মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
সাইদুল ইসলাম, চট্টগ্রাম
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৪, ০২:৪২ পিএম
অনলাইন সংস্করণ

রেলওয়ের সেই সিসিআরএনবি ‘আউট’, বহাল আরেক দাপুটে কমান্ড্যান্ট!

চিফ কমান্ড্যান্ট মো. জহিরুলের ইসলাম (বামে) ও ঢাকার কমান্ড্যান্ট শহীদ উল্লাহ (ডানে)। ছবি : কালবেলা
চিফ কমান্ড্যান্ট মো. জহিরুলের ইসলাম (বামে) ও ঢাকার কমান্ড্যান্ট শহীদ উল্লাহ (ডানে)। ছবি : কালবেলা

রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) শীর্ষ পদে থাকা মো. জহিরুল ইসলাম ও শহীদ উল্লাহ এবার আলোচনায়। একজন আরএনবি পূর্বাঞ্চলের চিফ কমান্ড্যান্টের দায়িত্বে, অন্যজন ঢাকা বিভাগের কমান্ড্যান্ট। পদ-পদবির আর কর্মস্থল ভিন্ন জায়গায় থাকলেও গাড়ি, বাড়ি, ফ্ল্যাট কেনাকাটায় তাদের যেন দারুণ মিল। দুর্নীতি ও অনিয়মের অভিযোগে দুই জনই নাম লিখিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) খাতায়।

এরই মধ্যে সব জল্পনা কল্পনা শেষে রেলওয়ে পূর্বাঞ্চলের আরএনবি প্রধান মো. জহিরুল ইসলামের লাগামে টান পড়েছে, বদলির আদেশ এসেছে মঙ্গলবার (২৭ আগস্ট)। তবে বহাল তবিয়তে আছেন আরএনবি (ঢাকা) কমান্ড্যান্ট শহীদ উল্লাহ। তিনি ঢাকার মধ্যেই গত ১৭ বছর ধরেই আরএনবির বিভিন্ন গুরুত্বপূর্ণ পদের দায়িত্বে তিনি। আরএনবির শীর্ষ দুই পদে থাকা এই জুটি বাহিনীর ‘সিপাহী নিয়োগে’ অনিয়মের চাঞ্চল্যকর ঘটনায় আলোচিত।

এদিকে চিফ কমান্ড্যান্ট মো. জহিরুলের ইসলামের বিরুদ্ধে নানা অভিযোগ তুলে তার অপসারণও দাবি করে আসছিলেন বাহিনীর সদস্যরা। তবে শেষ পর্যন্ত অপসারণ নয়, এই দাপুটে কর্মকর্তাকে বদলি করা হয়েছে আরএনবি পশ্চিমাঞ্চলের চিফ কম্যানড্যান্ট এর পদে। এ ঘটনাকে কেন্দ্র করে ক্ষোভে ফুঁসছেন আরএনবির সাধারণ সদস্যরা। বদলির খবর ছড়িয়ে পড়তেই ‘ঘুষের’ টাকা ফেরত চেয়ে চট্টগ্রামের সিআরবি অফিসে জড়ো হন আরএনবি সদস্যরা।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক সিপাহী বুধবার (২৮ আগস্ট) দুপুরে কালবেলাকে বলেন, ৩-৪ বছর আগে নায়েক চূড়ান্ত করার জন্য টাকা দেওয়া হয়েছে। একেকজন থেকে একেকভাবে টাকা নিয়েছে। সেই পদের কিছুই হয়নি, টাকাও ফেরত দেননি। এরই মধ্যে সিসিআরএনবি বদদির অর্ডার হয়েছে। ফলে চট্টগ্রামের সিআরবিতে টাকা ফেরত নেওয়ার জন্য সবাই জড়ো হচ্ছেন। গোপন তদন্ত করলে অনেক রহস্যজনক তথ্য বের হবে। এতে শুধু বদলি নয়, শাস্তিমূলক অপসারণের দাবিও করা হচ্ছে। তবে কয়েকজনকে টাকা ফেরতের আশ্বাস দিচ্ছেন বলে জানা গেছে।

রেলওয়ে মহাপরিচালক (ডিজি) সরদার সাহাদাত আলী কালবেলাকে বলেন, ‘রেলপথ মন্ত্রণালয়ের নির্দেশে পূর্বাঞ্চল আরএনবির চিফ কমান্ড্যান্টকে রাজশাহীর (পশ্চিমাঞ্চল) চিফ কমান্ড্যান্টের দায়িত্ব দেওয়া হয়েছে। এ কর্মকর্তার বিরুদ্ধে অন্য কোনো অভিযোগ থাকলেও সেটা তদন্ত করে দেখা হবে। অনিয়ম-দুর্নীতি বিষয়ে রেল সমবসময় জিরো টলারেন্স নীতি অবলম্বন করে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ২০১৭ সালে রেলওয়ের ১৮৫ সিপাহী নিয়োগে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগে আলোচনায় এসেছিলেন জহিরুল ইসলাম। এরপর আরএনবিতে বদলি বাণিজ্য, র‌্যাংঙ্ক বাণিজ্য, আরএনবির শীর্ষ কর্মকর্তাদের লাঞ্চিত করা, এক রাতেই নিজের বদলি ঠেকানোসহ নানা কাণ্ডে একের পর বিতর্কের জন্ম দিয়েছেন জহিরুল। আরএনবি পূর্বাঞ্চলের প্রধান জহিরুল ইসলাম ও তার স্ত্রী কাজী জিন্নাতুল নাহারে প্রায় সোয়া চার কোটি টাকার সম্পদের খোঁজ পায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। যখন চিফ কমান্ড্যান্ট জহিরুলের সম্পদের পাহাড়ের খোঁজ চালাচ্ছে দুদক। ঠিক তখনই বাহিনীর প্রধান জহিরুলের একের পর বিতর্কিত কাণ্ডে ঘিরে ইমেজ সংকটের মুখে পড়ে রেলওয়ে নিরাপত্তা বাহিনী।

খোঁজ নিয়ে জানা গেছে, জহিরুল ইসলাম ১৯৯০ সালে সাঁটমুদ্রাক্ষরিক কাম টাইপিস্ট পদে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনে (পিএসসি) যোগদান করেন। ২০০০ সালে তিনি দ্বিতীয় শ্রেণি পদে পদোন্নতি পান। ২০০২ সালের ১০ সেপ্টেম্বর বিসিএস নন-ক্যাডারে (২১তম ব্যাচ) সহকারী কমান্ড্যান্ট পদে, ২০০৬ সালে কমান্ড্যান্ট এবং ২০২০ সালে চিফ কমান্ড্যান্ট পদে বাংলাদেশ রেলওয়ের নিরাপত্তা বাহিনীতে পদোন্নতিপ্রাপ্ত হন। জহিরুল ইসলামের স্ত্রী কাজী জিন্নাতুল নাহার বর্তমানে একজন গৃহিণী। আগে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার বাতাবাড়ীয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকের পদে ছিলেন তিনি। ২০১৩ সালে স্বেচ্ছায় অবসরে চলে যান।

নিয়ম বর্হিভূতভাবে নিয়োগ, অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে আরএনবি প্রধান জহিরুল ইসলাম একে পর এক দুদকের প্রশ্নের মুখে পড়ছেন। ঠিক টাকার বিনিময়ে অযোগ্যদের গুরুত্বপূর্ণ দায়িত্ববন্টন, বিতর্কিতদের ইউনিট প্রধানের দায়িত্ব দিয়ে ইউনিট সাজানো, ডিউটি পালন না করেই ভুয়া বিল বানানো, ব্যাচ বাণিজ্য, বদলি বাণিজ্যসহ, কারাখানা ভিত্তিক চোর চক্রের নিয়ন্ত্রণসহ নানা কুর্কীতির ঘটনা যখনই ঘটছে তখনই উঠে আসছে আরএনবির সদস্যদের নাম। এ বাস্তবতায় চরম ইমেজ সংকটের মুখে পড়েছে আরএনবি পূর্বাঞ্চল।

অন্যদিকে কমান্ড্যান্ট শহীদ উল্লাহর বিরুদ্ধে নিয়োগ বাণজ্যি করে অবধৈ অর্থ অর্জনের অভিযোগ উঠেছে। দুদকে জমা পড়া অভিযেগ সূত্রে জানা গেছে, ঢাকায় পাঁচটি ফ্ল্যাট, কুমল্লিায় ৩০ বিঘা জমি এমনকি শাশুড়ির নামে ঢাকার অভিজাত এলাকায় ফ্ল্যাটও কিনেছেন শহীদ উল্লাহ। এসব দুর্নীতি করেছেন ২০১৮ সালে ১৮৪ জন সিপাহী নিয়োগে প্রক্রিয়ার মাধ্যমে। অভিযোগটির বিষয়ে অনুসন্ধান শুরু করেছে দুদকের সহকারী পরিচালক মনোয়ারুল ইসলাম। বাহিনীতে নিম্নমানের ইউনিফর্ম দিয়ে তিন কোটি টাকা আত্মসাৎ ও বিভিন্ন দুর্নীতির মাধ্যমে কোটি কোটি টাকার সম্পদ অর্জনের বিষয়ে আরএনবির কমান্ড্যান্ট শহীদ উল্লাহর বিষয়ে অনুসন্ধান শুরু হয়েছে।

আরএনবির সাবেক ও বর্তমান কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা কালবেলাকে বলেন, নিয়মনীতি ছাড়াই সম্প্রতি একের পর এক পদোন্নতি দেওয়া হচ্ছে বাহিনীর অভ্যন্তরে। বাহিনীর অভ্যন্তরে যা ‘র‌্যাঙ্ক বাণিজ্য’ নামে পরিচিত হয়ে উঠেছে। মূলত এটিই সবচেয়ে দুর্নীতি। যেখানে মানা হচ্ছে না জৌষ্ঠতা কিংবা কোনো নিয়মনীতি। পরীক্ষাও নেওয়া হচ্ছে না। শুধুমাত্র ৫০ হাজার টাকা থেকে দুই লাখ টাকার বিনিময়ে হাবিলদার থেকে বানিয়ে দেওয়া হচ্ছে এএসআই, এএসআই থেকে কেউ বনে যাচ্ছেন এসআই, এমনকি এসআই থেকে ওসি বানিয়ে দেওয়া হচ্ছে। মূলত এসব অভিযোগের আরএনবির অভ্যন্তরে ক্ষোভের সঞ্চার হয়। শীর্ষ পদের কয়েকজন কর্মকর্তা এটার সাথে জড়িত।

এমন বাস্তবতার মধ্যেই গত ৭ আগস্ট চট্টগ্রাম রেলস্টেশনে এসব অনিয়মের অভিযোগ তুলে বিক্ষোভ করেন আরএনবি সদস্যরা। এরপর বিক্ষোভকারীদের সঙ্গে ঢাকায় শীর্ষ কর্মকর্তাদের আলোচনাও হয়। এই প্রেক্ষাপটে মঙ্গলবার (২৭ আগস্ট) পূর্বাঞ্চলের চিফ কমান্ড্যান্ট মো. জহিরুল ইসলামকে পশ্চিমাঞ্চলে এবং পশ্চিমাঞ্চলের চিফ কম্যান্ড্যান্ট মো. আশাবুল ইসলামকে পূর্বাঞ্চলে বদলি করা হয়েছে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

কালবেলায় সংবাদ প্রকাশের পর প্রতিবন্ধী রনি পেল হুইলচেয়ার

শাপলা চত্বর হত্যাকাণ্ডের বিচার হতে হবে : আবু হানিফ

ক্রীড়াবিদ শওকত আলীর স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল

শাহরিয়ার কবির আটক

সাবেক রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন গ্রেপ্তার

রাসূল (স.) আদর্শ ধারণ করে নিজেকে গড়ে তুলতে হবে

ঝিনাইদহে নাশকতা মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তার

সাবেক রেলমন্ত্রী সুজনের গ্রেপ্তারের খবরে বিএনপির আনন্দ মিছিল

মানিকগঞ্জে ধলেশ্বরী নদী থেকে অজ্ঞাত লাশ উদ্ধার

ভূমি উপদেষ্টার পরিদর্শন, হয়রানি ছাড়া নামজারি খতিয়ান পেয়ে উৎফুল্ল নাজিম  

১০

চট্টগ্রামে জশনে জুলুশে মানুষের ঢল  

১১

বন্যা পরবর্তী প্রাণী চিকিৎসায় বাকৃবি শিক্ষার্থীরা

১২

‘দুনিয়া ও আখিরাতে মুক্তির জন্য রাসুল (সা.)-এর আদর্শ অনুসরণ করতে হবে’

১৩

নার্সের ভুলে ৩ দিনের শিশুর মৃত্যুর অভিযোগ

১৪

‘স্মরণকালের সবচেয়ে বড় গণসমাবেশ’ করার প্রস্তুতি বিএনপির

১৫

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

১৬

রাত ১টার মধ্যে ৬০ কিমি বেগে ঝড়ের আভাস

১৭

সিরাজগঞ্জে কবরস্থানে মিলল অস্ত্র ও গুলি

১৮

সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে জামায়াতের নায়েবে আমিরের মতবিনিময়

১৯

২৮ থেকে ৪২তম বিসিএসের বঞ্চিত সেই ক্যাডাররা ফের বঞ্চনার শিকার

২০
X