রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১
শেরপুর প্রতিনিধি
প্রকাশ : ৩১ আগস্ট ২০২৪, ০১:৪০ পিএম
আপডেট : ৩১ আগস্ট ২০২৪, ০২:১৫ পিএম
অনলাইন সংস্করণ

শেরপুরে বাণিজ্যিকভাবে বেড়েছে বস্তায় আদা চাষ

শেরপুরে বাণিজ্যিকভাবে বস্তায় চাষ হচ্ছে আদা। ছবি : কালবেলা
শেরপুরে বাণিজ্যিকভাবে বস্তায় চাষ হচ্ছে আদা। ছবি : কালবেলা

শেরপুরে বাণিজ্যিকভাবে বস্তায় আদা চাষ শুরু হয়েছে। বাড়তি খরচ, কীটনাশক ও সেচ সুবিধার প্রয়োজন না হওয়ায় দিন দিন আগ্রহ বাড়ছে অন্যান্য কৃষকদের মাঝে।

বস্তায় আদা চাষের জন্য আলাদা করে জমির দরকার নেই। এই পদ্ধতিতে একদিকে যেমন মাটিবাহিত রোগের আক্রমণ অনেক কমে যায়, অন্যদিকে প্রাকৃতিক বিপর্যয় হলে বস্তা অন্য জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া যায়।

বিশেষ করে ছায়াযুক্ত পরিত্যক্ত জায়গাতে এই পদ্ধতিতে চাষ করা যায়। এ ছাড়াও রোগ কম হওয়ায় জেলার ৫টি উপজেলায় অনেক কৃষক বাণিজ্যিকভাবে করছে আদা চাষ। এবার জেলার ৫টি উপজেলায় ৬ লাখ ৯৩ হাজার বস্তায় আদা চাষ হয়েছে। জেলা কৃষি বিভাগ বলছে আগামী বছর বস্তায় বাণিজ্যিকভাবে এর আবাদ হবে এবারের চেয়ে দ্বিগুণ।

সরেজমিনে দেখা যায়, শেরপুর সদর উপজেলার গাজির খামার এলাকার কৃষক তারিফ হাসান ব্যবসার পাশাপাশি তার বাড়ির পাশে পতিত জমিতে বস্তায় আদা চাষ করেছেন। তার এক বিঘা জমিতে ৪ হাজার বস্তায় লাগিয়েছেন আদা। এতে তার খরচ হয়েছে প্রায় দেড় লাখ টাকা। তবে যে পরিমাণ ফলন হয়েছে তাতে তারিফ আশা করছেন সব মিলিয়ে তার ৩ লক্ষাধিক টাকা আয় হবে।

এ ব্যাপারে আদা চাষি তারিফ হাসান বলেন, সদর উপজেলা কৃষি বিভাগের সহযোগিতা নিয়ে নতুন পদ্ধতিতে বস্তায় আদা চাষ করেছি। আমি আশাবাদী এই পদ্ধতিতে আদা চাষ করে অল্প খরচে অধিক লাভবান হওয়ায় যায়। আমার কাছ থেকে অন্তত ৩০ জন কৃষক আদা চাষের পদ্ধতি গ্রহণ করেছে। আমি সামনের বছর আরও জমির পরিমাণ বৃদ্ধি করবো।

স্থানীয় কৃষক ছমির উদ্দিন বলেন, আমি আগে মাটির নিচে আদা চাষ করতাম। কিন্তু লাভের মুখ দেখতে পাইনি। এবার বস্তায় আদা চাষে লাভবান হয়েছি।

কৃষক আহমেদ আলী বলেন, আমার বড় একটা পরিত্যক্ত জায়গা অনেকদিন থেকে পতিত পড়ে আছে যা সম্পূর্ণ বাঁশবাগানের নিচে। এখানে আদা চাষ হবে কল্পনাও করতে পারিনি। এখানে আদা চাষ করাতে আমার সংসারে বড় একটা আয়ের ব্যবস্থা হয়েছে।

এ ব্যাপারে শ্রীবরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাবরিনা বলেন, বস্তা পদ্ধতিটিকে জনপ্রিয় করতে আমরা সমস্ত উপজেলায় মাঠ পর্যায়ে কাজ করছি। কৃষকদের এই পদ্ধতিতে আদা চাষ করতে আগ্রহী করছি। এ ছাড়াও মাঠ পর্যায়ে সব ধরনের পরামর্শ ও সহযোগিতা প্রদান করছি। শ্রীবরদী উপজেলায় গতবারের চেয়ে এবার আবাদ বেড়েছে। সামনের মৌসুমে আরও আবাদ বাড়বে।

শেরপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক কৃষিবিদ হুমায়ুন কবীর বলেন, এবার জেলার ৫টি উপজেলায় ৬ লাখ ৯৩ হাজার বস্তায় আদা চাষ হয়েছে। এরা সবাই সফল। আদা চাষে আগ্রহী করতে আমরা মাঠপর্যায়ে কাজ করছি। এ ছাড়াও কৃষি প্রণোদনা, সার ও বিষ দিচ্ছি। এ ছাড়াও বস্তার মাটি তৈরি থেকে শুরু করে আদা উত্তোলন পর্যন্ত সকল প্রকার কৃষি পরামর্শ ও সহযোগিতা দেয়া হচ্ছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

‘আমার মতো কষ্ট দুনিয়াতে কারু নাই’

ঈশ্বরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জাহিদ, সম্পাদক আরিফ

বন্যার্তদের ত্রাণ সহায়তার খরচ নিয়ে হাসনাত আব্দুল্লাহর নতুন পোস্ট

ফেনীতে আতঙ্কে দিন কাটাচ্ছেন বন্যাকবলিত মানুষ 

ফেনী ও কুমিল্লায় কৃষকদের মাঝে আনসারের ধানের চারা বিতরণ

রূপগঞ্জে শিক্ষার্থীদের দুই পক্ষের সংঘর্ষে আহত ৩০

এই জমিনে কোনো জালেমকে ছাত্র-জনতা বরদাশত করবে না : হেফাজতে ইসলাম

মহেশপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক মাসুম, শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকা তুহিন

কুয়াকাটায় হোটেল থেকে তরুণীর ঝুলন্ত লাশ উদ্ধার

ব‌রিশা‌লে প্রি-পেইড মিটার স্থাপন প্রত্যাহা‌রের দাবি

১০

খুনের বদলা খুন চাই না, আমরা চাই সমতার চৌদ্দগ্রাম : ডা. তাহের

১১

এক হেলিকপ্টার থেকে ত্রাণ, অন্যটি থেকে গুলি 

১২

প্রথম কর্মসূচি ঘোষণা করল জাতীয় নাগরিক কমিটি

১৩

সীমান্তে বাংলাদেশি হত্যার প্রতিবাদে কল্যাণ ফ্রন্টের মানববন্ধন

১৪

ফানাই নদীর ভাঙনে বিলীন হচ্ছে সড়ক

১৫

আনিসুল ও সালমানের বিরুদ্ধে এবার অবৈধভাবে বিদেশি মুদ্রা রাখার মামলা

১৬

যশোরে ১০৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

১৭

গণঅভ্যুত্থানের গ্রাফিতি ডকুমেন্টেশন করতে হবে : জেএসডি

১৮

সৎ ও সাহসী ভিসি চান ইবির শিক্ষার্থীরা

১৯

চাঁদের মাটিতে সম্পদের খোঁজে যাচ্ছে রাশিয়া?

২০
X