কুমিল্লা ব্যুরো
প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫১ পিএম
অনলাইন সংস্করণ

কুমিল্লায় বন্যা পরিস্থিতির উন্নতিতে ঘরে ফিরছেন বানভাসীরা

বন্যার পানি কমার সঙ্গে সঙ্গে দৃশ্যমান হচ্ছে রাস্তার ক্ষয়ক্ষতি। ছবি : কালবেলা
বন্যার পানি কমার সঙ্গে সঙ্গে দৃশ্যমান হচ্ছে রাস্তার ক্ষয়ক্ষতি। ছবি : কালবেলা

কুমিল্লার ওপর দিয়ে বয়ে যাওয়া বিভিন্ন নদ-নদীর প্রতিরক্ষা বাঁধ ভেঙে ও ভারি বর্ষণে প্লাবিত হয়ে বন্যা পরিস্থিতি অস্বাভাবিক আকার ধারণ করে। তবে এসব নদ-নদীর পানি এখন বিপৎসীমার নিচে প্রবাহিত হচ্ছে। এ ছাড়া বন্যাকবলিত এলাকার পানি ধীরে ধীরে কমার সঙ্গে সঙ্গে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হয়ে উঠেছে।

সোমবার (২ সেপ্টেম্বর) বন্যাকবলিত এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, জেলার বন্যাকবলিত ১৪ উপজেলার পানি কমতে শুরু করেছে। বরুড়াসহ গুটিকয়েক উপজেলায় বাড়িঘরে পানি নেই। এ ছাড়া বাকি উপজেলাগুলোতে বাড়িঘরের পানি কমায় অনেক স্থানে বানভাসী মানুষ ফিরতে শুরু করেছেন ঘরে। কোনো কোনো এলাকায় এখনো বাড়িঘরের পানি পুরোপুরিভাবে না সরায় অনেকে এখনো রয়েছেন বিভিন্ন আশ্রয়কেন্দ্রে।

বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বন্যার পানি নামার সঙ্গে সঙ্গে বাড়িঘর ভেঙে পড়ছে, বেরিয়ে আসছে বন্যার তাণ্ডবে সৃষ্ট নানা ক্ষতচিহ্ন। ফলে বানভাসী মানুষজন এসব ক্ষয়ক্ষতি নিয়ে অনিশ্চয়তা ও শঙ্কায় রয়েছেন। এ যেন বন্যা পরিস্থিতির উন্নতিতে মানুষের নতুন দুর্ভোগ দেখা দিয়েছে।

জেলা প্রশাসনের তথ্যমতে, এখনো জেলায় ১০ লাখ ৭৮ হাজার মানুষ পানিবন্দি রয়েছেন। জেলায় মোট ৭২৪টি আশ্রয়কেন্দ্রে ৭৮ হাজার মানুষ আশ্রয় নিয়েছেন। এদের মধ্যে বন্যা পরিস্থিতির উন্নতি হওয়ায় কেউ কেউ ফিরছেন নিজেদের বাড়ি। আশ্রয়কেন্দ্রসহ বানভাসী মানুষদের চিকিৎসা দিতে ২২৫টি মেডিকেল টিম কাজ করছে। বন্যাদুর্গতের মধ্যে জেলা প্রশাসন থেকে ৩৯ লাখ নগদ অর্থ ও ৮০০ টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। এ ছাড়াও বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন বানভাসীদের মধ্যে খাদ্যসামগ্রী, বিশুদ্ধ পানি ও ওষুধ বিতরণ করেছেন। অন্যদিকে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ জেলায় ১৬০০ টন চাল ও নগদ ২৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এদিকে ব্রাহ্মণপাড়া উপজেলায় ধীরে ধীরে নামছে বন্যার পানি। এখনো আশ্রয়কেন্দ্রে রয়েছেন অনেক মানুষ। এ উপজেলায় পর্যাপ্ত ত্রাণ এলেও প্রত্যন্ত অঞ্চলে সঠিকভাবে ত্রাণ পৌঁছাচ্ছে না বলেও অভিযোগ তুলছেন বানভাসীরা। অন্যদিকে কোথাও কোথাও বন্যার পানি নামতে শুরু করায় বেরিয়ে আসছে নানা ক্ষতচিহ্ন। যারা আশ্রয়কেন্দ্র ছেড়ে বাড়ি ফিরছেন তাদের মধ্যে অনেকের ঘরই বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। তাদের পুনর্বাসন জরুরি হয়ে পড়েছে। বন্যা-পরবর্তী সময়ে দেখা দিয়েছে পানিবাহিত নানা রোগ। সেক্ষেত্রে উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে মেডিকেল ক্যাম্প স্থাপন করে বন্যাকবলিতদের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে।

অন্যদিকে, জেলার বুড়িচং উপজেলায় বন্যার পানি ধীরে ধীরে নামছে। অনেক বানভাসী ফিরে যাচ্ছেন বাড়িতে। আবার এখনো আশ্রয়কেন্দ্রে রয়েছে অনেক মানুষ। এ উপজেলার সব জায়গায় ত্রাণ পৌঁছাচ্ছে না এমন অভিযোগ তুলছেন বানভাসীরা। বন্যার পানি নামতে শুরু করায় নানা স্থানে বেরিয়ে আসছে ক্ষতচিহ্ন। বন্যায় উপজেলার সড়কগুলোর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অস্থায়ী মেডিকেল ক্যাম্প স্থাপন করে বানভাসীদের চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে।

বুড়িচং উপজেলার ইন্দ্রবতী গ্রামের বাসিন্দা বানভাসী ধীরেন্দ্র চন্দ্র দাস বলেন, বন্যার পানিতে বাড়িঘর তলিয়ে যাওয়ায় আশ্রয়কেন্দ্রে উঠেছিলাম। পানি কমে যাওয়ায় বাড়ি ফিরে আসি। বাড়ি ফিরে দেখি আমার ঘর ভেঙে পড়ে আছে। আমার সব শেষ হয়ে গেছে। আমার ছেলে প্রবাসে আছে, তবে সেও সেখানে ভালো নেই। বর্তমানে সেখানে বেকার জীবনযাপন করছে। ছেলের বউ আর দুই নাতিনকে নিয়ে দুশ্চিন্তায় আছি।

ব্রাহ্মণপাড়া উপজেলার দুলালপুর ইউনিয়নের বেজুরা এলাকার বাসিন্দা মো. শরীফুর রহমান বাছির বলেন, আকস্মিক বন্যায় আমার ৮টি পুকুরের মাছ ভেসে গেছে। এসব পুকুরে ৩ থেকে ৪ কেজি ওজনের কাতল মাছ ছিল। আমার ৮০ লাখ টাকার ক্ষতি হয়েছে। এই বন্যা আমাকে পথে বসিয়ে গেছে। পাশাপাশি আমার বাড়িতেও পানি উঠেছিল, বসতঘরসহ কয়েকটি ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

জেলার চৌদ্দগ্রামে বন্যার পানি কমছে। আশ্রয়কেন্দ্র থেকে বাড়ি ফিরছেন লোকজন। অনেকের বাড়িঘর হেলে পড়েছে। বাড়িঘর মেরামত নিয়ে তারা নতুন করে দুশ্চিন্তায় পড়েছেন। পানি নামার সঙ্গে সঙ্গে রোগবালাই দেখা দিয়েছে। উপজেলার কনকাপৈত ইউনিয়নের আগুনসাইল গ্রামের রফিক মিয়া বলেন, আশ্রয়কেন্দ্রে ছিলাম, বাড়ি এসে দেখি আমার থাকার ঘরটি হেলে পড়েছে। কি করে ঘর মেরামত করে বসবাস করব!

জেলার মনোহরগঞ্জ উপজেলায় বন্যার পানি কিছুটা কমেছে। তবে বিস্তীর্ণ এলাকায় খালগুলো ভরাট হয়ে পড়ায় পানি ঠিকমতো নামছে না। অনেকের ঘরবাড়ি হেলে পড়েছে। সিংহভাগ বন্যার্ত মানুষ এখনো ঘরে ফিরতে পারছে না। সরকারি-বেসরকারিভাবে উপজেলার বিভিন্ন স্থানে পানিবন্দি মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হচ্ছে। অনেক স্থানে পানিবাহিত রোগ দেখা দিয়েছে।

মনোহরগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি হুমায়ুন কবির মানিক বলেন, উপজেলার খালগুলো ভরাট হয়ে যাওয়ায় বন্যার পানি কমতে দীর্ঘ সময় লাগবে। খালগুলো দিয়ে ঠিকমতো পানি নামছে না। বন্যায় অনেকের ঘরবাড়ি ধসে পড়েছে। এগুলো নতুন করে তৈরি করতে হবে। এক্ষেত্রে সরকারি-বেসরকারি সহযোগিতা দরকার।

জেলার লাকসাম উপজেলার একটি পৌরসভা ও ৮টি ইউনিয়নের সিংহভাগ এলাকা বন্যায় ক্ষতিগ্রস্ত হয়। তবে বন্যার পানি অনেকটা কমে যাওয়ায় আশ্রয়কেন্দ্রে থাকা অনেকেই বাড়ি ফিরতে শুরু করেছেন। সরকারি-বেসরকারিভাবে বিভিন্ন স্থানে ত্রাণ পৌঁছানো হলেও প্রত্যন্ত এলাকায় ত্রাণসামগ্রী পৌঁছাচ্ছে না। ডায়রিয়া-আমাশয়, অ্যালার্জিসহ নানা রোগ-বালাই দেখা দিয়েছে। হেলে পড়েছে অনেকের ঘরবাড়ি। গ্রামের বেশিরভাগ শাখা রাস্তা এখনো পানির নিচে।

উত্তর পশ্চিমগাঁও কাজিপাড়া এলাকার রিকশা শ্রমিক আবদুল করিম বলেন, এখনো ঘরে পানি। ঘরটি হেলে পড়েছে। আসবাবপত্র নষ্ট হয়ে গেছে। তাই অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছি। সাহায্য-সহযোগিতা তেমন পাইনি। ঘরটি মেরামত না করলে পরিবার-পরিজন নিয়ে অন্যের বাড়িতেই থাকতে হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ড. ইউনূসকে ধন্যবাদ জ্ঞাপন মুক্তিযোদ্ধা পরিবারের

মাদারীপুরে কৃষককে পিটিয়ে হত্যায় মানববন্ধন

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

দীঘিনালায় দুপক্ষের সংঘর্ষ, অগ্নিসংযোগ

তিন মাস ধরে ১৪শ চা শ্রমিকের মজুরি বন্ধ

নীতিমালার খসড়া অনুমোদন / সম্পদের হিসাব দিতে হবে উপদেষ্টাদেরও

জাতীয় বিদ্যুৎ সঞ্চালন গ্রিডের টাওয়ার পদ্মায় বিলীন

বিটকয়েনে বার্গারের দাম পরিশোধ করলেন ডোনাল্ড ট্রাম্প

ডেঙ্গুতে আরও ৩ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৮৭

চর দখলের মতো সাংবাদিক সংগঠনগুলো নিয়ন্ত্রণের অপচেষ্টা চলছে : শওকত মাহমুদ

১০

নেতাকর্মীদের জরুরি নির্দেশনা দিল আ.লীগ

১১

বন্যায় ক্ষতিগ্রস্তদের নির্মাণসামগ্রী ও গবাদিপশু দিল বিএনপি

১২

ছেলে নিহতের চার ঘণ্টা পর মারা গেলেন বাবা

১৩

আন্দোলনে থাকা নেতাকর্মীদের পেছনে রাখার সুযোগ নেই : আমিনুল হক 

১৪

দেড় মাসেও হদিস মেলেনি বগুড়া থানার লুট হওয়া অস্ত্রের

১৫

চিহ্নিত সন্ত্রাসী গোষ্ঠী দেশকে অকার্যকর করতে চায় : আহলে সুন্নাত

১৬

কুচক্রি মহল জাপা চেয়ারম্যানের বিরুদ্ধে হত্যা মামলা দিয়েছে : চুন্নু

১৭

হেলিকপ্টারে চট্টগ্রামে নেওয়া হলো সাবেক এমপি ফজলে করিমকে

১৮

৫৬ জেলায় দাবদাহ, তাপমাত্রা আরও বাড়ার আভাস

১৯

আ.লীগের সঙ্গে আলোচনা নয় : আসিফ নজরুল

২০
X