চাঁদপুর প্রতিনিধি
প্রকাশ : ২৯ আগস্ট ২০২৪, ০১:৩০ পিএম
অনলাইন সংস্করণ

চাঁদপুরে পানিতে ভেসে গেছে কোটি কোটি টাকার মাছ

চাঁদপুরে বন্যায় ভেসে গেছে মাছের ঘের। ছবি : কালবেলা
চাঁদপুরে বন্যায় ভেসে গেছে মাছের ঘের। ছবি : কালবেলা

অবিরাম ভারি বর্ষণ ও পার্শ্ববর্তী জেলা কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুরের বন্যার পানি চাঁদপুর হয়ে নামায় জেলার পুকুর, জলাশয় ও ঘের তলিয়ে মাছ ভেসে মৎস্যচাষিদের কোটি কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ইতোমধ্যেই জেলার লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়ে মানবেতর জীবনযাপন করছেন।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) দুপুরে জেলা মৎস্য কার্যালয়ের এক তথ্যে এই ক্ষতির পরিমাণ জানা যায়।

চাঁদপুর জেলার বিভিন্ন পুকুর, দিঘি ও ঘের প্লাবিত হয়ে এখন পর্যন্ত প্রায় ১৬ কোটি ৭ লাখ ৯০ হাজার টাকার চাষ করা বিভিন্ন ধরনের মাছ ও মাছের পোনা ভেসে গেছে বলে জানিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান। তবে ক্ষতিগ্রস্তদের কোনো প্রকার প্রণোদনার আওতায় আনা হবে কিনা সে বিষয়ে তিনি এখনি কোনো মন্তব্য করেননি।

জেলা মৎস্য কার্যালয় জানিয়েছে, প্রায় ১০ দিনের ভারি বৃষ্টিতে চাঁদপুর জেলার ৬২টি ইউনিয়নের ১০ হাজার ৮০১টি পুকুর-দিঘি ও ৫৫টি ঘের থেকে আনুমানিক ১৬ কোটি ৭ লাখ ৯০ হাজার টাকার বিভিন্ন প্রকারের চাষ করা মাছ ও পোনা ভেসে গেছে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে চাঁদপুরের শাহরাস্তি উপজেলার ১০টি ইউনিয়নে। সেখানে ৬ হাজার ৫০০ পুকুর-দিঘি ও ৫০টি ঘেরেরই ১৪ কোটি ১৭ হাজার টাকার মাছ পানিতে ভেসে যায়।

এদিকে হাজীগঞ্জের ৩৭৪টি পুকুর-দিঘি, ফরিদগঞ্জে ১ হাজার ২৫০টি পুকুর-দিঘি, চাঁদপুর সদরের ৪৫০টি পুকুর-দিঘি, মতলব দক্ষিনের ১২০টি পুকুর-দিঘি, কচুয়ার ৭২টি পুকুর-দিঘি, হাইমচরের ৩২টি পুকুর-দিঘি ও মতলব উত্তরের তিনটি পুকুর-দিঘির মাছ ভেসে গেছে। এখনো এসব এলাকা জলাবদ্ধ থাকায় চরম বিপাকে রয়েছেন মৎস্য খামারি ও চাষিরা।

চাঁদপুর পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আবুল খায়ের বলেন, পানি নিষ্কাশনের জন্য আমরা আমাদের দুটি পাম্প চালু রেখেছি। তবে পানি আস্তে আস্তে নামছে। কারণ, নদীতে পানি ও স্রোত বেশি। এ ছাড়া বিভিন্ন স্থানে মানুষ ঘরবাড়ি ও রাস্তাঘাট করে নানাভাবে পানি নিষ্কাশনের ব্যবস্থা নষ্ট করে রেখেছেন। এ জন্য পানি নামতেও সময় নিচ্ছে।

ফরিদগঞ্জ উপজেলার মাছচাষি নজিম উদ্দিন বলেন, আমরা ১৫ থেকে ২০ জন উপজেলার বিভিন্ন স্থানে বড় বড় ঘেরে অন্তত ৪০ কোটি টাকার মাছ চাষ করেছি। কিন্তু টানা কয়েক দিনের বৃষ্টির কারণে আমাদের কোটি কোটি টাকার মাছ বের হয়ে গেছে। উপজেলা মৎস্য কর্মকর্তা আমাদের কোনো সহযোগিতা করা তো দূরের কথা, কোনো খবরও নেননি।

ফরিদগঞ্জ উপজেলার কেরোয়া গ্রামের মাছচাষি মো. ইসমাইল হোসেন জানান, তারা কয়েকজন যৌথ পুঁজি বিনিয়োগ করে শতাধিক চর পুকুর ও মরা ডাকাতিয়া নদীতে বাঁধ দিয়ে মাছ চাষ করে আসছিলেন। কিন্তু অতিবৃষ্টি ও জলাবদ্ধতার কারণে অনেক মাছ ভেসে গেছে। এতে তাদের অন্তত পাঁচ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

ফরিদগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন, উপজেলার মৎস্য প্রকল্পগুলোর ২ হাজার ৬৯৫ হেক্টরের মধ্যে ৬৭৫ হেক্টর এলাকায় ৮ কোটি ৪০ লাখ টাকার ক্ষতি হয়েছে। এখানে প্রায় সাড়ে ১০ হাজার মাছচাষি আছেন। এর মধ্যে সাড়ে ৭ হাজার মাছ চাষি ক্ষতিগ্রস্ত হয়েছেন।

চাঁদপুরের বন্যা পরিস্থিতি নিয়ে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. হেদায়েত উল্লাহ বলেন, এখন পর্যন্ত জেলার ৬৪টি ইউনিয়নের ১ লাখ ১৭ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। এর মধ্যে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে ঠাঁই নিয়েছেন অন্তত ৬ হাজার ৭২৬ জন মানুষ।

এ বিষয়ে চাঁদপুর জেলা প্রশাসক কামরুল হাসান বলেন, এ জেলায় উজানের ও বৃষ্টির পানির কারণে যে বন্যার সৃষ্টি হয়েছে। সে পরিস্থিতি মোকাবিলায় সব ধরনের কার্যক্রম প্রশাসন হতে চালিয়ে যাওয়া হচ্ছে। তবে আর বৃষ্টি না হলে দুএক দিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।

কালবেলা অনলাইন এর সর্বশেষ খবর পেতে Google News ফিডটি অনুসরণ করুন
ঘটনাপ্রবাহ: বন্যা ২০২৪
  • সর্বশেষ
  • জনপ্রিয়

মাভাবিপ্রবির নতুন উপাচার্য ঢাবি অধ্যাপক আনোয়ারুল আজীম

শাবিপ্রবির নতুন ভিসি অধ্যাপক ড. এ এম সারওয়ারউদ্দিন চৌধুরী

নরসিংদীর ‘আটগ্রাম ক্রিকেট টুর্নামেন্ট’ এর ফাইনাল খেলা ২১ সেপ্টেম্বর

কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি ঢাবি অধ্যাপক

ইসরায়েলকে ফিলিস্তিন ছাড়তে আলটিমেটাম দেবে জাতিসংঘ

জাবি নতুন দুই প্রো-ভিসি ও ট্রেজারার নিয়োগ 

অনুমতি ছাড়া ঢাবি প্রশাসনের কারও নাম ব্যবহার না করার আহ্বান

নিয়মিত প্রাইভেট কারে গাঁজা পাচার করে তারা

এক্সিকিউটিভ পদে নিয়োগ দিচ্ছে ভিভো

‘জামায়াতের লক্ষ্য ও উদ্দেশ্য গণমানুষের কল্যাণ’

১০

নতুন ভিসি পেল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়

১১

‘তুমি না আমার বিরুদ্ধে নিউজ করছো’

১২

আন্দোলনে ২ হাজার মানুষকে খুন করেছে হাসিনা : মির্জা ফখরুল

১৩

চবির নতুন ভিসি অধ্যাপক ইয়াহইয়া

১৪

জবির নতুন ভিসি ড. মুহাম্মদ রেজাউল

১৫

যেভাবে দেখবেন শান্ত-রোহিতদের লড়াই

১৬

আদালতে যা বললেন বিচারপতি মানিক

১৭

পুলিশ সদস্যের সঙ্গে ‘পালাল’ রোহিঙ্গা কিশোরী

১৮

দুবাই থেকে চট্টগ্রামে ঋণখেলাপি স্বামী-স্ত্রীকে ফিরিয়ে আনার নির্দেশ

১৯

কলাপাড়ায় ৭ দফা দাবিতে মানববন্ধন

২০
X