রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১
রাজশাহী ব্যুরো
প্রকাশ : ৩১ আগস্ট ২০২৪, ১২:১১ পিএম
অনলাইন সংস্করণ

ক্যানটিন ও ডাইনিংয়ে ছাত্রলীগের বাকি দুই লাখ টাকা

রাজশাহী কলেজের ক্যান্টিন। ছবি : কালবেলা
রাজশাহী কলেজের ক্যান্টিন। ছবি : কালবেলা

কোটা সংস্কার আন্দোলন থেকে সরকার পতনের একদফা দাবি আদায়ের গণআন্দোলনে পাল্টে গেছে দেশের সার্বিক পরিস্থিতি। গত ৫ আগস্ট টানা ১৬ বছর ক্ষমতায় থাকা আওয়ামী লীগ সভাপতি ও সরকার প্রধান শেখ হাসিনা ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মুখে পদত্যাগ করতে বাধ্য হয়।

ক্ষমতা হারানোর পর থেকেই একে একে বেরিয়ে আসতে শুরু করে দলীয় নেতাদের দুর্নীতির ও অনিয়মের ফিরিস্তি। বেরিয়ে আসছে চাঁদাবাজি, দখলবাজিসহ নানা অপকর্মের তথ্য। তবে সবচেয়ে বেশি আলোচনায় আসছে দলটির ছাত্র সংগঠন ছাত্রলীগের নেতাকর্মীদের বিভিন্ন অপকর্ম।

সারাদেশের ন্যায় রাজশাহী কলেজেও একক আধিপত্য রেখেছিল সংগঠনটি। ইতোমধ্যেই তাদের প্রধান নেতাকর্মীদের দখলে থাকা রুম থেকে উদ্ধার হয়েছে বিপুল দেশীয় অস্ত্র, মদ, গাজাসহ বিকৃত যৌনাচারের নানা উপকরণ। এর বাইরেও দলটির বিভিন্ন স্তরের নেতাকর্মীদের নামে ক্যাম্পাস ও হল সংলগ্ন এলাকার ক্যানটিন-ডাইনিংয়ে বাকি খাওয়ার অভিযোগ উঠেছে।

পাওনাদারদের দাবি, দলীয় প্রভাব খাটিয়ে আওয়ামী লীগের নেতৃস্থানীয় নেতাদের পরিচয়ে হুমকিধামকি দিয়ে বাকি খেতেন তারা। বকেয়া টাকা চাইলে হামলা-ভাঙচুরসহ ক্যানটিন বন্ধেরও হুমকি দিতেন তারা।

অভিযোগ উঠেছে, রাজশাহী কলেজ ক্যানটিন ও ডাইনিংয়ে প্রায় দুই লাখ টাকার বকেয়া রেখে ছাত্রলীগের একটি অংশ গা ঢাকা দিয়েছে। গত তিন বছর ধরে ছাত্রলীগের সদস্যরা ক্যান্টিনে খেয়ে টাকা না দিয়ে চলে যেতেন। একাধিকবার টাকা চাওয়ার পরেও কোনো প্রতিকার পাননি তারা। শেষ পর্যন্ত বিষয়টি নিয়ে প্রশাসনের দ্বারস্থ হয়েছেন। তবে এখনো পর্যন্ত কোনো সমাধান মেলেনি।

যদিও কলেজ প্রশাসন বলছে, এ বিষয়ে তারা অবগত ছিলেন না। ক্যানটিন ও ডাইনিং পরিচালনাকারী ব্যবসায়ীরা ছাত্রলীগ নেতাদের এই বকেয়া টানতে গিয়ে চরম বিপাকে পড়েছেন।

এই পরিস্থিতি নিয়ে ক্ষোভ প্রকাশ করছেন সাধারণ শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা। বিশেষ করে রাজশাহী মহানগর ছাত্রলীগের নেতারা, যারা কলেজের ছাত্রও নন, তাদেরও নিয়মিতভাবে ক্যানটিন-ডাইনিংয়ে বিনা পয়সায় খাওয়ার অভিযোগ উঠেছে। টাকা চাইলে তারা হুমকি দিতেন, এমনকি বিভিন্ন দিবস উপলক্ষে ফ্রি খাবারের সঙ্গে চাঁদাও আদায় করা হতো ব্যবসায়ীদের থেকে। ফলে ডাইনিং পরিচালনাকারীরা ভয়ে মুখ খুলতে সাহস পাননি।

ক্যানটিন ও ডাইনিং পরিচালনাকারীরা জানিয়েছেন, রাজশাহী কলেজ ছাত্রলীগের বর্তমান ও সাবেক নেতাদের নামে বিপুল বকেয়া জমেছে। বিশেষ করে, বর্তমান ছাত্রলীগ সভাপতি রাশিক দত্তর নামে ৩ হাজার ৪৩০ টাকা, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম জাফরের নামে ১৭ হাজার ৯৯৫ টাকা এবং সাবেক সাধারণ সম্পাদক নাঈমের নামে ১১ হাজার ১৭৪ টাকা বকেয়া রয়েছে। এ ছাড়া অন্যান্য নেতাদের নামেও বেশ কিছু টাকা বাকি রয়েছে।

এ ছাড়া মুসলিম ছাত্রাবাসের ডাইনিংয়ে বকেয়ার পরিমাণ সবচেয়ে বেশি ১ লাখ ২০ হাজার টাকারও অধিক। এখানে সাবেক ছাত্রলীগ নেতা পিয়াসের নামে ৬০ হাজার টাকা এবং মেহেদি হাসান ও রাফির নামে যথাক্রমে ১৫ হাজার ও ১০ হাজার টাকা বকেয়া রয়েছে। এ ছাড়া ইমন, সিয়াম, সিজারসহ আরও অনেক নেতার নামে ২ থেকে ৪ হাজার টাকা পর্যন্ত বাকি রয়েছে।

এদিকে সাবেক হোস্টেল সুপার আনিসুজ্জামান মানিকের বিরুদ্ধে গুরুতর অভিযোগ ব্যবসায়ী ও হোস্টেলের আবাসিক শিক্ষার্থীদের। জানা গেছে, তিনি নিজেকে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘনিষ্ঠ ব্যক্তি হিসেবে পরিচয় দিতেন। দায়িত্বে থাকাকালীন তিনি ছাত্রলীগ নেতাদের নানা অনিয়মের বিরুদ্ধে কোনো ধরনের পদক্ষেপ গ্রহণ না করে ছাড় দেওয়ারও অভিযোগ পাওয়া গেছে।

শিক্ষার্থীদের দাবি, আনিসুজ্জামান মানিকের সময়ে হোস্টেলের পরিবেশ ক্রমশ অবনতির দিকে ধাবিত হয়। তিনি সরকার দলের ছাত্রনেতাদের অনৈতিক কর্মকাণ্ডে পরোক্ষভাবে সহযোগিতা করেছেন। যা শিক্ষার্থীদের মানসিক ও শিক্ষাগত বিকাশে নেতিবাচক প্রভাব ফেলেছে। তার দায়িত্বে থাকাকালীন সময়ে হোস্টেলে নানা অনিয়ম ও অসঙ্গতির ঘটনা বৃদ্ধি পায়, যা বারবার বলেও কোনো সমাধান মেলেনি।

সাবেক হোস্টেল সুপার আনিসুজ্জামান মানিক বলেন, হোস্টেলের ডাইনিংয়ের সঙ্গে কলেজ প্রশাসনের কোনো সম্পর্ক নেই। তারা তাদের মতো ব্যবসা করেছে। ছাত্রলীগের বাকি সম্পর্কে কোনো কিছুই জানা নেই।

ক্যানটিনের দায়িত্বে থাকা আবুল মাসুদ বলেন, বাকির খাতা লিখতে লিখতে আমি দিশেহারা। এগুলো নিয়ে অভিযোগ করেও কোনো লাভ হয়নি। আমি অনেকবার অধ্যক্ষসহ পরিচালনা পর্ষদের সদস্যদের বলেছি, কিন্তু কোনো কাজ হয়নি।

বর্তমান হোস্টেল সুপার মো. গোলাম রাব্বানি জানান, দায়িত্ব গ্রহণের পরই বকেয়ার তথ্য কলেজ প্রশাসনকে জানিয়েছেন এবং দ্রুত বাকি আদায়ের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে আশ্বাস দিয়েছেন।

এ ব্যাপারে জানতে কলেজ ছাত্রলীগের সভাপতি রাশিক দত্ত, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম জাফর, মহানগর ছাত্রলীগের সভাপতি নূর মোহাম্মদ সিয়াম ও সাধারণ সম্পাদক সিরাজুম মুবিন সবুজকে একাধিকবার ফোন দিলেও ফোনটি রিসিভ হয়নি।

রাজশাহী কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ড. মো. ইব্রাহিম আলী বলেন, আমি এ বিষয়ে অবগত নই, তবে উপদেষ্টা কমিটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঈশ্বরগঞ্জ প্রেসক্লাবের সভাপতি জাহিদ, সম্পাদক আরিফ

বন্যার্তদের ত্রাণ সহায়তার খরচ নিয়ে হাসনাত আব্দুল্লাহর নতুন পোস্ট

ফেনীতে আতঙ্কে দিন কাটাচ্ছেন বন্যাকবলিত মানুষ 

ফেনী ও কুমিল্লায় কৃষকদের মাঝে আনসারের ধানের চারা বিতরণ

রূপগঞ্জে শিক্ষার্থীদের দুই পক্ষের সংঘর্ষে আহত ৩০

এই জমিনে কোনো জালেমকে ছাত্র-জনতা বরদাশত করবে না : হেফাজতে ইসলাম

মহেশপুরের শ্রেষ্ঠ প্রধান শিক্ষক মাসুম, শ্রেষ্ঠ সহকারী শিক্ষিকা তুহিন

কুয়াকাটায় হোটেল থেকে তরুণীর ঝুলন্ত লাশ উদ্ধার

ব‌রিশা‌লে প্রি-পেইড মিটার স্থাপন প্রত্যাহা‌রের দাবি

খুনের বদলা খুন চাই না, আমরা চাই সমতার চৌদ্দগ্রাম : ডা. তাহের

১০

এক হেলিকপ্টার থেকে ত্রাণ, অন্যটি থেকে গুলি 

১১

প্রথম কর্মসূচি ঘোষণা করল জাতীয় নাগরিক কমিটি

১২

সীমান্তে বাংলাদেশি হত্যার প্রতিবাদে কল্যাণ ফ্রন্টের মানববন্ধন

১৩

ফানাই নদীর ভাঙনে বিলীন হচ্ছে সড়ক

১৪

আনিসুল ও সালমানের বিরুদ্ধে এবার অবৈধভাবে বিদেশি মুদ্রা রাখার মামলা

১৫

যশোরে ১০৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড

১৬

গণঅভ্যুত্থানের গ্রাফিতি ডকুমেন্টেশন করতে হবে : জেএসডি

১৭

সৎ ও সাহসী ভিসি চান ইবির শিক্ষার্থীরা

১৮

চাঁদের মাটিতে সম্পদের খোঁজে যাচ্ছে রাশিয়া?

১৯

সমন্বয়কদের নামে অনৈতিক সুবিধা চাইলে আইনি ব্যবস্থা নিন : ওয়াহিদ উজ্জামান

২০
X