মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
বরিশাল ব্যুরো
প্রকাশ : ৩১ আগস্ট ২০২৪, ০৬:০৯ পিএম
অনলাইন সংস্করণ

শেবাচিম হাসপাতালে ৬ চিকিৎসক অবাঞ্ছিত, ইন্টার্নশিপ স্থগিত ছয়জনের

৬ চিকিৎসককে অবাঞ্ছিত ও ছয়জনের ইন্টার্নশিপ স্থগিত করে শেবাচিম হাসপাতাল কর্তৃপক্ষ। ছবি : কালবেলা
৬ চিকিৎসককে অবাঞ্ছিত ও ছয়জনের ইন্টার্নশিপ স্থগিত করে শেবাচিম হাসপাতাল কর্তৃপক্ষ। ছবি : কালবেলা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিরুদ্ধে অবস্থান নেওয়া বরিশাল শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালের ছয় চিকিৎসককে হাসপাতাল ও কলেজ ক্যাম্পাসে আজীবনের জন্য অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। সেই সঙ্গে দুই বছরের জন্য স্থগিত করা হয়েছে ছয় শিক্ষানবিশ চিকিৎসকের ইন্টার্নশিপ।

শনিবার (৩১ আগস্ট) সকাল থেকে মেডিকেল কলেজের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থী এবং চিকিৎসকদের বিক্ষোভের মুখে দুপুরে এ সিদ্ধান্ত নেয় হাসপাতাল এবং মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। এর আগে অভিযুক্ত ১২ চিকিৎসককে অবাঞ্ছিত ও নিষেধাজ্ঞার দাবি জানিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট অভিযোগ দেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

অবাঞ্ছিত ঘোষণা হওয়া চিকিৎসকরা হলেন- শের-ই-বাংলা মেডিকেল কলেজের সাবেক উপাধ্যক্ষ ও আওয়ামীপন্থি স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) বরিশাল জেলার সভাপতি ডা. এসএম সারওয়ার, সাধারণ সম্পাদক ও শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের অর্থোপেডিক্স ওয়ার্ডের সিনিয়র কনসালটেন্ট ডা. সুদীপ হালদার, মেডিসিন ইউনিট-৪ এর ইন্টারনাল মেডিকেল অফিসার ও স্বাচিপ শেবামেক শাখার সাধারণ সম্পাদক ডা. এএসএম সায়েম, বহির্বিভাগের অর্থোপেডিক্স আবাসিক সার্জন ও স্বাচিপ শেবামেক শাখার সাংগঠনিক সম্পাদক ডা. মাসরেফুল ইসলাম সৈকত, মেডিকেল অফিসার ডা. শিরিন সাবিহা তন্বী এবং হাসপাতালের সাবেক পরিচালক ডা. বাকির হোসেন।

এ ছাড়া ইন্টার্নশিপ স্থগিত হওয়া শিক্ষানবিশ চিকিৎসকরা হলেন- ডা. মহসীন বিভা, ডা. আরিফুজ্জামান ইমন, ডা. সাদমান বাকির সাবাব, ডা. প্রীতম দেবনাথ, ডা. অর্ঘ্য বিশ্বাস ও ডা. আসিফুল ইসলাম। এরা সবাই ইন্টার্ন ডক্টর্স অ্যাসোসিয়েশন এবং আওয়ামীপন্থি বঙ্গবন্ধু ইন্টার্ন ডক্টর্স অ্যাসোসিয়েশনের নেতৃত্বে ছিলেন।

তথ্য নিশ্চিত করে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম বলেন, ‘শিক্ষার্থীদের আবেদনের প্রেক্ষিতে ছয় চিকিৎসককে হাসপাতাল ও মেডিকেল কলেজ ক্যাম্পাসে আজীবনের জন্য অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। পাশাপাশি ছয়জন শিক্ষানবিশ চিকিৎসকের ইন্টার্নশিপ দুই বছরের জন্য স্থগিত করা হয়েছে।’

এর আগে শনিবার সকালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিরোধিতাকারী চিকিৎসকদের অবাঞ্ছিত ঘোষণার দাবি জানিয়ে মেডিকেল কলেজ এবং হাসপাতাল ক্যাম্পাসে বিক্ষোভ করেন মেডিকেল কলেজ শিক্ষার্থী এবং চিকিৎসকরা। এ সময় তারা হাসপাতাল পরিচালক এবং মেডিকেল কলেজ অধ্যক্ষের কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। পরে অভিযুক্তদের অবাঞ্ছিত ঘোষণার দাবি জানিয়ে কলেজ অধ্যক্ষ এবং হাসপাতাল পরিচালকের কাছে লিখিত আবেদন করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দেওয়া লিখিত অভিযোগে উল্লেখ করা হয়েছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিরুদ্ধে সরাসরি অবস্থান নিয়েছিলেন অবাঞ্ছিত ঘোষণা হওয়া চিকিৎসকরা। তারা আন্দোলনরত শিক্ষার্থী ও চিকিৎসকদের তালিকা করে তৎকালীন সরকারের কাছে প্রেরণ করে। এ ছাড়া শিক্ষার্থীদের হুমকি ও ভয়ভীতি প্রদর্শন এবং বৈষম্যবিরোধী আন্দোলনে আহতদের চিকিৎসা থেকে বিরত রাখা হয়।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১০

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১১

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১২

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৩

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৪

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৫

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৬

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৭

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

১৮

তিন বিভাগে ভারি বৃষ্টির আভাস

১৯

আমার কষ্ট নেই, আজ আমরা স্বৈরাচারমুক্ত : আহত তানভীরের পিতা

২০
X