মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
পঞ্চগড় প্রতিনিধি
প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৫ পিএম
অনলাইন সংস্করণ

সাবেক এমপি রানা ও জেমকন গ্রুপের মালিকের বিরুদ্ধে নানা অভিযোগ

সাবেক সংসদ সদস্য মেজর রানা এবং জেমকন গ্রুপের মালিক কাজী নাবিল আহমেদের বিরুদ্ধে বিক্ষোভ করে ভুক্তভোগীরা। ছবি : কালবেলা
সাবেক সংসদ সদস্য মেজর রানা এবং জেমকন গ্রুপের মালিক কাজী নাবিল আহমেদের বিরুদ্ধে বিক্ষোভ করে ভুক্তভোগীরা। ছবি : কালবেলা

পঞ্চগড়ে নীলফামারী-৩ আসনের সাবেক সংসদ সদস্য মেজর রানা এবং জেমকন গ্রুপের মালিক ও যশোর-৩ আসনের সাবেক সংসদ সদস্য কাজী নাবিল আহমেদের অবৈধ দখল থেকে ভূমি উদ্ধারের দাবিতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করা হয়েছে।

সোমবার (২ সেপ্টেম্বর) দুপুরে পঞ্চগড় জেলার ভুক্তভোগী সাধারণ বাসিন্দাদের ব্যানারে জেলা জজ কোর্ট এলাকা থেকে জেলা প্রশাসকের কার্যালয়ে একটি বিক্ষোভ মিছিল নিয়ে আসেন ভুক্তভোগীরা।

এ সময় তারা মেজর রানা ও জেমকন গ্রুপের মালিক কাজী নাবিল আহমেদের বিরুদ্ধে অবৈধভাবে ভূমি দখল, মামলা দিয়ে স্থানীয়দের হয়রানি, মন্দির দখল, নদী দখলের প্রতিবাদ জানিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। পরে জেলা প্রশাসকের কার্যালয়ের চত্বরে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেন।

মানববন্ধনে ভুক্তভোগী আলী আমজাদ, মাহজেবিন মনসুর, মুসলেহার রহমান প্রধান ফুলু, মোফাজ্জল হক, বিরেন্দ্রনাথ সিংহ, মখলেসুর রহমান প্রধান প্রমুখ বক্তব্য রাখেন। মানববন্ধনে জেলার তেঁতুলিয়া, সদর ও আটোয়ারী উপজেলার বিভিন্ন এলাকার শতাধিক ভুক্তভোগী অংশগ্রহণ করেন।

এ সময় বক্তারা বলেন, গত ২০ বছরের বেশি সময় ধরে নীলফামারী-৩ আসনের সাবেক সংসদ সদস্য মেজর রানা পঞ্চগড়ের তেঁতুলিয়া, আটোয়ারী ও সদর উপজেলার বিভিন্ন এলাকায় নামমাত্র মূল্যে অল্প পরিমাণের জমি কিনে চা বাগানের নামে মানুষের একরের পর একর জমি দখল করে নিয়েছেন। সদর ও আটোয়ারী উপজেলায় সনাতন ধর্মালম্বীদের মন্দিরের জমি নিজের দাবি করে দখলে নিয়ে তালা মেরে দিয়েছেন। পরে পূজা আর্চনা বন্ধ করে দেন তিনি।

এ ছাড়া যশোর-৩ আসনের সাবেক সংসদ সদস্য ও জেমকন গ্রুপের মালিক কাজী নাবিল আহমেদ পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় নামমাত্র দামে ২০ বছর আগে জমি কিনে চা বাগান করেন। জমি কেনার পর থেকেই তারা বেপরোয়া হয়ে মানুষের জমি দখল শুরু করেন। তাদের এ কর্মকাণ্ডে এলাকার মানুষজন অতিষ্ঠ। প্রতিবাদ করতে গেলে বিভিন্ন সময়ে মামলা দেওয়া হতো। বতর্মানে ৫০০টির বেশি মামলা দেওয়া হয়েছে স্থানীয়দের নামে। থানায় ভুক্তভোগীরা তাদের নামে কোনো মামলাই করতে পারেনি। হামলা ও নির্যাতন তো নিত্যদিনের ব্যাপার ছিল।

জেমকন গ্রুপের এলিন, হাফিজ, রশিদ, তাহেরের নেতৃত্বে তাদের লাঠিয়াল বাহিনী আমাদের ওপর হামলা করত। আদালতে এই দুই এমপির বিরুদ্ধে কেউ কথা বলার সাহস পেত না। তাদের পক্ষে অনেক বড় বড় উকিল দাঁড় করানো হতো। আমরা আদালতে কোনো পাত্তাই পেতাম না। এই দুই সাবেক এমপি মিলে ৫০০ একর জমি কিনলেও মানুষের ১৩০০ একর জমি দখল করেছেন।

ভুক্তভোগীরা অবিলম্বে এই দুই সাবেক এমপির বিরুদ্ধে আইনিব্যবস্থা গ্রহণ, ভুক্তভোগীদের জমি ফিরিয়ে দেওয়া, তাদের বিরুদ্ধে করা মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানান। অন্যথায় তাদের বিরুদ্ধে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবেন বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন তারা।

পরে পঞ্চগড়ের জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন ভুক্তভোগীরা। এ সময় স্মারকলিপিটি গ্রহণ করেন পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল কাদের। পরে তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি পাঠানোসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস প্রদান করেন।

জেমকন গ্রুপের ল্যান্ড অ্যান্ড লিগ্যাল ম্যানেজার কামাল পারভেজের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি মিটিংয়ে আছেন জানিয়ে পরে কথা বলবেন বলে ফোন রেখে দেন। পরে একাধিকবার তার মুঠোফোনে যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১০

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১১

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১২

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৩

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৪

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৫

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৬

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৭

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৮

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৯

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

২০
X