছাপুর ইউনিয়নের বিভিন্ন জায়গায় বসতবাড়ি, দোকানপাট এবং রাস্তাঘাট নদীতে বিলীন হয়ে যাচ্ছে। মুছাপুর রেগুলেটর সংলগ্ন এবং জনতা বাজারের আশপাশে ১২০ থেকে ১৫০টি বসতবাড়ি তলিয়ে গেছে।

পানি উন্নয়ন বোর্ডের একটি ভবন নদীতে তলিয়ে গেছে। এখনো হুমকির মুখে পুরো মুছাপুর ইউনিয়ন। এ ছাড়া ফেনীর কোম্পানীগঞ্জ-সোনাগাজী বন্ধন সেতুটির সংযোগ সড়ক ভেঙে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। ফলে যানবাহন চলাচল এক ধরনের বন্ধ রয়েছে। স্থানীয়রা আশঙ্কা করছেন, দ্রুত পদক্ষেপ নিতে না পারলে ফেনীর ছোট নদী ব্রিজসহ আশপাশের এলাকা নদীতে তলিয়ে যাবে। পাড়ের বাসিন্দারা প্রতিমুহূর্ত উদ্বেগ উৎকণ্ঠার মধ্য দিয়ে পার করছেন।

নোয়াখালী সরকারি কলেজের অন্যতম প্রধান সমন্বয়ক আরিফুল ইসলামের নেতৃত্বে ছাত্রদের একটি প্রতিনিধিদল কোম্পানীগঞ্জের নদীভাঙন এলাকাগুলো পরিদর্শন যায়। এ সময় মুছাপুর জনতা বাজারের বাসিন্দা হাজি খুরশিদ আলম বলেন, আমার বয়স ১১০ বছরের ওপরে। আমার একটা ঘর নদীতে বিলীন হয়ে গেছে। আরেকটা ঘরও যে কোনো মুহূর্তে নদী খেয়ে ফেলবে। মায়ার কারণে পিতৃভূমি ছেড়েও যেতে পারছি না। কথাগুলো বলতে বলতে কান্না করে দেন তিনি।

স্থানীয় ইদ্রিসিয়া আলিম মাদ্রাসার শিক্ষক ও বিশিষ্ট সমাজসেবক নূরুল আলম বলেন, এ মুহূর্তে নদীভাঙন ঠেকাতে হলে নদীর মাঝখানে ড্রেজিং করে পানির প্রবাহকে ঘুরিয়ে দিতে হবে। আরিফুল ইসলামসহ অন্যান্য সমন্বয়ক ও ছাত্ররা এলাকাবাসীকে সান্ত্বনা প্রদান করেন এবং সরকারের সঙ্গে সমন্বয় করে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।

এর আগে গত ২৬ আগস্ট সোমবার সকাল ১০টার দিকে মুছাপুর রেগুলেটর ভেঙে নদীতে তলিয়ে যাওয়ার ঘটনা ঘটে। স্থানীয়রা জানায়, ২০০৪ সালে ডাকাতিয়া নদীর মুখে প্রায় শত কোটি টাকা ব্যয়ে মুছাপুর রেগুলেটর নির্মাণকাজ শুরু করা হয়। এর কাজ শেষ হয় ২০০৯ সালের দিকে। এতে কোম্পানীগঞ্জের মুছাপুর, চরপাবর্তী, চরহাজারী ইউনিয়ন নদী ভাঙা এবং অতিরিক্ত জোয়ারের পানি থেকে রক্ষা পায়। সোমবার সকালের দিকে প্রথমে রেগুলেটরে একটু ফাটল দেখা দেয়। এরপর সকাল ১০টার দিকে রেগুলেটরের মাঝখানের অংশ ভেঙে যায়। একপর্যায়ে পুরো রেগুলেটর ভেঙে ডাকাতিয়া নদীতে তলিয়ে যায়।

এর আগে, গত ২৪ আগস্ট নোয়াখালীর বন্যার পানি নামাতে কোম্পানীগঞ্জের মুছাপুর রেগুলেটরের ৩ মিটার বাই ৩ মিটার আয়তনের ২৩টি গেটের সব গেট খুলে দেওয়া হয়। ফলে ওই সময়ের কোম্পানীগঞ্জের বন্যা পরিস্থিতি কিছুটা উন্নতি হয়। কিন্তু মুছাপুর রেগুলেটর ভেঙে যাওয়ায় বন্যা পরিস্থিতির অবনতি হতে শুরু করেছে। ফলে স্থানীয়দের মধ্যে ব্যাপক উৎকণ্ঠা দেখা দিয়েছে।

স্থানীয় বাসিন্দারা জানান, সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই ও বসুরহাট পৌরসভার সাবেক মেয়র মির্জা কাদেরের নেতৃত্বে তার পরিবার, মুছাপুর ইউনিয়নের চেয়ারম্যান, তাদের দলীয় ক্যাডার ও ভূমিদস্যুরা মিলে মুসাপুর রেগুলেটরের আশপাশ থেকে অবৈধভাবে অন্তত ৫০ কোটি টাকার বালু উত্তোলন করেছে, যার কারণে এ রেগুলেটরটি ভেঙে গেছে।

কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার হোসেন পাটোয়ারী কালবেলাকে বলেন, ফেনী ছোট নদী ব্রিজ (বাংলা বাজার ব্রিজ) রক্ষা করা নিয়ে সড়ক জনপথের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা চলছে। মুছাপুর রেগুলেটর নির্মাণের বিষয়ে ঢাকা থেকে এক্সপার্টরা আসবেন, আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১০

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১১

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১২

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৩

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৪

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৫

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৬

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৭

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৮

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৯

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

২০
X