মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
রামগড় (খাগড়াছড়ি) প্রতিনিধি
প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৪, ০১:৪৩ পিএম
অনলাইন সংস্করণ

রামগড়ে বন্যায় মৎস্য ও কৃষি খাতে সাড়ে ৪ কোটি টাকার ক্ষতি

খাগড়াছড়ি রামগড়ে বন্যায় ক্ষতিগ্রস্ত ক্ষেত
খাগড়াছড়ি রামগড়ে বন্যায় ক্ষতিগ্রস্ত ক্ষেত

খাগড়াছড়ির রামগড়ে ঢলের পানি নেমে যাওয়ার পর মৎস্য খামার ও ফসলি জমির ক্ষয়ক্ষতির পরিমাণ চিহ্নিত করেছে সংশ্লিষ্ট বিভাগ। সরকারি হিসাবে শুধু মৎস্য ও কৃষি খাতে সম্মিলিতভাবে ৪ কোটি ৪৩ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে কৃষি খাতে। এ খাতে ক্ষতির পরিমাণ ৩ কোটি ৬৩ লাখ ৩৩ হাজার টাকা। অন্যদিকে মৎস্য খাতের ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ৮০ লাখ টাকা। সরকারি হিসাবের সঙ্গে মাঠের চিত্রে এ ক্ষয়ক্ষতির পরিমাণ আরও কমবেশি হতে পারে।

উপজেলার রামগড় পৌরসভার ফেনীরকুল, সদুকার্বারীপাড়া গ্রাম ঘুরে দেখা গেছে, দীর্ঘদিন পানি জমে থাকার কারণে আউশ রোপা আমনের বীজতলা ও ধানের চারা গাছ মরে গেছে। জমির পর জমিতে গ্রীষ্মকালীন বিভিন্ন সবজির জন্য তৈরি করা ক্ষেত নষ্ট হয়ে গেছে। পানি নেমে যাওয়ার পর কৃষকরা ক্ষতিগ্রস্ত ফসলের গাছ ও লতাপাতা সরিয়ে মাঠ আবার প্রস্তুত করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছেন।

রামগড় পাথর এলাকার কৃষক মো. ইলিয়াছ বলেন, তিনি তার ২০০ শতক জমিতে প্রায় এক লাখ টাকা আমনের চারা লাগিয়েছিলেন। পাহাড়ি ঢলে জমে থাকা পানিতে সব নষ্ট হয়ে গেছে। তিনি এখন কী করবেন বুঝতে পারছেন না। তারমত শতশত কৃষকের ফসলি খেত নষ্ট হয়ে আর্থিক লোকশানে পড়েছেন।

ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করে ঊর্ধ্বতন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বরাবর একটি প্রতিবেদন পাঠিয়েছে উপজেলা কৃষি বিভাগ। পাঠানো প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এবারের ঢলে ক্ষতিগ্রস্ত হয়েছে ১ হাজার ৫৫ কৃষি পরিবার। মোট রোপা আউশ ৬৮ হেক্টরের মধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে ১০ হেক্টর, রোপা আমন ২২৪৬ হেক্টরের মধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে ১৯৬ হেক্টর। শরৎকালীন সবজি মোট ৫৮৫ হেক্টরের মধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে ২৫ হেক্টর। টাকার অঙ্কে কৃষিতে মোট ক্ষয়ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ৩ কোটি ৬৩ লাখ ৩৩ হাজার টাকা।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, পৌর সদরের ফেনীরকুল, মহামুনি, দারোগাপাড়া, চৌধুরীপাড়া,

সদুকার্বারীপাড়াসহ দুই ইউনিয়নের আংশিক এলাকার কৃষিজমি পাহাড়ি ঢলের পানিতে তলিয়ে গেছে। ফলে এসব এলাকার কৃষকেরা ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন। কৃষকরা রবি মৌসুমসহ সবজির যেন আগাম করতে পারে সে জন্যে তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে ক্ষতির পরিমাণ উল্লেখ করে প্রতিবেদন পাঠিয়েছেন। যদি সরকারি সহযোগিতা আসে, তাহলে ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে বণ্টন করা হবে।

এদিকে টানা বৃষ্টিতে উপজেলার বিভিন্ন এলাকায় পুকুর ডুবে মাছ চাষের ব্যাপক ক্ষতি হয়েছে। উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, রামগড়ে মোট ১০৫টি জলাশয় ঢলের পানিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। সব মিলিয়ে ১৬ হেক্টর পুকুরের মাছ ভেসে গেছে। এতে ক্ষয়ক্ষতি হয়েছে প্রায় ৮০ লাখ টাকা।

সদুকার্বারীপাড়া গ্রামের মৎস্যজীবী নুর হোসেন জানান, এ বন্যার পানিতে তার প্রায় ২০ লাখ টাকার মাছ চলে গেছে। শেষ সম্বলটুকু হারিয়ে তিনি এখন দিশেহারা ।

উপজেলা মৎস্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) প্রণব কুমার সরকার বলেন, তারা মাঠপর্যায়ে তদন্ত করে একটা ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ করে মৎস্য অধিদপ্তরের প্রধান কার্যালয়ে পাঠিয়েছেন। অধিদপ্তরের দির্শনামতে মৎস্য ক্ষতি পূরণে কাজ করবেন বলে জানান তিনি।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মমতা আফরিন জানান, বন্যার এ ক্ষতি কখনো পোষাবার নয়। কৃষক ক্ষতি কাটায়ে উঠবে এ আশায় ক্ষয়ক্ষতির পরিমাণ পরিমাপ করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট পাঠানো হয়েছে। যদি কৃষকদের জন্য প্রণোদনা আসে সেটি সরকার নির্দেশমতো কৃষকদের মাঝে বিতরণ করবেন।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X