মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
লালমোহন (ভোলা) প্রতিনিধি
প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৮ পিএম
অনলাইন সংস্করণ

প্রসূতির সাহায্যে হাসপাতালে ছুটলেন ইউএনও

প্রসূতিকে রক্ত দিতে হাসপাতালে ছুটে যান ইউএনও। ছবি : কালবেলা
প্রসূতিকে রক্ত দিতে হাসপাতালে ছুটে যান ইউএনও। ছবি : কালবেলা

প্রসূতি মোসা. শাহিনা বেগমের প্রসব বেদনা উঠলে নেওয়া হয় লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। তবে সেখানে গেলে কর্তব্যরত চিকিৎসক জানান শাহিনাকে এক ব্যাগ রক্ত দিতে হবে। তার রক্তের গ্রুপ ‘ও নেগেটিভ’। দুষ্প্রাপ্য রক্তের খোঁজে হতাশাগ্রস্ত হয়ে পড়েন প্রসূতি শাহিনার স্বজনরা।

এরইমধ্যে তারা সন্ধান পান ‘রক্তদানের অপেক্ষায় লালমোহন’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের। এই সংগঠনটি দীর্ঘদিন ধরে লালমোহন উপজেলায় রক্তদানসহ রক্তের জোগান এবং নানামুখী সামাজিক কার্যক্রম পরিচালনা করে আসছে। সংগঠনটির সঙ্গে ওই প্রসূতির স্বজনরা যোগাযোগ করলে তারা বিভিন্নজনের কাছে ‘ও নেগেটিভ’ রক্তের খোঁজ করেন।

তবে কোথাও এই গ্রুপের রক্তের সন্ধান না পেয়ে তারা যোগাযোগ করেন লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তৌহিদুল ইসলামের সঙ্গে। কারণ এই সংগঠনের সদস্যরা রক্ত নিয়ে কাজ করায় তারা জানতেন ইউএনওর রক্তের গ্রুপও ‘ও নেগেটিভ’। ইউএনও তৌহিদুল ইসলামের সঙ্গে রক্তের ব্যাপারে যোগাযোগ করলে তিনিও ওই প্রসূতিকে রক্ত দিতে রাজি হন।

পরে তিনি রোববার (১ সেপ্টেম্বর) সন্ধ্যার পর স্থানীয় একটি ডায়াগনস্টিকে গিয়ে এক ব্যাগ রক্ত দান করেন। পরে ইউএনও তৌহিদুল ইসলামের দান করা রক্ত দেওয়া হয় ওই প্রসূতি নারী মোসা. শাহিনা বেগমের শরীরে। প্রসূতি সোমবার (২ সেপ্টেম্বর) সকালে লালমোহন পৌরশহরের একটি ডায়াগনস্টিকে ফুটফুটে একজন ছেলে সন্তান প্রসব করেন।

লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তৌহিদুল ইসলামের এমন মানবিক কাজের জন্য তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ওই প্রসূতির স্বজন এবং স্বেচ্ছাসেবী সংগঠন ‘রক্তদানের অপেক্ষায় লালমোহনের’ সদস্যরা।

সংগঠনটির পরিচালক মো. সোহেল সর্দার বলেন, সচরাচর ‘ও নেগেটিভ’ গ্রুপের রক্ত পাওয়া যায় না। এই গ্রুপের রক্ত অনেক দুষ্প্রাপ্য। তবে ইউএনও তার রক্তদান করে মানবতার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। তার দান করা রক্তের কারণে ওই প্রসূতি মা সুন্দরভাবে একজন সন্তান প্রসব করেছেন। আমাদের সংগঠনের ডাকে তিনি সাড়া দিয়ে এই মানবিক কাজ করায় আমরা তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। আমরা চাই ইউএনও স্যারের মতো সবাই এগিয়ে আসুক মানবতার কল্যাণে।

এ বিষয়ে লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. তৌহিদুল ইসলাম বলেন, আমি শিক্ষা জীবন থেকেই নিয়মিত রক্তদান করছি। কারণ আমার দেওয়া রক্তে যদি কারও জীবন বেঁচে যায় এর চেয়ে বেশি আত্মতৃপ্তি অন্য কিছুতে হতে পারে না। সুস্থ-সবল যে কেউ রক্তদান করতে পারে। সবার কাছে আমি অনুরোধ করব, কারও প্রয়োজন হলে নির্ভয়ে রক্তদান করার জন্য। কারণ এটি একটি মহৎ কাজ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X