মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
চট্টগ্রাম ব্যুরো
প্রকাশ : ০৩ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২৪ পিএম
অনলাইন সংস্করণ

এক বছরের নিয়োগ নিয়ে ১৫ বছর ক্ষমতায় ওয়াসার এমডি ফজলুল্লাহ

চট্টগ্রাম ওয়াসা বোর্ডের চেয়ারম্যান এ কে এম ফজলুল্লাহ। ছবি : সংগৃহীত
চট্টগ্রাম ওয়াসা বোর্ডের চেয়ারম্যান এ কে এম ফজলুল্লাহ। ছবি : সংগৃহীত

আওয়ামী লীগ সরকারের মত করে চট্টগ্রামে দীর্ঘ ১৫ বছর ধরে গদি টিকিয়ে রাখার ইতিহাস গড়েছিলেন একজনই। নানা অভিযোগ-ঝড়ঝাপটাও কাবু করতে পারেনি তাকে। নাম বিক্রি করেছেন কখনও শেখ হাসিনার, কখনও ওবায়দুল কাদেরের। কিংবা যখন যাকে দরকার হয়েছে। বলছি আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সালের ৬ জুলাই প্রথমবার এক বছরের জন্য চট্টগ্রাম ওয়াসা বোর্ডের চেয়ারম্যান পদে নিয়োগ পাওয়া এ কে এম ফজলুল্লাহর কথা। সেই বেঁধে দেওয়া এক বছর এখন ১৫ বছর হয়ে গেলেও তিনি ক্ষমতাবান। তাকে এখনও চেয়ার থেকে কেউ সরাতে পারেনি।

রোববার (১ সেপ্টেম্বর) তাকে পদত্যাগ করতে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছিল বিপুলসংখ্যক স্থানীয় জনতা। কিন্তু তাদের বেঁধে দেওয়া সেই ২৪ ঘণ্টার সময়সূচিকে এক সপ্তাহে রূপ দিল চট্টগ্রাম ওয়াসা জাতীয়তাবাদী শ্রমিক কর্মচারী দল। গতকাল চার দফা দাবি আদায়ের জন্য এমডি এ কে এম ফজলুল্লাহকে ৭ দিনের সময় বেঁধে দিয়েছে তারা। সংশ্লিষ্ট অনেকেই বলছেন, গত ১৫ বছরের খোলস পাল্টিয়ে এবার জাতীয়তাবাদী শ্রমিক কর্মচারী দলকে হাতিয়ার বানিয়েছেন এমডি। তাদের আন্দোলন দিয়েই টিকে থাকতে চাচ্ছেন তিনি।

চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এ কে এম ফজলুল্লাহ বলেন, ‘আমি কারও চাপে পদত্যাগ করবো না। সরকার চাইলে আমি পদত্যাগ করবো। ওয়াসায় ১৫ বছর ধরে দায়িত্ব পালনকালে আমি কোনও অনিয়ম-দুর্নীতি করিনি। একটি প্রকল্পেও অর্থ আত্মসাৎ করেছি এ ধরনের প্রমাণ কেউ দেখাতে পারবে না। ওয়াসায় আমি দায়িত্ব নেওয়ার সময় উৎপাদন সক্ষমতা ছিল ১২ কোটি লিটার পানি। বর্তমানে ৫৫ কোটি লিটার পানি উৎপাদনে সক্ষম করেছি। চট্টগ্রাম শহরের ৯৫ শতাংশ মানুষ ওয়াসার পানি পাচ্ছে। মাত্র ৫ শতাংশ মানুষ পানি পাচ্ছেন না। বঞ্চিতদের জন্যও প্রকল্প নেওয়ার উদ্যোগ আছে।’

খোঁজ নিয়ে জানা গেছে, ১৯৪২ সালে জন্ম নেওয়া এ কে এম ফজলুল্লাহ চট্টগ্রাম ওয়াসার তত্ত্বাবধায়ক প্রকৌশলী হিসেবে অবসর নেন ২০০০ সালে। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সালের ৬ জুলাই প্রথমবার চট্টগ্রাম ওয়াসা বোর্ডের চেয়ারম্যান পদে এক বছরের জন্য নিয়োগ পান। এরপর আরও এক বছর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ২০১১ সালে ঢাকা ওয়াসার আদলে চট্টগ্রাম ওয়াসাতেও ব্যবস্থাপনা পরিচালকের পদ তৈরি করা হয়। ওয়াসা বোর্ডও পুনর্গঠন করা হয়। তখন এমডি পদে নিয়োগ পান তৎকালীন চেয়ারম্যান এ কে এম ফজলুল্লাহ। সেই থেকে ১৫ বছর ধরে এমডি পদে দায়িত্ব পালন করছেন তিনি। গত বছরের অক্টোবরে সাতবারের মেয়াদ শেষ হয়েছিল তার। কিন্তু ওই মেয়াদ শেষ হওয়ার প্রায় দুই মাস আগে তাকে আবার নিয়োগ দিয়েছে সরকার। তখন স্থানীয় সরকার বিভাগের পানি সরবরাহ শাখার উপসচিব মুস্তাফিজুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষ আইন ১৯৯৬-এর ২৮ (২) ধারা মোতাবেক এ কে এম ফজলুল্লাহকে বর্তমান চাকরির মেয়াদ পূর্ণ হওয়ার পর থেকে তিন বছরের জন্য চট্টগ্রাম ওয়াসার এমডি হিসেবে পুনর্নিয়োগ করা হলো। ১ নভেম্বর থেকে তিন বছর দায়িত্ব পালন করবেন তিনি।

চেয়ার রক্ষায় কলুষ বদলের চেষ্টা এমডির! বিগত সরকারের অনুগত হয়ে আট মেয়াদে গত ১৬ বছর দায়িত্ব পালন করেছেন চট্টগ্রাম ওয়াসার এমডি একেএম ফজলুল্লাহ। এই সময়ের মধ্যে ১৪ বারের বেশি বাড়ানো হয়েছে পানির দাম, নিয়ম বহির্ভূতভাবে আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগ দিয়েছেন তিনি, স্বজনপ্রীতি করে চাকরি দিয়েছেন আত্মীয়দেরও। সময় মত প্রকল্প শেষ না করে ব্যয় বৃদ্ধিসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

এ নিয়ে গত রোববার ওয়াসার এমডিকে ২৪ ঘণ্টার মধ্যে পদত্যাগের দাবিতে ‘বৈষম্য বিরোধী নাগরিক সমাজের’ ব্যানারে বিক্ষোভ করা হয়। গতকালও এমডির পদত্যাগ দাবিতে বিক্ষোভ করা হয়েছে। তবে অভিযোগ উঠেছে, ওয়াসার এমডি নিজের চেয়ার রক্ষায় এবার ওয়াসার জাতীয়তাবাদী শ্রমিক দলকে মাঠে নামিয়েছেন। গতকাল বৈষম্য বিরোধী নাগরিক সমাজের আগেই ওয়াসা ভবনের মূল ফটক ও এমডির কার্যালয় দখলে রেখেছে ওয়াসা জাতীয়তাবাদী শ্রমিকদল। গুঞ্জন উঠেছে, ইতোমধ্যে শ্রমিকলীগের উদ্যোগে আউটসোর্সিং এ নিয়োগ প্রাপ্তদের চাকরি বর্তমান এমডি বহাল থাকলে স্থায়ী করার আশ্বাসে তাদেরকে গতকালের কর্মসূচিতে সম্পৃক্ত করা হয়। তাই তারা নিজ নিজ কর্মস্থলে দায়িত্ব পালন না করে প্রধান কার্যালয়ে কর্মসূচিতে যোগ দেন।

জানা যায়, ওয়াসার এমডিকে পদত্যাগে সাত দিনের আল্টিমেটাম দিয়েছে জাতীয়তাবাদী শ্রমিক কর্মচারী দল। গতকাল সোমবার সকালে এক বিক্ষোভ সমাবেশ করে তারা এ সময় বেঁধে দেন। এই সময়ের ভেতর দাবি আদায় না হলে এমডির পদত্যাগের দাবিতে আন্দোলনের হুঁশিয়ারি দেন।

চার দফা দাবিগুলো হলো-চট্টগ্রাম ওয়াসার সহকারী পাম্প চালকদের করা মামলা সুপ্রিমকোর্টের হাইকোর্ট বিভাগের রায় সঠিকভাবে বাস্তবায়ন এবং আইনগত জ্যেষ্ঠতা অনুযায়ী পদায়ন করা, অবিলম্বে কো-অপারেটিভের নামে ওয়াসার বিভিন্ন স্থাপনায় অবৈধভাবে দোকানপাট নির্মাণ করে লাখ লাখ টাকা লুটপাট বন্ধ করা ও অবৈধ স্থাপনাগুলো কর্তৃপক্ষের নিয়ন্ত্রণে নেওয়া, কর্মকর্তা কর্মচারীদের প্রভিডেন্ড ফান্ডের ২০২৪ পর্যন্ত চূড়ান্ত হিসাব আপডেট করা এবং চট্টগ্রাম ওয়াসার কর্মকর্তা-কর্মচারীরা চাকরি থেকে অবসর গ্রহণের পর ১৫ দিনের মধ্যে চূড়ান্ত পাওনা পরিশোধ করা।

চট্টগ্রাম ওয়াসা জাতীয়তাবাদী শ্রমিক কর্মচারী দলের সভাপতি মামুনুর রশিদ বলেন, চার দফা দাবি আদায়ে আজ আমরা ওয়াসা ভবনে বিক্ষোভসহ অবস্থান কর্মসূচি পালন করেছি। চার দফা দাবি আদায়ে স্মারকলিপি প্রদান করেছি। এসব দাবি আদায়ে সাত দিনের আল্টিমেটাম দেওয়া হয়েছে ওয়াসার এমডিকে। উক্ত সময়ের মধ্যে দাবি মানা না হলে তার পদত্যাগে আমরা কর্মসূচি পালন করবো।

ওয়াসা এমডির পদত্যাগে লাগাতার আন্দোলন ঘোষণা স্বৈরশাসক শেখ হাসিনার দোষর চট্টগ্রাম ওয়াসা এমডি ফজলুল্লাহর পদত্যাগে দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম শেষ হয়েছে সোমবার। কিন্তু আন্টিমটামের সময়ের মধ্যে ওয়াসা এমডি পদত্যাগ করেনি, সরকারের পক্ষ থেকেও সরানো হয়নি তাকে। এমতাবস্থায় সচেতন নগরবাসী ওয়াসা এমডি ফজলুল্লাহকে চট্টগ্রামে অবাঞ্ছিত ঘোষণা করে লাগাতার আন্দোলনের ঘোষণা করছে।

গত ১৬ বছর স্বৈরশাসকের পক্ষ অবলম্বন করে অনিয়ম দুর্নীতির স্বর্গরাজ্যে পরিণত করেছে চট্টগ্রাম ওয়াসাকে। ১৪ বারের বেশি বাড়ানো হয়েছে পানির দাম। স্বৈরশাসকের দোষর ফজলুল্লাহর পদত্যাগের দাবিতে চলমান আন্দোলনে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকাল ১১টায় ওয়াসা ভবনে চট্টগ্রামবাসীকে সামিল হওয়ার আহ্বান জানিয়েছে সচেতন নাগরিক সমাজ।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X