রংপুর ব্যুরো
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৪, ১১:৫৯ পিএম
আপডেট : ৩০ আগস্ট ২০২৪, ১২:০৩ এএম
অনলাইন সংস্করণ

রংপুরে সাবেক সমাজকল্যাণমন্ত্রী, যুবলীগ নেতাসহ ১২৮ জনের নামে হত্যা মামলা

সাবেক সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ ও যুবলীগ নেতা ফুয়াদ মণ্ডল। ছবি : সংগৃহীত
সাবেক সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ ও যুবলীগ নেতা ফুয়াদ মণ্ডল। ছবি : সংগৃহীত

রংপুরে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে মাহামুদুল হাসান মুন্না নিহতের ঘটনায় ১২৮ নামে হত্যা মামলা দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার (২৯ আগস্ট) দুপুরে রংপুর মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোতোয়ালি আমলি আদালতে মামলাটি করেন মুন্নার বাবা আবদুল মজিদ।

মামলায় সাবেক সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, তার ছেলে কালীগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান রাকিবুজ্জামান আহমেদ, সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার হোসেন, সাবেক স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা, লালমনিরহাট জেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি মতিয়ার রহমান, সাবেক এমপি অ্যাড. সফুরা খাতুন ও রংপুর মহানগর আ.লীগের সাবেক সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, রংপুর সদরের মমিনপুর ইউনিয়ন চেয়ারম্যান মোত্তালেবুল হক, সদ্যপুষ্করিনী ইউপি চেয়ারম্যান সোহেল রানা, মমিনপুর ইউপি চেয়ারম্যান মিনহাজুল হক, যুবলীগ নেতা ও মিঠাপুকুরের কাফ্রিখাল ইউপি সদস্য ফুয়াদ মণ্ডলসহ ১২৮ জনের নাম উল্লেখ করা হয়েছে। মামলায় অজ্ঞাত আসামি করা হয়েছে ৫০০ থেকে ৬০০ জনকে।

মামলার আবেদনে বলা হয়, সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গত ৩ আগস্ট প্রেস ব্রিফিংয়ে ঘোষণা দেন যে, সারাদেশে রাজপথে থাকবে আ.লীগ। ওই ঘোষণা মোতাবেক ১ থেকে ৫ নং আসামির নেতৃত্বে লালমনিরহাট থেকে ১০-১৫টি বাস অন্যান্য আসামিরাসহ অজ্ঞাতনামা ১০০ থেকে ১৫০ জন আসামি ৬ নং আসামির আহ্বানে ডাকা রংপুর শহরে বৈষম্য বিরোধী আন্দোলন প্রতিহত কর্মসূচিতে যোগ দেয়। ওই কর্মসূচিতে রংপুরের অন্যান্য আসামিরাও যোগ দেয়।

ঘটনার দিন ৪ আগস্ট বেলা সাড়ে দশটার দিকে মাহামুদুল হাসান মুন্না তার বাবার জন্য দুপুরের খাবার নিয়ে কাউনিয়া উপজেলার বরুয়াহাট এলাকার বাড়ি থেকে যাওয়ার সময় পথিমধ্যে রংপুর শহরের মিনি সুপার মার্কেটের পাশে ভাঙ্গা মসজিদের সামনে পৌঁছালে ১-৬ নং আসামির নেতৃত্বে ৭ থেকে ১২৮ নং আসামিসহ অজ্ঞাতনামা ৫০০-৬০০ জন আসামি ছাত্র-জনতার মিছিলে হামলা করেন। আসামিদের হামলার মুখে ছাত্র-জনতার মিছিল ছত্রভঙ্গ হয়ে যায়। তখন ওই স্থান পার হওয়ার সময় ১ থেকে ৬ নং আসামির নেতৃত্বে ৭ থেকে ১২৮ নং আসামিসহ অজ্ঞাতনামা ৫০০-৬০০ জন মাহামুদুল হাসান মুন্নাকে বৈষম্য বিরোধী আন্দোলনকারী মনে করে দেশীয় অস্ত্র দিয়ে বেধড়ক মারধর করেন। এতে গুরুতর আহত হয়ে রাস্তায় পড়ে থাকেন মুন্না। এ সময় অজ্ঞাতনামা দোকানদাররা তাকে উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করালে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে বৈষম্য বিরোধী আইনজীবী আন্দোলনের সদস্য সচিব অ্যাডভোকেট পলাশ কান্তি নাগ বলেন, বিচারক জাহাঙ্গীর হোসেন মামলাটি এজাহার হিসেবে রেকর্ড করার জন্য সংশ্লিষ্ট থানাকে নির্দেশ দিয়েছেন।

অন্যদিকে ১৯ জুলাই ছাত্রজনতা আন্দোলনে অংশগ্রহণকারী রংপুর সরকারি কলেজের ছাত্র জিম গুলিবিদ্ধ হওয়ায় ঘটনায় আরও একটি মামলা হয়েছে একই আদালতে। এই মামলায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী, আইজিপি,পুলিশ কমিশনারসহ ৪৬ জনের নাম উল্লেখ অজ্ঞাতনামা ১০০-১৫০ জনকে আসামি করা হয়েছে।

আইনজীবী আলাউদ্দিন আহমেদ বলেন, আমরা আশা করি এর সঠিক বিচার এবং জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত হবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মোহাম্মদ সাব্বিরের মৃত্যুতে কেন্দ্রীয় ছাত্রদলের শোক

পরকীয়ার জেরে স্ত্রীকে পিটিয়ে হত্যার অভিযোগ

তথ্যপ্রযুক্তি বিভাগে নতুন সচিব নিয়োগ

বঙ্গোপসাগরে ট্রলারডুবি, ৩ জেলের মরদেহ উদ্ধার

স্বেচ্ছাসেবক দল নেতা খুন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রতিবাদ

বাংলাদেশের বিপক্ষে উইকেট বদলে ফেলছে ভারত?

সেই সেনা সদস্যকে সম্মাননা প্রদান

গুলিবিদ্ধের ৪০ দিন পর মারা গেলেন সাব্বির 

জিন্নাহর মৃত্যুবার্ষিকী পালন নিয়ে যা বললেন নায়ক নাঈম

দুদিন ধরে বিদ্যুৎ নেই উপকূলে, বরফ সংকটে জেলেরা

১০

‘দুই যুগ পর বিরেন্দ্র খালে প্রাণের সঞ্চার’

১১

উত্তাল সাগর, বন্দরে ৩ নম্বর সতর্কসংকেত

১২

খোলা আকাশের নিচে ঠিকানা প্রতিবন্ধী নজরুল ইসলামের

১৩

সরকারি অর্থের অপচয় কমানোর আহ্বান অর্থ উপদেষ্টার

১৪

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলে জ্যোতির ৭ দিনের রিমান্ড চাইবে পুলিশ

১৫

খুলনায় পুজা উদযাপন পরিষদের বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ

১৬

বিশ্বকাপে আর্জেন্টিনার বড় হার, শেষ আটে ব্রাজিল

১৭

সাতক্ষীরায় হাতুড়ি পেটায় বুদ্ধিপ্রতিবন্ধী তরুণী নিহত

১৮

অবশেষে মালাইকার পাশে দাঁড়ালেন সালমান

১৯

ফিফার প্রচারণায় বাংলাদেশের গান ‘যাদুর শহর’

২০
X